মাদরাসার কিতাব বিভাগ খুলে দিতে প্রধানমন্ত্রীর প্রতি শায়খ জিয়া উদ্দিনের আহবান

6

কওমি মাদরাসার কিতাব বিভাগ খোলার ব্যাপারে সরকারি বিধিনিষেধ তুলে নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশের সভাপতি ও জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুরের মহাপরিচালক আল্লামা শায়খ জিয়া উদ্দীন।
সোমবার (১০ আগষ্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সরকারপ্রধানের প্রতি তিনি এ দাবি জানান।
শায়খ জিয়া উদ্দীন বলেন লকডাউন পরবর্তী সময়ে সবকিছু স্বাভাবিক হয়ে গেলেও দুঃখজনকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধ। নিয়মিত ক্লাশ না থাকায় শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। এ রকম চলতে থাকলে অনেক শিক্ষার্থী অকালে ঝরে পড়বে। তাই অগণিত ছাত্রছাত্রীর ভবিষ্যৎ রক্ষার্থে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলে দেয়া জরুরী।
তিনি বলেন- স্বাস্থ্যবিধি মেনে যেহেতু সবকিছু করা যাচ্ছে, তেমনিভাবে পড়ালেখাও নিয়মমতো করা যাবে। অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকরা সচেতন থাকলে কোনো ধরণের ঝুঁকি ছাড়া নিরাপদে পাঠদান সম্ভব। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।
শায়খ জিয়া উদ্দীন বলেন কওমি মাদরাসার পাঠদান পদ্ধতি সম্পূর্ণ আলাদা। শিক্ষকের প্রত্যক্ষ পাঠদান ও তত্ত্বাবধান ছাড়া এ শিক্ষাব্যবস্থায় কিতাব বুঝা ও আত্মস্থ করা কোনোমতেই সম্ভব নয়। তাই দেশ ও জাতির স্বার্থে ঐতিহ্যবাহী এ শিক্ষাব্যবস্থাকে ধরে রাখতে এখনি কিতাব বিভাব খুলে দিতে সরকারের প্রতি আহবান জানান তিনি।
তিনি হিফজ বিভাগ খোলে দেয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন- যেহেতু স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করায় এই দুইমাসে হিফজ বিভাগের ছাত্রদের কোনো ক্ষতি হয় নি, তাই বিধিমালা অনুসরণ করে কিতাব বিভাগ খোলে দিলেও কোনো ক্ষতি হবে না ইনশাআল্লাহ। বিজ্ঞপ্তি