খেলার মাঠ কিংবা খোলা জায়গায় সিলেটের গ্রামাঞ্চলের হাট বাজার সরানোর নির্দেশ

23

স্টাফ রিপোর্টার :
সিলেটে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় নিশ্চিতে গ্রামাঞ্চলের হাট-বাজার পার্শ্ববর্তী খেলার মাঠ বা খোলা জায়গায় স্থানান্তরের নির্দে শ দেয়া হয়েছে।
রবিবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ বিষয়ক নির্দেশনার চিঠি ইস্যু করা হয়।
চিঠিগুলো সোমবার (১৩ এপ্রিল) সিলেট জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান, সিলেটের সকল উপজেলা পরিষদের চেয়ারম্যান, পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে এসে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবুল কালাম।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে গ্রামাঞ্চলে বড় মাঠে দূরত্ব বজায় রেখে নিত্যপণ্য বিক্রির ব্যবস্থা করতে বলার পর স্থানীয় সরকার বিভাগ থেকে গত (রবিবার) এই নির্দেশনা জারি করা হয়েছে। সে নির্দেশনার চিঠি সিলেট জেলা প্রশাসনের কাছে এসে পৌঁছেছে। সে লক্ষ্যে গতকাল থেকেই আমরা কাজ শুরু করে দিয়েছি। নির্দেশনাটি কার্যকর করতে সিলেট জেলা প্রশাসন হার্ড লাইনে থাকবে।’
জানা গেছে, স্থানীয় সরকার বিভাগের চিঠিতে বলা হয়- দেশের গ্রামাঞ্চলের অধিকাংশ হাট-বাজার সংকীর্ণ স্থানে অবস্থিত। ফলে হাট-বাজারে অবস্থানরত ক্রেতা-বিক্রেতাদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি থেকে যায়। এ পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় গ্রামীণ হাট-বাজারগুলোতে ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করা প্রয়োজন।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে গ্রামীণ কাঁচা বাজারগুলো তুলনামূলকভাবে খোলা স্থানে স্থানান্তর করা হলে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব হবে।
এমতাবস্থায়, করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় নিশ্চিত করার লক্ষ্যে গ্রামীণ হাট-বাজার বা কাঁচা বাজারগুলো পার্শ্ববর্তী স্কুলের মাঠ/খেলার মাঠ/খোলা জায়গায় স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।
এর আগে গত রবিবার সকালে গণভবন থেকে করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সে বরিশাল ও খুলনা বিভাগের জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী বলেন, ‘বাজারে যাওয়ার সময় দূরত্বটা বজায় রাখতে হবে। যেখানে হাট হয় সেই হাট-বাজার সম্পূর্ণ বন্ধ না রেখে হাটের জায়গায় খুব বেশি লোক সমাগম হবে, কোনো বড় মাঠ দেখে সুনির্দিষ্ট জায়গা চিহ্নিত করে দূরত্ব বজায় রেখে হাটে পণ্য বিক্রির ব্যবস্থা করতে হবে।’