করোনাযুদ্ধে ক্যাম্প ন্যু’র স্বত্ব বেচে দিচ্ছে বার্সা

8

স্পোর্টস ডেস্ক :
প্রথমবারের জন্য স্প্যানিশ ক্লাব বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যু’র নাম বদলাতে চলেছে। আগামী এক বছরের জন্য স্টেডিয়ামের নাম স্বত্ব বেচে দেওয়ার সিদ্ধান্ত নিল কাতালান ক্লাবটি। প্রাপ্ত অর্থ করোনা আক্রান্তদের সাহায্যার্থে ব্যবহৃত হবে। কয়েকদিন আগেই করোনার হাত থেকে রেহাই পাওয়া ক্লাবের সহ-সভাপতি জর্ডি কার্ডোনের এমনটাই জানিয়েছেন।
১৯৫৭ সালে এই স্টেডিয়ামটির পথ চলা শুরু। এই মুহূর্তে তার আসনসংখ্যা ৯৯, ৩৫৪। অতীতে বহুবারর স্টেডিয়ামের নাম পরিবর্তনের প্রস্তাব এলেও তা নাকচ করে দিয়েছেন ক্লাব কর্তারা। তবে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে মানুষের পাশে দাঁড়াতেই এবারই প্রথম এক বছরের জন্য ক্লাবের নাম স্বত্ব বিক্রি করার সিদ্ধান্ত নিলেন তারা।
বার্সা সহ-সভাপতি জর্ডি কার্ডোনের এক বিবৃতিতে বলেন, ‘আমরা সকলকে একটা বার্তা দিতে চাই। প্রথমবারের মতো কেউ ক্যাম্প ন্যু’তে তাদের নাম লেখার সুযোগ পাবে। এর বিনিময়ে প্রাপ্ত ব্যয় করা হবে মানবজাতির কল্যাণে। করোনার কারণে বর্তমানে যে জরুরি পরিস্থিতি দেখা দিয়েছে, তার বিরুদ্ধে মোকাবিলা করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।’
উল্লেখ্য, ৩০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ২০২৩-২৪ মৌসুম থেকে ২৫ বছরের চুক্তিতে স্টেডিয়ামের নাম স্বত্ব বিক্রি করার পরিকল্পনা নিয়েছিল ক্লাব কর্তৃপক্ষ। তবে তার আগেই বর্তমান পরিস্থিতির মোকাবিলায় আপাতত এক বছরের জন্য এই পথে হাঁটল তারা। তবে এই এক বছরের জন্য নাম স্বত্ব বিক্রি করার বিনিময়ে কী পরিমাণ অর্থ পাওয়া যাবে তা নিয়ে এখনও পর্যন্ত কোনও কর্তা মুখ খোলেননি। তবে জানা গিয়েছে, ক্লাবের নাম স্বত্ব বিক্রি করা হলেও ক্যাম্প ন্যু নামটি অপরিবর্তিত থাকবে। শুধুমাত্র তার আগে যুক্ত হবে সংশ্লিষ্ট স্পনসরের নাম।
পরিসংখ্যান অনুযায়ী, করোনার প্রকোপে বিশ্বের অন্যতম ক্ষতিগ্রস্ত দেশ স্পেন। কোভিড-১৯’এ আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত এই গ্রহের মাত্র চারটি দেশে ২০ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন। তার মধ্যে একটি স্পেন। এই দেশে এখনও পর্যন্ত করোনায় মারা যাওয়া মানুষের সংখ্যা প্রায় ২২ হাজার। আক্রান্ত হয়েছেন দুই লক্ষেরও বেশি ব্যক্তি। তাই এই জটিল পরিস্থিতিতে বার্সেলোনার মানবিক উদ্যোগের প্রশংসা করেছেন স্পেনের জনসাধারণ।