জাতীয় মৎস্য সপ্তাহ

7

‘মাছে-ভাতে বাঙালি এ প্রবাদ বাক্যটির প্রচলন এখন খুব কমই প্রচলিত মনে হয়। আমাদের দেশ নদ-নদী খাল-নালা, বিল-বাদাড়, হাওর-বাওরের দেশ বলে খ্যাত। কিন্তু অতীতের মত জালের মত বিস্তীর্ণ নদ-নদী, খাল-নালা, বিল-বাদার, হাওর-বাওরের জাতীয় মৎস্য সম্পদের খ্যাতি এখন আর নেই। দেশীয় হাজারো জাতের মাছ বিলীন হওয়ার পথে। এখন কৃত্রিম পর্যায়ে মৎস্য উৎপাদনের প্রতিযোগিতায় দেশীয় মাছের বংশ বিলীন হতে চলেছে।
২২ জুলাই ২০২০ জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা বলেছেন, মাছ চাষে উন্নত ও আধুনিক পদ্ধতি গ্রহণ করে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদেরকে তৎপর হওয়ার নির্দেশনা দেন। যা সময়োপযোগী বক্তব্য রেখেছেন। আমরা চাই বাঙালি জাতির এতিহ্যবাহী দেশীয় প্রজাতির মাছের বংশ বিস্তারে যথাযথ ব্যবস্থা নেয়া হউক।
আমাদের দেশ মাছ উৎপাদনে এক সময়ে পারদর্শী ছিল, হাওর-বাওরাঞ্চলের হাজারো প্রজাতির মাছ ছাড়া ও সামুদ্রিক মাছে ভরপুর ছিল, মৎস্য সম্পদ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ না থাকায় এবং দেশীয় প্রজাতীয় মাছের বংশ রক্ষায় তদারকির অভাবে দেশীয় মাছের বংশ ধ্বংসের পথে।
দেশীয় মৎস্য সম্পদ রক্ষায় সরকারকে আরোওবেশী করে তৎপর হতে হবে। দেশীয় মৎস্যের বংশ ধ্বংসকারীদের বিরোধে কঠোর ভাবে আইনী পদক্ষেপ নেয়া ছাড়া দেশীয় মৎস্যের বংশ রক্ষা করা যাবে না সচেতন মহল মনে করেন।