সেরা ১০ স্কুলের তালিকায় মৌ’বাজার ও হবিগঞ্জ থাকলে নেই সুনামগঞ্জের কোন স্কুল

14

স্টাফ রিপোর্টার :
সিলেট বোর্ডে এসএসসি পরীক্ষায় সিলেট জেলার ৭টি স্কুল স্থান পেয়েছে সেরা দশে। এই তালিকায় মৌলভীবাজারের দুটি ও হবিগঞ্জের একটি স্কুলের নামও রয়েছে। তবে ঠাই হইনি সুনামগঞ্জের কোনও শিক্ষা প্রতিষ্ঠানের। সিলেট বোর্ডের শীর্ষস্থানে সিলেট জেলার ব্লু বার্ড হাই স্কুল এন্ড কলেজ। শতভাগ পাস করা এই প্রতিষ্ঠানে জিপিএ-৫ পেয়েছে সর্বোচ্চ ২১৪ জন। ব্লু বার্ড হাই স্কুল এন্ড কলেজ থেকে ২৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন সবাই। বোর্ডে দ্বিতীয় স্থানে রয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। ২৬৬ জন শিক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২০৭ জন। শতভাগ পাসের রেকর্ডও করেছে এই স্কুলটি।
তৃতীয় স্থানে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২৪৯ জন শিক্ষার্থী অংশ নিয়ে ২৪৬ জন পাস করেছে। পাসের হার ৯৮ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৪৬ জন। ৪র্থ স্থানে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ৩৩৬ জন ছাত্রী অংশ নিয়ে পাস করেছে ৩২১ জন। জিপিএ-৫ পেয়েছে ১৩৯ জন। পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ। বোর্ডের সেরা দশের তালিকার পঞ্চম ও হবিগঞ্জের একমাত্র প্রতিষ্ঠান হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়। ২৫৪ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২৪৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১০৫ জন। পাসের হার ৯৮ দশমিক ০৩ শতাংশ
৬ষ্ঠ স্থানে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২৩৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২৩৫ জন। পাসের হার ৯৯ দশমিক ১৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৭৪ জন। জেলার এই স্কুলটি রয়েছে সপ্তম স্থানে। সিলেট ক্যাডেট কলেজ এবারও অক্ষুন্ন রেখেছে শতভাগ পাসের রেকর্ড। ৫৪ জন পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৫৪ জন এবং জিপিএ-৫ ও পেয়েছে ৫৪ জনই। বোর্ডের তালিকায় তারা সপ্তম স্থান অধিকার করেছে। অষ্টম স্থানে থাকা জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাই স্কুল থেকে ১১১ জন শিক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাস। আর জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। শাহজালাল জামেয়া ইসলামিয়া স্কুল এন্ড কলেজ রয়েছে নবম স্থানে। ২৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২৫৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৪৯ জন ও পাসের হার ৯৮ দশমিক ১০ শতাংশ। সেরা দশের সর্বশেষ মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার দি বাডস রেসিডেনশিয়াল মডেল স্কুল এন্ড কলেজ থেকে ১১২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৪৭ জন। পাস করেছে ১১০ জন ও পাসের হার ৯৮ দশমিক ২১ শতাংশ।