নানা কর্মসূচির মধ্যদিয়ে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন করলো বিএনপি ও অঙ্গ সংগঠন

11
জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করছেন নেতৃবৃন্দ।

জেলা বিএনপি : বিএনপির প্রতিষ্ঠাতা, মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীর উত্তম) এর ৩৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল করেছে সিলেট জেলা বিএনপি। শনিবার বাদ আসর নগরীর সোবহানীঘাট যতরপুরস্থ জেলা বিএনপির সাবেক সভাপতি আবুল কাহের চৌধুরী শামীমের বাসভবনে উক্ত দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে সামাজিক দূরত্ব বজায় রেখে জেলা বিএনপি অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে জেলা বিএনপি আয়োজিত দোয়া মাহফিলে মোনাজাত করছেন উপস্থিত নেতৃবৃন্দ।

মাহফিলে মহান স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, তাহার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মাগফেরাত কামনা, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা, নিখোঁজ জননেতা এম ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার, জুনেদ আহমদ ও গাড়ি চালক আনসার আলী সহ গুমকৃত সকল নেতাকর্মীর সন্ধান কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও মাহফিলে করোনা মহামারী থেকে সুরক্ষা চেয়ে এবং দেশ-জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।
দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, সিলেট জেলার সাবেক সভাপতি ও জেলা বিএনপির আহ্বায়ক কমিটির ১নং সদস্য আবুল কাহের চৌধুরী শামীম, জেলার সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আহ্বায়ক কমিটির সদস্য আলী আহমদ, জেলা বিএনপি আহ্বায়ক কমিটির সদস্য ফখরুল ইসলাম ফারুক, জেলা আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল আহাদ খান জামাল, আবুল কাশেম ও শামীম আহমদ, জেলা বিএনপির সাবেক সহ-প্রচার সম্পাদক বুরহান উদ্দিন, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক দুলাল রেজা প্রমুখ।
মহানগর বিএনপি : শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর বিএনপির উদ্যোগে দোয়া ও দুুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়েছে। ৩০ মে শনিবার নগরীর দরগাহ মহল্লা এলাকায় দুস্থদের মাঝে এই খাদ্য বিতরণ করা হয়।
খাদ্য সামগ্রী বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী বলেন, মরহুম প্রেসিডেন্ট জিয়াউর রহমান একজন সফল রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি ছিলেন মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও ক্ষুধামুক্ত বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। দেশের অন্যতম জনপ্রিয় দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাতা ও আধুনিক বাংলাদেশের রূপকার। তিনিই জাতির সঙ্কটময় মুহূর্তে বার বার দাঁড়িয়েছেন নির্ভয়ে, মাথা উঁচু করে। বিপর্যস্ত জাতিকে রক্ষা করেছেন সর্বোচ্চ ঝুঁকি নিয়ে। ১৯৭১ সালের উত্তাল মার্চে জিয়াউর রহমানের কণ্ঠে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিশেহারা জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার সাহস জুগিয়েছে। স্বাধীনতার ঘোষণা দিয়েই তিনি ক্ষান্ত থাকেননি, দেশমাতৃকার মুক্তির জন্য হানাদারদের বিরুদ্ধে সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক হিসেবে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেন। স্বাধীনতা যুদ্ধে তার এ অতুলনীয় ভূমিকা ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। আজ ৩৯তম শাহাদত বার্ষিকী তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। তিনি বলেন, দেশের এই দুঃসময়ে বিএনপি সব সময় জনগণের পাশে ছিল এবং আগামীতে থাকবে ইনশাআল্লাহ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট মহানগর বিএনপির সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহ সভাপতি এডভোকেট হাবিবুর রহমান হাবিব, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামিম সিদ্দিকী, যুগ্ম সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী, হুমায়ুন আহমদ মাসুক, সাংগঠনিক সম্পাদক মিফতা সিদ্দিকী, সাংগঠনিক সম্পাাদক কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, মাহবুব চৌধুরী, ড্যাব সিলেট জেলার সাধারণ সম্পাদক ডা. শাকিলুর রহমান শাকিল।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সহ শিল্প বিষয়ক সম্পাদক নজির হোসেন, সদস্য মাহবুব আহমদ চৌধুরী, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক আলী আকবর রাজন, যুবদল নেতা নাজির আহমদ প্রমুখ।
জেলা ও মহানগর যুুবদল : সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট জেলা ও মহানগর যুবদলের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ৩০ মে শনিবার বাদ আসর সিলেটের কোর্টর্ পয়েন্টস্থ কালেক্টরেট মসজিদে এই দোয়া মাহফিল হয়।
