তারাপুর বাগানে চা শ্রমিকদের বিক্ষোভ-কর্মবিরতি

8

স্টাফ রিপোর্টার :
তারাপুর বাগানের হাজিপুর এলাকায় চা শ্রমিকদের দখলে থাকা এবং তাদের ব্যবহৃত জায়গা ও রাস্তা আরেকপক্ষের কাছে লিজ দেয়ার প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন ও কর্মবিরতি পালন করছেন চা শ্রমিকরা। বাগান কর্তৃপক্ষ এসে সামাধান করার আগ পর্যন্ত চা শ্রমিকরা কর্মবিরতি পালন করবেন বলে জানিয়েছেন।
শনিবার (৮ আগষ্ট) সকাল থেকে তারাপুর চা বাগানের হাজিপুরএলাকায় এই বিক্ষোভ প্রদর্শন ও কর্মবিরতি পালন করছেন চা শ্রমিকরা।
চা শ্রমিকদের অভিযোগ- তাদের পঞ্চায়েত কমিটিকে না জানিয়ে বাগানের সেবায়েত পংকজ গুপ্ত (শংকর) চা শ্রমিকদের দখলে থাকা প্রায় ১০ শতক জায়গা অন্য একটি পক্ষের কাছে লিজ দিয়ে দিয়েছেন। এর ভেতরে চা শ্রমিকদের যাতায়াতের একটি রাস্তাও রয়েছে। যারা লিজ নিয়েছেন তারা ইতোমধ্যে এই জায়গায় ঘর তুলতে শুরু করেছেন। বিষয়টি জানতে পেরে শনিবার সকালে চা শ্রমিকরা ওই জায়গায় বাঁশের বেড়া দিয়ে আসেন।
পরে লিজ নেয়া পক্ষের লোকজন এসে সেই বেড়া তুলে ফেলে দেন। খবর পেয়ে সে জায়গায় ছুটে আসেন চা শ্রমিকরা এবং বিক্ষোভ প্রদর্শন করেন। এছাড়াও বিষয়টি সমাধান হওয়ার আগ পর্যন্ত কর্মবিরতি পালন করবেন বলে ঘোষণা দিয়েছেন চা শ্রমিকরা।
এ বিষয়ে বাগানের চা শ্রমিকদের পঞ্চায়েক কমিটির সভাপতি চৈতন্য মোদী বলেন, আমাদের না জানিয়ে এ জায়গা অন্যকে লিজ দিতে পারেন না সেবায়েত। এটি অন্যায়। আমরা উনার সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করলেও আমাদের সঙ্গে এ বিষয়ে তিনি কথা বলেননি, দেখাও করেননি। তাই আমরা বিক্ষোভ করছি এবং কর্মবিরতি পালন করছি। বিষয়টি সমাধান না হওয়ার আগ পর্যন্ত কাজে যাবো না।
ম্যানেজার বিজয় কান্তি দে এ বিষয়ে বলেন জায়গাটি স্থানীয় রুবেল ও কামালের নেতৃত্বে প্রভাবশালী ও সন্ত্রাসী একটি পক্ষ জোরপূর্বক দখল করে নিয়েছে এবং সেখানে ঘরও তুলে দিয়েছে। এ বিষয়ে বাগান কর্তৃপক্ষ এসএমপি’র এয়ারপোর্ট থানায় মামলা করেছেন।