পশ্চিমবঙ্গে সপ্তাহে ২ দিন লকডাউনের ঘোষণা দিলেন মমতা

4

কাজিরবাজার ডেস্ক :
গোষ্ঠী সংক্রমণের কথা স্বীকার করে রাজ্যজুড়ে সপ্তাহে দুদিন সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করতে বাধ্য হলেন পাচিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২ দিন আগে রাজ্যের মুখ্যসচিব পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি উদ্বেগজনক নয় বলার পরই এই সিদ্ধান্ত। পশ্চিমবঙ্গে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গেছে। রাজ্যে করোনা পরিস্থিতি গভীর সংকটজনক।
স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেছেন, তাই অবিলম্বে ভাইরাসের সংক্রমণ শৃঙ্খল ভাঙতে হবে। এরপরই লকডাউন আরও কঠোর করার সিদ্ধান্ত, আরও কঠোর লকডাউন মেনে চলতে হবে। সপ্তাহে ২দিন রাজ্যে সম্পূর্ণ লকডাউন। চলতি সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার সম্পূর্ণ লকডাউন থাকবে। আগামী সাপ্তাহে বুধবার সম্পূর্ণ লকডাউন থাকবে পশ্চিমবঙ্গ।
অন্যদিকে দেশজুড়ে কমিউনিটি ট্রান্সমিশনের এখনও পর্যন্ত কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে বিভিন্ন রাজ্যে থাকা হটস্পটগুলিতে সংক্রমণ বৃদ্ধির হার দেখে মনে হচ্ছে ওই এলাকাগুলিতে স্থানীয়ভাবে কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে। সোমবার সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন এই মাসের অধিকর্তা রণদীপ গুলেরিয়া।
এদিকে ভারতে, এখনও পর্যন্ত কোভিড -১৯ -এ মোট সংক্রমিত মানুষের সংখ্যা ১১ লক্ষ ছাড়িয়ে গেছে। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ৪০ হাজার ৪২৫ জন মানুষের শরীরে নতুন করে বাসা বেঁধেছে করোনাভাইরাস এবং একদিনের মধ্যে ৬৮১ জনে এই রোগে মৃত্যু হয়েছে। একদিনে এত সংক্রমণ এর আগে কখনো হয়নি এদেশে। পাশাপাশি ২৪ ঘণ্টায় দেশের যে পাঁচটি রাজ্যে সর্বাধিক সংখ্যক করোনা সংক্রমণ ঘটেছে তার মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেই সঙ্গে আশঙ্কাকে সত্যি করে দৈনিক সংক্রমণের বিচারে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ৫ রাজ্যের তালিকায় ঢুকে পড়েছে পশ্চিমবঙ্গও।
ভারতে করোনা আক্রান্তের সংখ্যা গত তিন দিনে বেড়েছে আরও এক লক্ষ। যার জেরে সোমবার ১১ লক্ষ পেরলো ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা। পাশাপাশি দৈনিক নতুন সংক্রমণ ৩৮-৩৯ হাজারের গণ্ডি ছাড়িয়ে করে ঢুকে পড়েছে ৪০ হাজারের ঘরে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুসারে, ২৪ ঘণ্টায় দেশে ৪০ হাজার ৪২৫ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে আক্রান্ত হননি। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১১ লক্ষ ১৮ হাজার ৪৩ জন।
আক্রান্তের সঙ্গে সংক্রমণের হারও ঊর্ধ্বমুখী। পজিটিভিটি রেট বা সংক্রমণের হার গত কয়েকদিনে ছিল ১০ শতাংশের আশেপাশে। কিন্তু গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১৫.৮ শতাংশ। আক্রান্তের পাশাপাশি ধারাবাহিকভাবে বেড়ে মৃত্যু ২৭ হাজার ছাড়িয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ৬৮১ জনের। এ নিয়ে ভারতে মোট ২৭ হাজার ৪৯৭ জনের প্রাণ কাড়ল করোনা ভাইরাস। এর মধ্যে মহারাষ্ট্রেই মারা গিয়েছেন ১১ হাজার ৮৫৪ জন।
মৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দিল্লিতে প্রাণ গিয়েছে তিন হাজার ৬২৮ জনের। তামিলনাড়ুত করোনা প্রাণ কেড়েছে দু’হাজার ৪৮১ জনের। গুজরাতে দু’হাজার ১৪২ জনের। কর্নাটক, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গে মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়ে রোজদিন বাড়ছে। এর পর রয়েছে মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গানা, হরিয়ানা, পঞ্জাব, জম্মু ও কাশ্মীর, বিহার। বাকি রাজ্যগুলিতে মৃতের সংখ্যা এখনও ১০০ পেরোয়নি। তবে শেষ ক’দিনে কর্নাটক ও অন্ধ্রপ্রদেশে দৈনিক মৃত্যু সংখ্যা বৃদ্ধি উদ্বেগ বাড়াচ্ছে।