ইতালিতে সুস্থতায় রেকর্ড

21

কাজিরবাজার ডেস্ক :
বিশ্বব্যাপী মারাত্মক আকার ধারণ করা মহামারি করোনাভাইরাসে ইতালিতে মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে আতঙ্ক। হতাশায় দিন কাটাচ্ছে ইতালির ছয় কোটি মানুষ। জনগণকে সুরক্ষা দিতে ইতালি সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। তবে আশার খবর হলো, শুক্রবার রেকর্ডসংখ্যক দুই হাজার ৫৬৩ জন সুস্থ হয়ে বাডি ফিরেছে। এদিন (১৭ এপ্রিল) প্রাণ হারিয়েছে ৫৭৫ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৭৪৫ জন। এদিন নতুন আক্রান্ত তিন হাজার ৪৯৩ জন।
দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা দুই হাজার ৮১২ জন, যা গত ২১ মার্চের পরে সবচেয়ে কম। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে দুই হাজার ৫৬৩ জন। চিকিৎসাধীন এক লাখ ছয় হাজার ৯২৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ৭২ হাজার ৪৩৪ জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি।
তিনি বলেন, জনগণকে সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪২ হাজার ৭২৭ জন।
ইতালির ২১ অঞ্চলের মধ্যে লোম্বারদিয়ায় করোনার সবচেয়ে বেশি আক্রান্ত (মিলান, বেরগামো, ব্রেসিয়া, ক্রেমনাসহ) ১১টি প্রদেশ। শুক্রবার এ অঞ্চলে মারা গেছে ২৪৩ জন। শুধু এ অঞ্চলেই মৃত্যুর সংখ্যা বেড়ে ১১ হাজার ৮৫১ জনে দাঁডিয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৬৪ হাজার ১৩৫ জন। শুক্রবার মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ৪১ জন। শুক্রবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪৫৪ জন । মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৮ হাজার ৮৫০ জন।
এদিকে ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ফন ডের লেয়েন বলেছেন, ইতালিতে করোনাভাইরাসের প্রকোপের শুরুর দিকে দেশটিকে যথেষ্ট সাহায্য দিতে ব্যর্থ হওয়ায় ইতালির কাছে ইউরোপ ‘আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী’। ইউরোপিয়ান পার্লামন্টে দেয়া তার এই বক্তব্যকে ইতালির পররাষ্ট্রমন্ত্রী স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন এটা সততার একটা নিদর্শন এবং ইউরোপের জন্য শুভ পদক্ষেপ।
ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনাভাইরাসে মারা গেছেন।
ইউরোপের দেশগুলোর মধ্যে সংহতির বিষয়টি নিয়ে এই মুহূর্তে তীব্র বাদানুবাদ চলছে এবং আগামী সপ্তাহে ইইউর নেতাদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে।
এদিকে প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহ্বানে সাড়া দিয়ে দেশের এই দুর্দিনে প্রায় আট হাজার অবসরপ্রাপ্ত ডাক্তার, নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী স্বাস্থ্যসেবা দিতে করোনা আক্রান্তদের পাশে এসে দাঁড়িয়েছেন। শনিবার তিউনিশিয়ার একটি মেডিকেল টিম চিকিৎসা সামগ্রী নিয়ে ইতালিতে এসেছেন। এছাড়াও করোনায় আক্রান্তদের সহযোগিতায় কাতার, আলবেনিয়া, চীন, কিউবা এবং রাশিয়া থেকে আসা মেডিকেল টিম ইতালির বিভিন্ন অঞ্চলে আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছে।