হবিগঞ্জে কয়েক লক্ষ পোনা মাছ জব্দ, ৪ ব্যবসায়ী আটক

21

নবীগঞ্জ থেকে সংবাদদাতা :
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় পৌর এলাকার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে কয়েক লক্ষ পোনা মাছ উদ্ধার ও ৪ পোনা মাছ ব্যবসায়ীকে আটক করা হয়েছে। মঙ্গলবার (৯ জুন) বিকেলে নবীগঞ্জ পৌর এলাকার গন্ধায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা প্রদান করা হয়।
নবীগঞ্জ মৎস্য অফিস সূত্র জানায়, নবীগঞ্জ পৌর এলাকার গন্ধা থেকে জব্দকৃত পোনা মাছগুলো উদ্ধার করা হয়। তারা পৌর এলাকার গন্ধা এলাকার উন্মুক্ত জলাশয়ে থেকে পোনা মাছগুলো ধরে নিয়ে বাংলাবাজার মাছ বাজারে বিক্রির করার জন্য নিয়ে যাচ্ছিলেন। এ সময় নবীগঞ্জ মৎস্য অফিস অভিযান চালালে পোনা মাছসহ ৪ ব্যবসায়ীকে পিক আপ ভ্যানসহ আটক করা হয়। উদ্ধারকৃত পোনার মাছের পরিমান প্রায় কয়েক লক্ষ হবে বলেও মৎস্য অফিস সূত্রে জানায়।
পরে উদ্ধারকৃত পোনা মাছগুলো উন্মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আটককৃত ৪ জন অসাধু পোনা মাছ ব্যবসায়ীকে ৫শ টাকা করে দুই হাজার টাকার আর্থিক জরিমানা করা হয়। দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার করগাঁও ইউনিয়নের ফতেনগর গ্রামের মতক্কির মিয়া, ছোট সাকুয়া গ্রামের আফছর উল্ল্যা, লক্ষিপুর এমদাদুল হক, পুরুষউত্তমপুর গ্রামের আশিক মিয়া।
এব্যাপারে উপজেলা মৎস্য অফিসার মো. আসাদ উল্লাহ জানান, কয়েক দিন অসাধু মৎস্য ব্যবসায়ীরা অবৈধ ভাবে পোনা মাছ বাজারে বিক্রি করে আসছিল। পরে শহরের গন্ধা এলাকা থেকে অভিযান চালিয়ে বেশ কয়েক কেজি পোনা মাছ সহ ৪ মাছ ব্যবসায়ীকে আটক করে জরিমানা করা হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন পোনা মাছ উদ্ধার ও আটকৃতদের অর্থদন্ডের বিষয়টি নিশ্চিত করেছে।
এদিকে, নবীগঞ্জে অবৈধ পোনা মাছ ধরায় ১৫শ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (৯ জুন) নবীগঞ্জের বিভিন্ন হাট বাজারে অভিযান পরিচালনা করে জেলেদের কাছ থেকে এসব পোনা মাছ উদ্ধার করে স্থানীয় প্রশাসন। পরে জলাশয়ে এসব পনা মাছ জলাশয়ে অবমুক্ত করা হয়। অভিযানে নেতৃত্ব দেন নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন।
এব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল বলেন, পোনা মাছ ধরা অবৈধ এবং বাজারে ক্রয়-বিক্রয় নিষিদ্ধ। এর মধ্যে নবীগঞ্জ বাজারের বিভিন্ন জায়গায় পোনা মাছ বিক্রির খবর পাওয়া যায়। খবর পেয়ে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিনের নেতৃত্বে মাছগুলো উদ্ধার করে উন্মুক্ত জলাশয়ে ছেড়ে দেওয়া হয় এবং জেলেদের ১৫শ টাকা জরিমানা করা হয়।