করোনার কারণে এবার অনুষ্ঠিত হচ্ছে না হযরত শাহজালাল (রহ.)’র পবিত্র ওরস মোবারক, সব অনুষ্ঠান স্থগিত

37
হযরত শাহজালাল (রহ.) এর ৭০১তম ওরস মোবারক উদযাপন নিয়ে আয়োজিত বৈঠকে বক্তব্য রাখছেন দরগাহ-ই হযরত শাহজালাল (রহ.) মর্জরদ ইয়ামনী (রহ.) সিলেটের সরেকওম মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমান।

স্টাফ রিপোর্টার :
হযরত শাহজালাল (রহ.) এর ৭০১তম ওরস মোবারক এ বছর অনুষ্ঠিত হচ্ছে না। করোনা ভাইরাস সংক্রমণ ঝুঁকি রোধে আগামী ১১ ও ১২ জুলাই অনুষ্ঠিতব্য ওরসের সব ধরনের আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছে।
গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে দরগাহর মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমান জানিয়েছেন- নভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সামাজিক সংক্রমণ বৃদ্ধির কারণে বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক সরকার কর্তৃক মহামারীর প্রকোপ নিয়ন্ত্রণের লক্ষ্যে বিভিন্ন এলাকা লকডাউন সহ সামাজিক দূরত্ব বজায়ের উপর গুরুত্ব আরোপ করেছেন। প্রতিদিন সারাদেশের ন্যায় সিলেটেও সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় অন্যান্য বছরের মত পবিত্র ওরস মোবারক আয়োজন করা কঠিন হবে।
তিনি বলেন, জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলা, করোনা ভাইরাসজনিত মহামারীর বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতার বিষয়টি বিবেচনায় রেখে আগামী ১১ ও ১২ জুলাই শনিবার ও রবিবার অনুষ্ঠিতব্য হযরত শাহজালাল মর্জরদে ইয়ামনী (র.)’র ৭০১তম পবিত্র ওরস মোবারক বিগত বছরগুলোর ন্যায় এই বছর উদযাপিত হবে না। কোভিড-১৯ রোগের আক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের চলমান ঝুঁকি বিবেচনায় রেখে সিদ্ধান্ত নেয়া হলো। তিনি জানান, হযরত শাহজালাল মর্জরদে ইয়ামনী (রঃ) ভক্তবৃন্দ ও আশিকানরা দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে। নিজ নিজ অবস্থানে থেকে দোয়া খায়ের এর মাধ্যমে পবিত্র ওরস মোবারকে শরিক হওয়ার জন্য আহবান জানানো হয়েছে।
উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে ইসলাম প্রচারের জন্য সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলক্বদ তিনি ইন্তেকাল করেন। রাজা গৌড় গোবিন্দকে পরাজিত করার পর সিলেটে যে টিলায় তিনি বসবাস করতেন, ওফাতের পর সেখানেই তাঁকে দাফন করা হয়। তাঁর কবরকে ঘিরেই পরে গড়ে ওঠে মাজার।