লকডাউন বর্ধিত করল স্পেন সরকার

16

কাজিরবাজার ডেস্ক :
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে তৃতীয়বারের মতো লকডাউনের সময়সীমা বাড়ালো স্পেন। দেশটির রাষ্ট্রীয় সতর্কতার সময়সীমা আরো একবার বাড়িয়ে ৯ মে পর্যন্ত করা হলো। তবে দেশটিতে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের হার। সুস্থ হয়ে উঠেছেন মোট আক্রান্তের ৪৫ শতাংশ মানুষ। ইতিমধ্যে সরকার নির্দেশিত সাবধানতা অবলম্বন করে কাজ করার অনুমতি পেয়েছেন নির্মাণ শ্রমিক এবং কল কারখানার শ্রমিকরা । বৃহস্পতিবার থেকে সরকারি নিয়ম মেনে অভিভাবকের সঙ্গে বের হওয়ার অনুমতি পেয়েছে ১৪ বছর বয়স পর্যন্ত শিশুরা।
এখন পর্যন্ত এখানে ২৬৭ জন বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তিনজন বাংলাদেশির মৃত্যুুর খবর নিশ্চিত করেছে স্পেনের বাংলাদেশ দূতাবাস। এখানে বসবাসরত কাগজপত্র ছাড়া বাংলাদেশিদের তেমন কোনো সরকারি সহযোগিতা না থাকার কারণে সুবিধা বঞ্চিত হচ্ছেন তারা। এই পরিস্থিতিতে এসব বাংলাদেশির সাহায্যের হাত বাড়িয়েছেন বার্সেলোনা এবং মাদ্রিদের বিভিন্ন বাংলাদেশি সংগঠন।
ইতোমধ্যে বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ এই মহামারীতে এখানে অধিক ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের জন্য বাংলাদেশ সরকারের দেয়া ২৫ লাখ টাকার অনুদান ঘোষণা করেছে, যেখানে করোনায় মারা যাওয়া ব্যক্তির পরিবারের জন্য তিন লাখ টাকা ধার্য করা হয়েছে। বিশ্ব মহামারীর এই পরিস্থিতি কখন স্বাভাবিক হয়ে আসবে, সবার মতো এই আশায় দিন গুনছে এখানে বসবাসরত বাংলাদেশিরা।