দোয়া মাহফিলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রুহের মাগফেরাত কামনা, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা, দেশ নায়ক তারেক রহমানের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা এবং আরাফাত রহমান কোকোর রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় যুবদলের সহ সভাপতি সিলেট বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত আনছার উদ্দিন, মহানগর যুবদলের আহ্বায়ক নজিবুর রহমান নজিব, সদস্য সচিব শাহ নেওয়াজ বখত চৌধুরী তারেক, জেলা যুবদলের সদস্য সচিব মকসুদ আহমদ, জেলা যুবদলের সদস্য এডভোকেট মুমিনুল ইসলাম মুমিন, মহানগর যুবদলের সদস্য আনোয়ার হোসেন মানিক, জেলা যুবদলের সদস্য আখতার আহমদ, মহানগর যুবদলের সদস্য তোফাজ্জল হোসেন বেলাল, জেলা যুবদলের সদস্য আশরাফ উদ্দিন ফরহাদ, আমজাদ আলী, রফিকুল ইসলাম, মহানগর যুবদলের সদস্য সোহেল মাহমুদ, আব্দুল্লাহ শফি শাহেদ, জেলা যুবদলের সদস্য কয়েস আহমদ, ফখরুল ইসলাম রুমেল, মহানগর সদস্য মোজাহিদুল ইসলাম জাহাঙ্গীর, জেলা সদস্য মাসুক আহমদ, এনামুল হক শামীম, মতিউর রহমান আফজল, মহানগর সদস্য ইছহাক আহমদ, আব্দুল কাদির, বদরুল ইসলাম, লিটন আহমদ, জুয়েল আহমদ প্রমুখ।
জেলা ও মহানগর ছাত্রদল : দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম সর্ববৃহৎ ও জনপ্রিয় রাজনৈতিক দল বিএনপির প্রতিষ্ঠাতা, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাতবার্ষিকীতে বৃক্ষরোপণ করেছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। শনিবার বিকেলে নগরীর পাঠানটুলা ও সুবিদবাজার এলাকায় স্কুল ও মাদরাসা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শতাধিক বৃক্ষরোপণ করা হয়।
বৃক্ষরোপণকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর ছাত্রদলের সভাপতি সুদীপ জুতি এষ ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান, সহ-সভাপতি আব্দুল হাসিব, সহ-সাধারণ সম্পাদক হোসেন আহমদ, জেলা যুগ্ম সম্পাদক আলী আকবর রাজন, দুলাল রেজা, আব্দুস সামাদ লস্কর মুনিম, জেলা ও মহানগর ছাত্রদল নেতা রায়হান আহমদ, এবি মজুমদার রনি, নাজিম উদ্দিন, এনামুল হক, ফরহাদ আহমদ, পান্না ঘোষ, মারুফ আহমদ অনিক, জয়নাল আবেদীন রাহেল, কনক কান্তি দাস, ফাহিম প্রমুখ।
মহানগর কৃষক দল : সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর কৃষক দলের উদ্যোগে দোয়া ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়েছে। ৩০ মে শনিবার সিলেট নগরীর আম্বরখানা এলাকায় এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
সিলেট মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মিফতাহ্ সিদ্দিকী বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন দেশের জন্য একজন ক্ষণজন্মা পুরুষ। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্ম না হলে আজ আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেতাম কি না সন্দেহ ছিল। তিনি বলেন, জিয়াউর রহমানের অপর নাম স্বাধীনতা, জিয়াউর রহমান মানে বাংলাদেশ, জিয়াউর রহমানের আদর্শ হল বহুদলীয় গণতন্ত্র স্বসির্ভর বাংলাদেশ। জিয়াউর রহমানের আদর্শকে সমুন্নত করেই আমাদের এগিয়ে যেতে হবে এবং বাংলাদেশে পুনরায় গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হবে। তিনি বলেন, ১৯৭১ সালে রাজনীতিবিদরা তাদের জায়গায় ব্যর্থ হয়েছিলেন এবং জাতি যখন উন্মুখ ছিল, তখন একজন বীর মেজর জীবনের মায়া ও পরিবারের সদস্যদের মায়া ত্যাগ করে জীবন বাজি রেখে বাংলাদেশের জন্য একটি স্বশস্ত্র যুদ্ধের মাধ্যমে লাল সবুজের পতাকা ছিনিয়ে এনে দিয়েছিলেন। পরবর্তী পর্যায়ে সেই নেতা ব্যারাকে ফিরে ১৯৭৫ সালে দেশ যখন দিশেহারা তখন, সঠিক রাস্তায় ফিরিয়ে আনার জন্য আবারো দায়িত্ব নিয়েছিলেন। সিপাহী জনগণ তাকে একত্রিত হয়ে এই দায়িত্ব দিয়ে ছিলেন। স্বাধীনতা যুদ্ধে তার এ অতুলনীয় ভূমিকা ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে।
এ সময় দেশনেত্রী বেগম খালেদা জিয়ার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা, আরাফাত রহমান কোকোর রুহের মাগফেরাত কামনা, দেশ নায়ক তারেক রহমানের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা, মহানগর কৃষক দলের আহ্বায়ক আব্দুল মান্নান পুতুলের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এতে মোনাজাত পরিচালনা করেন হাফিজ মাওলানা সালমান আহমদ।
সিলেট মহানগর কৃষক দলের সদস্য সচিব মারুফ আহমদ টিপুর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক হোসেন আহমদ রুহুলের পরিচালনায় দোয়া ও খাদ্য বিতরণকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর বিএনপির সদস্য সোহেল আহমদ, আব্দুল আজিজ, ড্যাব সিলেট জেলার সাধারণ সম্পাদক শাকিলুর রহমান শাকিল, মহানগর কৃষক দলের যুগ্ম আহ্বায়ক ফজলে এলাহী পাপ্পু, যুগ্ম আহ্বায়ক আব্দুল মান্নান, যুগ্ম আহ্বায়ক তাজ উদ্দিন টিটু, যুগ্ম আহ্বায়ক মশিউর রহমান পাবেল, জেলা ছাত্রদলের সহ সভাপতি জুবের আহমদ, মহানগর ছাত্রদলের সাবেক সদস্য কাওসার হোসেন রকি, শাওন আহমদ, জাবের আহমদ জিমান, রিফাত আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি