হজ্ব নিবন্ধনের টাকা ফেরত নিতে ১২ জুলাইয়ের পর আবেদন

10

কাজিরবাজার ডেস্ক :
করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরব এবার বিশ্বের সব দেশ থেকে হজ্বযাত্রা বন্ধ ঘোষণা করেছে। ফলে বাংলাদেশ থেকে হজ্বে যাওয়ার জন্য প্রাক নিবন্ধনে টাকা জমা দেয়া ব্যক্তিরা চাইলে টাকা ফেরত পাবেন বলে জানিয়েছে সরকার। এ জন্য আগামী ১২ জুলাইয়ের পর অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের আবেদন করতে হবে। কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়াই হজ্বযাত্রীর জমা দেওয়া পুরো টাকা ফেরত দেওয়া হবে। সে ক্ষেত্রে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে।
হজ্ব এজেন্সি মালিকদের সংগঠন হজ্ব এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবং বাংলাদেশ বিমানসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতিনিধিদের সঙ্গে বুধবার ধর্ম মন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় ধর্মসচিব মো. নুরুল ইসলাম সভাপতিত্ব করেন।
এবার সরকারি-বেসরকারি মিলে প্রায় ৬৫ হাজার মানুষ হজ্বে যেতে প্রাক নিবন্ধন করে টাকা জমা দিয়েছিলেন। সৌদি আরব হজ্ব বন্ধ ঘোষণার পর টাকা ফেরতের বিষয়টি সামনে চলে আসে। ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়, যারা চাইবেন তারা টাকা ফেরত নিতে পারবেন। আর কেউ টাকা রেখে দিলে তিনি অগ্রাধিকার ভিত্তিতে আগামী বছর হজে যেতে পারবেন। কিন্তু যারা টাকা ফেরত নিবেন, তাদের সেটা কিভাবে দেয়া হবে তা ঠিক করতে হাব এবং বাংলাদেশ বিমানসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতিনিধিদের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের বৈঠক হয়।
বৈঠক শেষে হজ্ব এজেন্সিজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম বলেন, ১২ জুলাইয়ের মধ্যে ধর্ম মন্ত্রণালয় একটি সফটওয়্যার তৈরি করবে। যারা নিবন্ধন বাতিল করে টাকা ফেরত নিতে চান, তারা অনলাইনে আবেদন করবেন। এর মাধ্যমে টাকা ফেরত দেওয়া বা নতুন নিবন্ধনপ্রক্রিয়া চূড়ান্ত করা হবে। এ ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ্ব) এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, এই সভায় হজ্ব এজেন্সিজ মালিকদের সংগঠনের কর্মকর্তা, প্রধানমন্ত্রীর কার্যালয়, বেসামরিক বিমান পরিবহন ও সিভিল অ্যাভিয়েশনসহ হজ্ব-সংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।