৭ বছরের গ্যারান্টি দিয়ে ফ্যান বিক্রি ॥ অল্প দিনেই নষ্ট হয়ে যাওয়ায় ভোক্তা অধিকারে অভিযোগ, ৮ হাজার টাকা জরিমানা

12

পণ্যের বিক্রয়োত্তর প্রতিশ্রুতি সেবা না পেয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করে ক্ষতিপূরণ পেলেন মাসিক গোপলা সম্পাদক ও সিলেট প্রতিদিন টুয়েন্টিফোর ডটকমের কবি মিজান মোহাম্মদ।
জানা যায়, ২০১৭ খ্রিষ্টাব্দের মে মাসে নগরীর জিন্দাবাজারস্থ সবুজ বিপণীর দেশ ইলেকট্রিক থেকে ৭ বছরের গ্যারান্টি সহকারে তাজ কোম্পানির একটি সিলিং ফ্যান কেনেন নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের কার্যকরী সদস্য সাংবাদিক মিজান মোহাম্মদ। কিন্তু ফ্যানটি দেশে লকডাউন চলাকালে নষ্ট হয়ে যায়। লকডাউন শেষে গত ২০ জুন বিক্রেতার কাছে ফ্যানটি ফেরত দিয়ে লিখিত প্রতিশ্রুতি অনুযায়ী নতুন ফ্যান দাবী করেন। কিন্তু বিক্রেতা বিভিন্ন টালবাহানা করতে থাকেন। এক পর্যায়ে তিনি মেরামত করে দেওয়ার অনুরোধও করেন। কিন্তু বিক্রেতা তাতেও কর্ণপাত না করায় এর কিছুদিন পরই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অফিসে গিয়ে লিখিত অভিযোগ করেন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অফিস প্রাপ্ত লিখিত অভিযোগের ভিত্তিতে ১০ আগস্ট উভয় পক্ষকে শুনানিতে অংশ গ্রহণের জন্য নোটিশ প্রদান করে।
উভয়পক্ষের অংশগ্রহণে শুনানি শেষে জাতীয় ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক(মেট্রো) শ্যামল পুরকায়স্থ দেশ ইলেকট্রিককে বিক্রিত পণ্যের প্রতিশ্রুত সেবা প্রদান না করার দায়ে আট হাজার টাকায় জরিমানা করে তা আদায় করেন। আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট অফিস বুধবার (১২ আগষ্ট) অভিযোগকারীর হাতে তুলে দেন।
এ বিষয়ে জানতে চাইলে মিজান মোহাম্মদ বলেন- ‘একজন ভোক্তা হিসেবে পণ্যের বিক্রয়োত্তর সেবা প্রাপ্তি আমার অধিকার। আর আমার অধিকার খর্ব হলে আমি চুপ করে বসে থাকার শিক্ষা পাইনি। আমার লেখক সত্ত্বাও তা মেনে নেয়নি। তাই এর কিছুদিন পরই আমি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় শাখায় অভিযোগ করি। তিনি বলেন, জরিমানা আদায়ের জন্য নয়, যাতে সহজ সরল অন্য গ্রাহকদের এমন হয়রানি না হতে হয় সেজন্য আমি এই অভিযোগ করি। তিনি আরো বলেন- সরকার সাধারণ গ্রাহকদের স্বার্থ রক্ষায় এতো সুন্দর ও ঝামেলাহীন একটি আইন করে রেখেছে যা সত্যিই প্রশংসার দাবীদার।
এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় সহকারী পরিচালক (মেট্রো শ্যামল পুরকায়স্থ বলেন, নির্ধারিত অভিযোগের ভিত্তিতে আমরা ১০ আগষ্ট দেশ ইলেকট্রিককে জরিমানা করি এবং আজ ভোক্তার নিকট জরিমানার ২৫% তুলে দেয়া হয়েছে।
তিনি সকল ভোক্তাদের অনুরোধ জানিয়ে বলেন, যে কেউ প্রতারিত হলে আমাদের নিকট অভিযোগ করবেন , আমরা সর্বোচ্চ চেষ্টা করবো আপনাদের সহযোগিতা করতে। (খবর সংবাদদাতার)