লিবিয়ায় ২৬ বাংলাদেশী হত্যার ঘটনায় ১২ মামলার তদন্ত করছে সিআইডি

12

কাজিরবাজার ডেস্ক :
লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় সারাদেশে হওয়া ১২টি মামলার তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসব মামলায় মানবপাচারে জড়িত চক্রের সদস্যদের ধরতে সিআইডির সিরিয়াস ক্রাইম ইউনিট ঢাকার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করছে।
সোমবার দুপুরে সিআইডির সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা।
সংবাদ সম্মেলনে সৈয়দা জান্নাত আরা বলেন, সেই অভিযানের অংশ হিসেবে এক নারী সহ তিনজনকে গ্রেফতার করা হয়। সোমবার সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের সিরিয়াস ক্রাইম ইউনিট তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃতরা হলেন-সোহাগ হোসেন, খালিদ চৌধুরী ও মোছা. সানজিদা।
সিআইডির এই পুলিশ কর্মকর্তা বলেন, লিবিয়ার ২৬ বাংলাদেশি হত্যাকাণ্ডের ঘটনায় দায়েরকৃত মামলায় মানবপাচারে জড়িত চক্রের সদস্যদের ধরতে সিআইডির সিরিয়াস ক্রাইম ইউনিট ঢাকার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করছে। গ্রেফতার আসামিদের বিরুদ্ধে সিআইডি বাদী হয়ে পল্টন থানায় দুটি ও বনানী থানায় একটি মানবপাচার মামলা করা হয়।
আজ পর্যন্ত মানবপাচার সংক্রান্ত সারাদেশে করা ১২টি মামলা তদন্ত করছে সিআইডি। ইতিমধ্যেই বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।
সংবাদ সম্মেলনে মানব পাচার, জঙ্গি, সন্ত্রাসী ও সাইবার অপরাধ সংক্রান্তে তথ্য চাওয়া হয়।
মানব পাচার, জঙ্গি, সন্ত্রাসী ও সাইবার অপরাধ সংক্রান্তে যে কোনো প্রকার তথ্য অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) নিয়ন্ত্রণ কক্ষের মুঠোফোনে ০১৭৩০-৩৩৬৩৩৯ ও টিএন্ডটি ৪৮৩১১০৪৩ নম্বরে ফোন করে জানানোর জন্য অনুরোধ করা হলো। তথ্য পাওয়া মাত্রই আইনগত নেওয়া হবে। তথ্য প্রদানকারীর পরিচয় গোপন রাখা হবে।
গত ২৮ মে লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। সাহারা মরুভূমি অঞ্চলের মিজদা শহরের এ ঘটনায় আরও ১১ জন আহত হয়েছেন।
এ সময়ে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন উপস্থিত ছিলেন।