ইংল্যান্ডে ১৯ জুনের মধ্যে ফুটবলারদের মাঠে নামতেই হবে

7

স্পোর্টস ডেস্ক :
করোনা মহামারীর জেরে স্তব্ধ গোটা ফুটবল বিশ্ব। বাকি ইউরোপিয়ান লিগের মতো বন্ধ ইপিএলও। তবে ইংল্যান্ডের এক দৈনিকের মতে এফএ এবার প্রতিটা ক্লাবের কাছে প্রত্যাবর্তনের ডেডলাইন বলে দিয়েছে। যা হল ১৯ জুন। সঙ্গে সতর্কবার্তাও পাঠানো হয়েছে ১৯ জুনের মধ্যে ফুটবল না ফিরলে গোটা মৌসুমই বাতিল হবে। পাশাপাশি দেওয়া হয়েছে নির্দেশিকা। এক, ১৯ জুনের মধ্যে ফুটবলারদের মাঠে নামতেই হবে। দুই, সাত সপ্তাহে বাকি ম্যাচ খেলতে হবে প্রতিটা ক্লাবকে। প্রতিটা প্রিমিয়ার লিগ ক্লাবের কাছে ঠিক এমনটাই শর্ত রেখেছে ইংল্যান্ডের এফএ (ফুটবল অ্যাসোসিয়েশন)।
একদিকে যখন ফুটবল মৌসুম শেষ করার চ্যালেঞ্জ নিয়ে নেমেছে এফএ। পাশাপাশি আবার ইপিএল ফেরা নিয়ে ইংলিশ ফুটবল শুরু হয়েছে গৃহযুদ্ধ। শোনা যাচ্ছে, এবার ইংলিশ প্রিমিয়ার লিগের নিচের দিকে থাকা ক্লাবগুলো চাইছে লিগ যেন বাতিল হয়। তাতে অবনমন থেকে বাঁচবে তারা। আবার চেলসি, আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড, সিটির মতো হেভিওয়েটরা জানিয়ে দিয়েছে, মৌসুম বাতিল করলেও যেন অবনমনের নিয়ম বাতিল না হয়।
এদিকে সিরি এ–র পর জীবনে ফিরতে চলেছে লা লিগাও। ইতালির আদলে ব্যক্তিগত ট্রেনিংয়ে ফুটবলারদের ফেরাতে চাইছেন স্পেনীয় ফুটবল কর্তারা। তবে একগুচ্ছ নির্দেশিকা ধরানো হয়েছে প্লেয়ারদের লা লিগা ট্রেনিংয়ে ফেরা নিয়ে। চলতি সপ্তাহেরই শেষ দিকে ট্রেনিং শুরু করার কথা ফুটবলারদের। কিন্তু তার আগে বাধ্যতামূলক ফুটবলারদের করোনা পরীক্ষার বন্দোবস্ত করা হচ্ছে। একই সঙ্গে ট্রেনিং সেন্টারগুলো জীবাণুনাশক দিয়ে পুরোপুরি জীবানুমুক্ত করার নির্দেশও দেওয়া হয়েছে।
সুখবর শুনিয়েছে জার্মান প্রথম ডিভিশনের লিগ বুন্দেসলিগাও। তারা জানিয়েছে আগামী ১৫ মে থেকেই ফুটবল শুরু হয়ে যাবে। বন্ধ স্টেডিয়ামে সাবধানতা অবলম্বন করে হবে খেলা। পাশাপাশি অপেশাদার আউটডোর গেমসেও ছাড় দিচ্ছে জার্মানি।