নিউজিল্যান্ড সহ ৯ দেশের করোনা জয়

21

কাজিরবাজার ডেস্ক :
নোভেল করোনাভাইরাসের প্রকোপে বিশ্বব্যাপী এরইমধ্যে না ফেরার দেশে চলে গেছেন অনেক মানুষ। এমন মহমারীতেও সুখবর দিয়েছে কয়েকটি দেশ। ওই দেশগুলো এখন করোনামুক্ত। মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইউরোপের দেশ স্পেনে ৮৭ দিনের মাথায় আক্রান্ত হয়েছে সর্বনিম্ন্ন। এদিকে সীমিত পরিসরে এবার হজ আয়োজনের প্রস্তুতি নিতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। সর্বশেষ ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ৯ হাজার ৩৬২ জন। আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৩০ হাজার ৪২০ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৩৫ লাখ ৬১ হাজার ৮০১ জন।
করোনাকে জয় করল ৯ দেশ : করোনাকে পরাজিত করেছে নিউজিল্যান্ড। দেশটিতে এখন করোনা শূন্য। আক্রান্তরা চিকিৎসা শেষে বাড়ি ফিরছেন। শুধু নিউজিল্যান্ড নয়। আরও ৮টি দেশ করোনাকে জয় করেছে। এর মধ্যে রয়েছে মন্টিনিগ্রো, ইরিত্রিয়া, পাপুয়া নিউ গিনি, সিসিলি, হলি সি, সেইন্ট কিটস এ্যান্ড নেভিস, ফিজি ও পূর্ব তিমুর।
স্পেনে ৮৭ দিনের মাথায় সর্বনিম্ন আক্রান্ত : স্পেনে সোমবার করোনাভাইরাসে মাত্র ৪৮ জন আক্রান্ত হয়েছে। যা লকডাউন আরোপের পর সর্বনিম্ন। এমনটাই জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সংক্রমণ রুখতে ১৪ মার্চ লকডাউন ঘোষণা করে স্পেন। এরপর দ্রুত বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে যায় ২ লাখ। মৃতের সংখ্যা ২৭ হাজার। তবে কঠিন সময় পার করে এসেছে দেশটি। তাই ৮৭ দিনের মাথায় আক্রান্তের সংখ্যা নেমে এসেছে ৪৮ এ। তাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৪১ হাজার ৫৫০ জন। আর গেল এক সপ্তাহে দেশটিতে মারা গেছে ৫৬ জন। তাতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ১৩৬।
ব্রাজিলে ফের করোনার তথ্য প্রকাশ : করোনাভাইরাস সংক্রমণের বিস্তারিত তথ্য লুকিয়ে ফেলে সমালোচনার শিকার হয়েছিল ব্রাজিলের ডানপন্থী সরকার। দু’দিন যেতেই আগের অবস্থায় ফিরে এলো করোনা সংক্রান্ত তথ্য সরবরাহকারী ওয়েবসাইটটি। তাতে দেখা গেছে, সোমবার পর্যন্ত ব্রাজিলে মোট আক্রান্ত ছাড়িয়েছে ৭ লাখ। আর মৃত্যু হয়েছে ৩৭ হাজারের বেশি। গত দুইদিন কেবল দৈনিক আক্রান্ত আর মৃত্যুর হিসাব দেখা গেছে ওয়েবসাইটে।
ভারতে একদিনে আক্রান্ত প্রায় ১০ হাজার : ভারতে সোমবার থেকে কয়েকটি ক্ষেত্রে লকডাউন শিথিলের ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ১০ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। একদিনে রেকর্ড ৯ হাজার ৯৮৭ জনের করোনা শনাক্ত হওয়ায় মঙ্গলবার ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ছাড়িয়েছে। এ নিয়ে টানা সপ্তম দিন ৯ হাজারের বেশি কোভিড-১৯ রোগী পাওয়া গেল দেশে।
পাকিস্তানের রেলমন্ত্রীসহ আক্রান্ত ১৬ রাজনীতিক : দেশটির সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির পর এবার করোনা আক্রান্ত হলেন রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ। সোমবার রাতে রেলওয়ে মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। এই দুইজনসহ এ পর্যন্ত ১৬ রাজনীতিক করোনায় আক্রান্ত হয়েছেন। পাকিস্তান মুসলিম লীগ (এন) এর মুখপাত্র মারিয়াম আওরঙ্গজেব সাবেক প্রধানমন্ত্রীর করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি জানান।
চীনে আগষ্টেই ছড়ায় করোনা : নোভেল করোনাভাইরাস সম্ভবত ২০১৯ সালের আগষ্টের শুরুর দিকে চীনে ছড়িয়ে পড়েছিল। হাসপাতালে মানুষের আনাগোনার উপগ্রহ চিত্র ও সার্চ ইঞ্জিন উপাত্তের ওপর ভিত্তি করে হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা এমন দাবি করেছেন। গবেষণায় উহানের হাসপাতালের পার্কিং লটের হাই-রেজ্যুলেশনের উপগ্রহ চিত্র ব্যবহার করা হয়েছে, যেখানে বছরের শেষদিকে রোগের প্রাদুর্ভাব।
২০ শতাংশ মুসল্লির হজ্ব করার সম্ভাবনা : করোনা ভাইরাসের কারণে সৌদি আরব এবার হজ্বের জন্য সীমিত সংখ্যক লোককে আসার সুযোগ দিতে পারে। সৌদি আরব প্রতি দেশ থেকে যত হজ্বযাত্রী যাওয়ার কথা তা থেকে ২০ শতাংশ আসতে দেবে এমন সম্ভাবনা রয়েছে। সাধারণ সময়ে ২৫ লাখের মতো মানুষ সারাবিশ্ব থেকে হজ্ব পালন করতে সৌদি আরব যান।