কানাইঘাট পৌর এলাকার ২ কিলোমিটার সড়কের বেহাল অবস্থা, জনদুর্ভোগ চরমে

18

কানাইঘাট থেকে সংবাদদাতা :
কানাইঘাট পৌরসভার প্রাণকেন্দ্র বোরহান উদ্দিন সড়কের প্রায় ২ কিলোমিটার সড়কের বেহাল অবস্থা বিরাজ করছে। সড়কটি এ ২ কিলোমিটার এলাকা এলজিইডি ও রোডসের দাবী করে জনদুর্ভোগ লাঘবে পৌর কর্তৃপক্ষ এগিয়ে না আসায় জনমনে বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। স্থানীয় লোকজন ক্ষোভ প্রকাশ করে বলেন, বোরহান উদ্দিন সড়কের মুশাহিদ সেতুর নন্দিরাই বাইপাস মোড় থেকে কানাইঘাট থানা পর্যন্ত গুরুত্বপূর্ণ পৌরশহর এলাকা দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা বিরাজ করছে। প্রতিদিন উক্ত সড়ক দিয়ে হাজার হাজার মানুষ, শিক্ষার্থী এবং অসংখ্য যানবাহন চলাচল করে থাকে। দীর্ঘদিন ধরে সড়কটির উক্ত অংশ সংস্কারে কোন পক্ষই এগিয়ে না আসার কারণে সড়কের বিভিন্ন স্থানে বড় বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে, উঠে গেছে রাস্তার পিচ ও মাটি পর্যন্ত। যার কারণে অত্যন্ত দুর্ভোগ নিয়ে যাতায়াত করতে হচ্ছে যানবাহন থেকে শুরু করে পথচারী ও শত শিক্ষার্থীদের। পৌর কর্তৃপক্ষ ও এলজিইডি ও রোডস্ কোন পক্ষই সড়কের এ অংশের সংস্কার বা উন্নয়নে না আসায় জনমনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সম্প্রতি বর্ষা মৌসুমে ভারি বৃষ্টিপাত হওয়ায় পৌরসভার উক্ত সড়কের উভয় পাশের্^র বেশ কিছু অংশে বড় ধরনের জলাবদ্ধতা দেখা দিয়েছে। পানি নিষ্কাসনের কোন ধরনের ব্যবস্থা না থাকার কারনে গুরুত্বপূর্ণ এ সড়কের বিভিন্ন অংশের উপর দিয়ে পানি প্রবাহিতের কারনে আরো বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। সড়কটির বেহাল অবস্থা বিরাজ করায় ট্রাক সহ ভারী যানবাহন ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। অনেক সময় ভারী যানবাহন রাস্তায় নালখন্দে দেবে গিয়ে যানজট চলাচলে প্রতিবন্ধকতা এবং জনসাধারণের সযাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়। অনেকে ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন তারা পৌরসভার মেয়র নিজাম উদ্দিনকে সড়কের বেহাল অংশ পৌরসভার অর্থায়নে সংস্কারের দাবী জানালেও তিনি এগিয়ে আসছেন না। সড়কটি এলজিইডির অংশ দাবী করে পরিকল্পনা অনুযায়ী উন্নয়ন করছেন না। স্থানীয়রা জানান জরুরি ভিত্তিতে রাস্তার সংস্কার করা না হলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
এ ব্যাপারে কানাইঘাট উপজেলা প্রকৌশলী রিয়াজ মাহমুদের সাথে কথা হলে তিনি বলেন, যদিও গাজী বোরহান উদ্দিন রাস্তাটি এলজিইডি রাস্তা, তারপরও পৌর এলাকার কিছু অংশের রাস্তার সংস্কার কাজ পৌর কর্তৃপক্ষ করেন থাকেন। তারপরও তিনি সরেজমিনে সড়কের ভাঙ্গা অংশ দেখবেন বলে জানান।
কানাইঘাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন জানান, গাজী বোরহান উদ্দিন রাস্তাটি এলজিইডি রাস্তা। এই রাস্তার থানা পয়েন্ট হতে বাইপাস মোড় পর্যন্ত সংস্কারের জন্য স্থানীয় সরকার থেকে ৮ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। আমি উপজেলা সমন্বয় কমিটির সভায় রাস্তাটি দ্রুত সংস্কারের জন্য উপজেলা প্রকৌশলীকে অবহিত করেছি।