পবিত্র ঈদুল আযহা ১ আগষ্ট

18

কাজিরবাজার ডেস্ক :
মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা পালিত হবে আগামী ১ আগষ্ট শনিবার। দেশের আকাশে মঙ্গলবার চাঁদ দেখা না যাওয়ায় ১৪৪১ হিজরির জিলক্বদ মাস ৩০ দিন পূর্ণ হবে বলে সিদ্ধান্ত হয়।
জিলহজ্ব মাস শুরু হবে বৃহস্পতিবার। সে হিসেবে আগামী ১ আগষ্ট জিলহজ্বের ১০ তারিখ, যেদিন পালিত হয় পবিত্র ঈদুল আযহা।
মঙ্গলবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম সচিব মো. নূরুল ইসলাম।
গতকাল সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যায়নি। আজ বুধবার থেকে সেখানে শুরু হবে জিলহজ্ব মাস। সে হিসেবে ৩০ জুলাই পালিত হবে পবিত্র হজ্ব। আর পরদিন ৩১ জুলাই পালিত হবে ঈদুল আযহা।
সাধারণত সৌদি আরবের একদিন পর আমাদের দেশে রোজা ও ঈদ পালিত হয়ে থাকে। গতকাল সৌদি আরবে জিলহজ্ব মাসের চাঁদ না দেখা যাওয়ার পর থেকেই ধারণা করা হচ্ছিল বাংলাদেশে ঈদুল আযহা হতে পারে ১ আগষ্ট।
ঈদুল আযহার প্রধান অনুসঙ্গ পশু কোরবানি। আল্লাহর সান্নিধ্য লাভের মুসলমানরা এদিন পশু কোরবানি দিয়ে থাকেন। এ বছর মহামারি করোনার কারণে ভিন্ন এক চেহারায় আসছে ঈদুল আযহা। মাঠের পরিবর্তে মসজিদে আদায় হবে ঈদের জামাত। ঢাকাসহ সারাদেশে কমানো হয়েছে পশুর হাট। কোরবানির ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার ওপর রয়েছে কড়াকড়ি। এছাড়া করোনার প্রভাবে এবার কোরবানির সংখ্যাও কম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।