আক্রান্তের দিক দিয়ে ইতালি ও ব্রিটেনকেও ছাড়াল রাশিয়া

8

কাজিরবাজার ডেস্ক :
করোনায় আক্রান্তের দিকে থেকে ইতালি ও ব্রিটেনকে ছাড়িয়ে গেছে পুতিনের দেশ রাশিয়া। করোনায় আক্রান্তের সংখ্যায় দেশটি এখন তৃতীয় অবস্থানে। এর আগে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও স্পেন। রাশিয়ায় মোট করোনায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ২১ হাজার তিনশ ৪৪ জন। আর গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ছয়শ ৬৫ জন।
রাশিয়ার করোনা রেসপন্স সেন্টার এই তথ্য জানিয়েছে। তারা আরো জানায়, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯৪ জন। এনিয়ে করোনায় মৃতর মোট সংখ্যাটি দাঁড়িয়েছে দুই হাজার নয় জনে। সরকারি হিসেবে মৃত্যুর সংখ্যা অনেক দেশের তুলনায় কম রয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন।
রাশিয়া প্রচুর পরিমাণে সন্দেহভাজন করোনা রোগীদের টেস্ট করানো হচ্ছে। যার কারণে প্রতিদিনই বাড়ছে করোনা রোগীর সংখ্যা। দেশটিতে ৫৬ লাখ মানুষের করোনার পরীক্ষা করা হয়েছে। রাশিয়ার করোনার ছড়ানো কেন্দ্র মস্কোতেই সংক্রমণের হার সবচেয়ে বেশি। বলা হচ্ছে, অর্ধেকেরও বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে মস্কোতে।
গত ২৪ ঘণ্টায় শুধু মস্কোতেই করোনা আক্রান্ত হয়েছে ছয় হাজার। সেখানে মোট আক্রান্ত এক লাখ ১৫ হাজার নয়শ নয়জন। মস্কোর মেয়র সের্গেই সোবায়ানিন গত সপ্তাহে বলেছিলেন যে রাজধানীর এক কোটি ২৭ লাখ বাসিন্দার প্রায় আড়াই শতাংশ করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারে।
করোনা ঠেকাতে মার্চ মাস থেকে রাশিয়ার অধিকাংশ লকডাউনে। শুধুমাত্র প্রয়োজনীয় শিল্প প্রতিষ্ঠানদের খোলা রাখার অনুমতি দেওয়া হয়। বেশিরভাগ অঞ্চলে লকডাউন ঘোষণা করা হয়েছে। বেশিরভাগ জনগণকে বাড়িতে থাকতে বাধ্য করা হচ্ছে।
করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সেদেশে ১৩ লাখ ৬৯ হাজার নয়শ ৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দুই লাখ ৬৮ হাজার একশ ৪৩ জন। আর এরপরই রয়েছে রাশিয়া। ব্রিটেনের করোনায় আক্রান্তের সংখ্যা দুই লাখ ২০ হাজারেরও বেশি। আর ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৯ হাজারেরও বেশি।