টিভিতে আজ থেকে প্রাথমিক ও মাধ্যমিকের ক্লাস

12

কাজিরবাজার ডেস্ক :
নতুন সময়সূচী অনুসারে আজ থেকে সংসদ টিভিতে আবার শুরু হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার। সকালে প্রথমে প্রাথমিকের এবং পরে মাধ্যমিকের ক্লাস সম্প্রচার হবে। এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে।
এর আগে গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। সেই থেকে সকাল ৯টা থেকে এ ক্লাস প্রচার করা হলেও সে সময়ে পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে সকাল ৯টার পরিবর্তে বেলা ১১টা থেকে শুরু হবে সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস সম্প্রচার।
শনিবার সংসদ টিভিতে ১৬ এপ্রিল পর্যন্ত বেলা ১১টা ক্লাস শুরুর সংশোধিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এর আগে সকাল ৯টায় শুরু হবে উল্লেখ করে ১২ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ক্লাসের রুটিন প্রকাশ করা হয়েছিল।
যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্র-ছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষা কার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।
সরকারীভাবে এখনও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস টিভিতে সম্প্রচার বা অনলাইনে গ্রহণের সুবিধা দেয়া না হলেও সে সুযোগ তৈরি করেছে ঐতিহ্যবাহী ঢাকা কলেজ। অনলাইনে উচ্চ মাধ্যমিকের ক্লাস পরিচালনার উদ্যোগ কলেজ কর্তৃপক্ষ। কলেজের ফেসবুক পেজ ব্যবহার করে অনলাইনে ক্লাস শুরু করেছেন শিক্ষকরা। সারাদেশের উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা এসব ক্লাস দেখে উপকৃত হতে পারবেন।
কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। তাদের ক্ষতি পুষিয়ে নিতে ছাত্রদের অনলাইনে ক্লাস পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা কলেজের পেজে (ভধপবনড়ড়শ.পড়স/ফযধশধপড়ষষবমব১৮৪১/) এ কার্যক্রম চলছে।
এদিকে গত বৃহস্পতিবারের পর ক্লাস সম্প্রচার বন্ধ ছিল দুদিন। আজ আবার নতুন সময়সূচী অনুসারে শুরু হচ্ছে প্রাথমিকের ক্লাস। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত চলছে প্রাথমিকের ক্লাস।
প্রাথমিকের সাময়িক পরীক্ষা স্থগিত : করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা বাতিল করা হয়েছে। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় এমন সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।
বিষয়টি নিশ্চিত করে অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ বলেন, আগামী ১৫ এপ্রিল থেকে ২৪ এপ্রিলের মধ্যে প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় তা স্থগিত করা হয়েছে।
তিনি বলেন, করোনা পরিস্থিতির জন্য আগামী ২৫ এপ্রিল পর্যন্ত সরকারী ছুটি ঘোষণা করা হয়েছে। এ সময় পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষার্থীরা সুস্থ থাকলে এ পরীক্ষা পরে আয়োজন করা হবে।
মহাপরিচালক আরও বলেন, ইতোমধ্যে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের সংসদ টেলিভিশনে ও ওয়েবপোর্টালে পাঠদান সম্প্রচার করা হচ্ছে। কিছু শিক্ষার্থী এ সুবিধা থেকে পিছিয়ে থাকায় আগামী ২৫ এপ্রিলের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলে কিছুদিন ক্লাস নিয়ে সময় সমন্বয় করে প্রথম সাময়িক পরীক্ষা নেয়া হবে।