দেড় লাখ ছাড়াল মৃত্যু

13

কাজিরবাজার ডেস্ক :
প্রায় সাড়ে তিন মাস আগে চীনের উহান থেকে শুরু হওয়া করোনাভাইরাস এখন বিশ্ব মহামারি। মোটামুটি সারা বিশ্বকে গ্রাস করছে ভাইরাসটি। এতে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সবশেষ খবর অনুযায়ী মৃতের সংখ্যা ছাড়িয়েছে দেড় লাখের কোটা। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ লাখের বেশি।
শুক্রবার রাত সাড়ে ১০টায় করোনা মহামারির আন্তর্জতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৫০ হাজার ৫৯৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছে পাঁচ হাজার ১২৬ জন, আক্রান্ত হয়েছে ৪৫ হাজার ৬৩৩ জন। আক্রান্তের মোট সংখ্যা বেড়ে দঁড়িয়েছে ২২ লাখ ২৬ হাজার ৯৪২ জন।
আক্রান্তদের মধ্যে চিকিৎসার পর সুস্থ হয়েছে পাঁচ লাখ ৯১ হাজার ৩৬৮ জন। চিকিৎসাধীন রয়েছে ১৫ লাখ ১২ হাজার ৬৭৪ জন। এদের মধ্যে সংকটাপন্ন রোগীর সংখ্যা ১৩ হাজার ৩৬৯ জন।
আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে মোট ছয় লাখ ৮৫ হাজার পাঁচজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৪৯০ জনের। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ৮৬৪ জন।
আক্রান্তের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। সেখানে মোট এক লাখ ৮৮ হাজার ৬৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৪৭৮ জনের। তবে মৃত্যুর সংখ্যা অনেকটাই নিয়ন্ত্রণে এনেছে স্পেন, ২৪ ঘণ্টা মারা ১৬৩ জন।
আক্রান্তের তৃতীয় স্থানে রয়েছে ইতালি। সেখানে মোট এক লাখ ৭২ হাজার ৪৩৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ২২ হাজার ৭৪৫ জন।
ফ্রান্সে করোনা আক্রান্তের সংখ্যা এক লাখ ৬৫ হাজার ২৭ জন, মারা গেছে ১৭ হাজার ৯২০ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছে এক লাখ ৩৮ হাজার ৪৪৬ জন, মৃতের সংখ্যা চার হাজার ১৯৩ জন।
যুক্তরাজ্যে করোনা পরিস্থিতি প্রায় অপরিবর্তিত রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৫৯৯ জন। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে এক লাখ আট হাজার ৬৯২ জন। দেশটিতে মোট মৃতের সংখ্যা ১৪ হাজার ৫৭৫ জন।
প্রতিবেশী দেশ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৩৫ জন, এর মধ্যে মারা গেছে ৪৫২জন। পাকিস্তানে আক্রান্তের সংখ্যা সাত হাজার ২৫ জন, মৃত্যু হয়েছে ১৩৫ জনের।
আমাদের বাংলাদেশেও রোগটি মারাত্মক আকার ধারণ করতে যাচ্ছে। শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে রেকর্ড ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে প্রাণঘাতী ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭৫ জনে। একই সময়ে নতুন করে ২৬৬ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে। আর সুস্থ হয়েছেন নয়জন।