চীনে ফের স্কুল বন্ধ, ভ্রমণে সতর্কতা, কিছু কিছু এলাকা অবরোধ

8

কাজিরবাজার ডেস্ক :
চীনের রাজধানী বেজিংয়ে করোনা সংক্রমণ ছড়ানো ঠেকাতে স্কুল বন্ধ রেখেছে। দেশটিতে আবারও ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। পাশাপাশি ভাইরাস সতর্কতার মাত্রা বেড়েছে। এবার দক্ষিণ আমেরিকা থেকে দক্ষিণ এশিয়া অভিমুখী করোনা। ভারতে একদিনে দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হলো। পাকিস্তানে আক্রান্ত ও মৃত্যু উভয় দিক থেকেই রেকর্ড করেছে। ইউরোপের পর দক্ষিণ আমেরিকা হয়ে মধ্যপ্রাচ্যে করোনা দ্রুততর হানা দিয়েছে। কোভিড-১৯ রোগে সৌদি আরবে মৃতের সংখ্যা হাজার ছাড়াল। যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা প্রথম বিশ্বযুদ্ধকে ছাড়িয়েছে। আর লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনা নিয়ন্ত্রণের ঘোষণার দিনই আক্রান্তের রেকর্ড হয়েছে। মৃত্যু এক হাজার তিন শ’ ছাড়িয়েছে।
বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া ওয়ার্ল্ডোমিটার ডট ইনফোর মতে, বুধবার পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ লাখ ৮৭ হাজার ৯২৭ জন। মারা গেছেন চার লাখ ৪৬ হাজার ৬৭৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ৪৩ লাখ ৪২ হাজার ৫৫৩ জন। এ্যাক্টিভ কেস ৩৪ লাখ ৯৮ হাজার ৬৯৬ জন। আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ৫৪ হাজার ৫৭৪ জন। শতকরা হিসেবে ৯১ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন। মারা যাচ্ছেন মাত্র ৯ শতাংশ। বুধবার দিনের শুরুতে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৭০৩ জন। মারা গেছেন এক হাজার ৪৯০ জন। একদিনে অর্থাৎ মঙ্গলবার সারা পৃথিবীতে মারা গেছেন ৬ হাজার ৫৯২ জন। আক্রান্ত হয়েছেন এক লাখ ৪২ হাজার ৫৫৭ জন। আগেরদিন আক্রান্ত হয়েছেন এক লাখ ২৪ হাজার ৬০০ জন এবং মারা গেছেন তিন হাজার ৪১৫ জন।
সূত্র জানায়, করোনার প্রাদুর্ভাব ফের বিস্তার লাভ করতে পারে আশঙ্কায় চীনের রাজধানীতে স্কুল বন্ধ করে দিয়ে চলাচলের ওপর বিধিনিষেধ আরও বাড়ানো হয়েছে। বেজিং থেকে কিংবা বেজিংগামী অসংখ্য ফ্লাইট বাতিল হয়েছে। কর্তৃপক্ষ কিছু কিছু এলাকা অবরুদ্ধও করে দিয়েছে। ছয়দিন ধরে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় চীনের রাজধানী শহরের অনেক বাসিন্দার দৈনন্দিন জীবনযাত্রা ওলটপালট হয়ে গেছে। চীনা স্বাস্থ্য কর্মকর্তারা বেজিংয়ে ৩১ জনের দেহে ভাইরাস সংক্রমণ শনাক্ত করেছেন। এ নিয়ে গত সপ্তাহের বৃহস্পতিবার থেকে ছয়দিনে শহরটিতে ১৩৭ জন নতুন আক্রান্ত শনাক্ত হলো। শহরটির সড়ক ও মহাসড়কগুলো খোলা থাকলেও পরিস্থিতি মোকাবেলায় কর্তৃপক্ষ বুধবার থেকে বেজিংয়ের আশপাশে এবং রাজধানীতে ঢোকা ও বের হওয়ার ক্ষেত্রে বেশকিছু বিধিনিষেধ আরোপ করেছে। তবে শহরটির ব্যবসা প্রতিষ্ঠানগুলো ও কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়নি। বেজিংয়ের দুটি বিমানবন্দরে বিমান চলাচল সীমিত হওয়ায় অসংখ্য ফ্লাইট বাতিল হয়ে গেছে। ট্রেন চলাচল আনুষ্ঠানিকভাবে বন্ধ না করা হলেও মানুষজনকে রেলে চড়তে অনুৎসাহিত করতে কর্মকর্তারা বেজিং থেকে কিংবা বেজিংগামী ট্রেনের টিকেটের মূল্য ফেরত দেয়ার আশ্বাস দিয়েছেন। ১০ দিন আগেই বেজিং কর্তৃপক্ষ শহরটির সতর্কতা দ্বিতীয় সর্বোচ্চ মাত্রা থেকে তৃতীয় সর্বোচ্চ মাত্রায় নামিয়ে নিয়েছিল। কর্তৃপক্ষ শহরটিতে সতর্কতা ফের দ্বিতীয় সর্বোচ্চ মাত্রায় উত্তীর্ণ করার পর অসংখ্য দূরপাল্লার বাস, গাড়ি ও ট্যাক্সি সার্ভিসও বাতিল হয়েছে। রাজধানীর ২৭ এলাকাকে ‘মধ্যম-ঝুঁকিপূর্ণ’ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব এলাকায় প্রবেশের ক্ষেত্রে সবার নিবন্ধন ও শরীরের তাপমাত্রা মাপার নির্দেশ দেয়া হয়েছে। প্রাদুর্ভাবের উৎস হিসেবে শনাক্ত হওয়া বেজিং শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত জিনফাদি পাইকারি খাদ্য পণ্যের বিশাল বাজারের কাছাকাছি এলাকা চিহ্নিত হয়েছে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ হিসেবে। এখানকার সকল বাসিন্দাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বেজিংয়ের সব কিন্ডারগার্টেন ও স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। কিছু রেস্তরাঁ, বার ও নাইটক্লাবও বন্ধ রাখতে বলা হয়েছে।
বিশ্বে আক্রান্ত ও মৃত্যু : বিশ্বে আক্রান্ত ও মৃতের তালিকায় যথারীতি শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় সাড়ে আট শ’। মোট শনাক্ত রোগীর সংখ্যা ২২ লাখ ৮ হাজার চার শ’ জন। মোট মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার ১৩২ জনের। বিপরীতে সুস্থ হয়েছেন ৯ লাখ ৩ হাজার ৪১ জন। আক্রান্তে তিন নম্বরে রাশিয়া। দেশটির সরকারের দেয়া তথ্য অনুযায়ী, মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৪৫ হাজার ৪৫৮, মৃত্যু ৭ হাজার ২৮৪ জনের। ব্রিটেনে ৪১ হাজার ৯৬৯ জনের প্রাণ কেড়েছে করোনা। দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৮ হাজার ১৩৬ জন। পৌনে ২ লাখ ৯১ হাজার ৪০৮ জন আক্রান্তের পাশাপাশি ২৭ হাজার ১৩৬ জন মারা গেছেন।