রাজনগরে টিলা কাটার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

7

রাজনগর থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের রাজনগর উপজেলার করিমপুর চা বাগান সংলগ্ন টিলার মাটি কেটে নিয়ে যাওয়ার সময় একটি পিকআপ জব্দ করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের পরে গাড়ির মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করে গাড়িটি ছেড়ে দেয়া হয়েছে। এসময় গাড়ির মাটি জব্দ করা হয়েছে। রবিবার (১৯ জুলাই) দুপুর ১২ টার দিকে রাজনগরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মি রায় এই অভিযান চালান।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ৬ (খ) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কর্তন বা মোচন করতে পারবে না। তবে অপরিহার্য জাতীয় স্বার্থের প্রয়োজনে অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে পাহাড় বা টিলা কাটা যেতে পারে।
এই আইন লঙ্ঘন করে বেশ কিছুদিন ধরে করিমপুর চা বাগান সংলগ্ন টিলার মাটি কেটে নিয়ে যাচ্ছিল দুর্বৃত্তরা। তারা প্রশাসনের নজর এড়াতে বাগানের ভেতরের বিভিন্ন সড়ক ব্যবহার করেছিল। প্রশাসন কয়েকবার ধরার চেষ্টা করেও তাদের হাতেনাতে ধরতে পারছিল না। রবিবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মি রায় খবর পেয়ে ওই এলাকায় অভিযানে যান।
এ সময় পিকআপ গাড়ি যোগে মাটি নিয়ে যাওয়ার সময় মুন্সিবাজারের আখড়ার নিকটে চালকসহ গাড়িটি আটক করা হয়। পরে উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের উত্তর খলাগাঁও গ্রামের শওকত আলীর স্ত্রী গাড়ির মালিক নাজমা বেগমকে নাজমা বেগমের কাছ থেকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড আদায় করে চালকসহ গাড়িটি ছেড়ে দেয়া হয় এবং গাড়ির মাটি জব্দ করা হয়।
সহকারী কমিশনার (ভূমি) ঊর্মি রায় বলেন, পরিবেশ সংরক্ষণ আইনে টিলার মাটি কাটা অপরাধ। করিমপুর চা বাগান সংলগ্ন টিলার মাটি কেটে নিয়ে যাওয়ার সময় চালকসহ একটি পিকআপ আটক করি। পরে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করে মাটি জব্দ করেছি।