প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করেছে সিলেট জেলা বাম জোট

34

২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে জনস্বাস্থ্য, কৃষি, কর্মসংস্থান, শিক্ষা ও গবেষণাসহ জনস্বার্থের সব কটি খাত চরমভাবে উপেক্ষিত হয়েছে উল্লেখ করে বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলার নেতৃবৃন্দ প্রস্তাবিত বাজেটকে প্রত্যাখ্যান করেছেন।
বুধবার (১৭ জুন) সকাল ১১ টায় বাম গণতান্ত্রিক জোটের এক অনলাইন সভায় নেতৃবৃন্দ প্রস্তাবিত বাজেটকে প্রত্যাখ্যান করে স্বাস্থ্য, কৃষি, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা, শিক্ষা ও গবেষণাসহ উৎপাদনশীল জনস্বার্থ সংশিষ্ট খাতে জাতীয় বাজেটের অন্তত ৫৫ ভাগ বরাদ্দ করার দাবি জানান।
অনলাইন সভায় সিপিবি সিলেট জেলার যুগ্ম আহবায়ক ও বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক খায়রুল হাছানের সভাপতিত্বে আলোচনা করেন, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহবায়ক উজ্জ্বল রায়, বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর, সিপিবি জেলা সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন , বাসদ মার্কসবাদী সিলেট জেলার সদস্য এডভোকেট হুমায়ূন রশীদ সোয়েব , বাসদ জেলা সদস্য প্রণব জ্যোতি পাল।
নেতৃবৃন্দ বলেন, সরকার ঘোষিত বাজেটে জনগণের স্বার্থের প্রতিফলন ঘটেনি। ১ লাখ ৯০ হাজার কোটি টাকা অর্থাৎ জিডিপির ৬ শতাংশ ঘাটতি নিয়ে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা হয়েছে। জনগণের উপর ভ্যাটের আওতা বাড়িয়েছে। অথচ পুঁজিপতিদের কর্পোরেট টেক্স আড়াই শতাংশ কমিয়েছে। এটি করোনাকালে বিধ্বস্ত জনগণের উপর নতুন ভোগান্তি। ৮.২% প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অবাস্তব কল্পনাপ্রসূত। করোনা মোকাবেলায় স্বাস্থ্যখাতকে গুরুত্ব দেয়ার কথা থাকলেও ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল ঘোষণা ছাড়া স্বাস্থ্য খাতে বরাদ্দ মোট বাজেটের ৫.১৪%। গত বছরের তুলনায় ৪ হাজার কোটি টাকার বেশি বরাদ্দ হলেও বিশ্বব্যাংক, আইএমএফ দিচ্ছে আড়াই হাজার কোটি টাকা। যেখানে মাল্লীপের মতো একটি ছোট দেশে নাগরিকদের স্বাস্থ্য খাতে মাথাপিছু ব্যয় ২ হাজার ডলার, সেখানে বাংলাদেশে মাত্র ৮৮ ডলার। বাজেট শিক্ষা ও গবেষণাকে গুরুত্ব দেয়া হয়নি।
নেতৃবৃন্দ অত্যন্ত ক্ষোভ প্রকাশ করে বলেন, দেশে করোনা সংকটের কারণে বিনা চিকিৎসায় মানুষ মারা যাচ্ছে, হাসপাতালে সিট নেই, ডাক্তার-নার্সসহ স্বাস্থ্য কর্মীর চরম সংকট, পর্যাপ্ত করোনা পরীক্ষা নেই, লাখ লাখ প্রবাসী শ্রমিক দেশে ফিরছে, বিভিন্ন গবেষণা জরিপে দেখা যাচ্ছে ৩৫ ভাগ পরিবারের কমপক্ষে ১ জন চাকুরি হারিয়েছে। বাজেটের বা জিডিপির সিংহভাগ টাকাই তো এই সাধারণ মানুষেরা যোগান দেয়। কিন্ত যাদের জন্য বাজেট তাদের জন্য পর্যাপ্ত টাকা না থাকলেও দেশের আমলা খাতে বাজেটের প্রায় ২০ ভাগ বা ১ লাখ ১৩ হাজার ১৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থাৎ রাষ্ট্রের ৫ টাকার মধ্যে ১ টাকাই চলে যাবে এই দুর্নীতিবাজ আমলাতন্ত্রের পিছনে। অথচ এরা হচ্ছে দেশের মোট জনগোষ্ঠির মাত্র ১.২৩ শতাংশ। ফলে প্রস্তাবিত বাজেট দিয়ে বর্তমান সরকার দেশের মানুষের স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা ও জনকল্যাণ নিশ্চিত না করে লুটেরা ধনিক শ্রেণি, কালো টাকার মালিক, ব্যাংক লুটকারি ও দুর্নীতিবাজদের রক্ষা করতে চাচ্ছে।
নেতৃবৃন্দ প্রস্তাবিত বাজেটকে প্রত্যাখ্যান করে স্বাস্থ্য খাতে সরকারের ২০১১ সালের স্বাস্থ্যনীতি, ২০১২ সালের স্বাস্থ্য অর্থায়ন কৌশলপত্র ও করোনার বিশেষ বাস্তবতা অনুযায়ি এ বছর জাতীয় বাজেটের ১২% অর্থ্যাৎ ৬০ হাজার কোটি টাকা, করোনা সংকটে পরে কর্মহীন ও দারিদ্র্য সীমায় পড়ে যাওয়া ১২ কোটি মানুষের সামাজিক নিরাপত্তা স্কীমের আওতায় আনার জন্য বিশেষ বরাদ্দ, দেশের সিংহভাগ মানুষ যার উপর নির্ভরশীল এবং যারা দেশের ১৭ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা দেয় সেই কৃষি খাতে জাতীয় বাজেটের ১৫ ভাগ, দেশে ফিরে আসা প্রবাসী শ্রমিকের কর্মসৃজনসহ বেকারদের কর্মসংস্থান এবং শিক্ষা গবেষণা খাতসহ জনস্বার্থ সংশ্লিষ্ট খাতে জাতীয় বাজেটের অন্তত ৫৫ ভাগ টাকা বরাদ্দ করার দাবি জানান।
সভায় নেতৃবৃন্দ, প্রতিদিন ৫০ হাজার করোনা শনাক্তকরণ নমুনা পরীক্ষা, ২৪ ঘন্টার মধ্যে পরীক্ষার ফলাফল দেওয়া এবং শ্রমজীবী মানুষদের মধ্যে খাদ্য সরবরাহ নিশ্চিত করার দাবি জানান।
নেতৃবৃন্দ ভোটবিহীন সরকারের গণবিরোধী বাজেট প্রত্যাখ্যানের জন্য জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।
অনলাইন সভায় বাম গণতান্ত্রিক জোটের সিলেট জেলার নতুন সমন্বয়ক হিসেবে বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহবায়ক উজ্জ্বল রায়কে মনোনীত করা হয়। তিনি আগামী ৩ মাস বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। বিজ্ঞপ্তি