২৪১ জন ভারত থেকে ফিরলেন

12

কাজিরবাজার ডেস্ক :
করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে পুরো ভারতজুড়ে লকডাউন ঘোষণার পর সেখানে আটকে পড়া ৭৩ বাংলাদেশি নাগরিককে কলকাতা থেকে আজ দেশে ফিরিয়ে এনেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।
অন্যদিকে একই দিনে ভারতের চেন্নাই থেকে চার শিশুসহ ১৬৮ জনকে দেশে ফিরিয়ে নিয়ে এসেছে ইউএস-বাংলা এয়ারলাইনস।
শুক্রবার বিকাল ৪টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট তাদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে বলে বিমান বাংলাদেশের পক্ষ থেকে পাঠানো এক বার্তায় নিশ্চিত করা হয়েছে।
অন্যদিকে চেন্নাই থেকে আসা ইউএস-বাংলার বিশেষ ফ্লাইটি ২টা ৫৫ মিনিটে ঢাকা বিমানবন্দরে অবতরণ করেছে বলে বিমানবন্দরের একটি সূত্র নিশ্চিত করেছেন।
ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে আরও দুইটি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ফ্লাইটগুলো আগামী ২ ও ৩ মে দিল্লি এবং মুম্বাই শহর থেকে বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে আসবে।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২৪ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সারা দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন। এতে দেশটির বিভিন্ন শহরে আটকা পড়েন দুই হাজার ৫০০ বাংলাদেশি নাগরিক।
আটকা পড়াদের মধ্যে গত ২৪ এপ্রিল ১৬৩ বাংলাদেশিকে নয়া দিল্লি থেকে ফেরত আনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
অন্যদিকে ইউএস-বাংলা ভারতের চেন্নাই থেকে গতকাল পযন্ত ছয়টি বিশেষ ফ্লাইট পরিচালনার মাধ্যমে ৯৯৬ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফিরিয়েছে। এদের মধ্যে ১৬জন শিশুও রয়েছে।
করোনাভাইরাস ঠেকাতে ভারতের লকডাউন ব্যবস্থা গত ১৪ এপ্রিল দ্বিতীয় দফায় আরও নয়দিন অর্থাৎ আগামী ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।
এদিকে নতুন করে ভারত আরেক দফায় লকডাউন মেয়াদ বৃদ্ধি করতে যাচ্ছে। আজ দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও দুই সপ্তাহ তথা ১৭ মে পযন্ত লকডাউন বাড়াতে যাচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।