ভারতে তাবলিগ জামাত থেকে করোনা ছড়িয়ে পড়ায় স্বরাষ্ট্র মন্ত্রকের নানা নির্দেশনা

7

কাজিরবাজার ডেস্ক :
দিল্লির নিজামুদ্দিনের মার্কায মসজিদের সমাবেশে যোগদানকারীদের মধ্যে কমপক্ষে ১২৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ প্রমাণ পাওয়া গেছে। এখনও পর্যন্ত ওই জনসমাবেশে অংশ নেওয়ার পরে তামিলনাড়ুতে ৫০ জন, দিল্লিতে ২৪ জন, তেলেঙ্গানায় ২১ জন, অন্ধ্রপ্রদেশে ২১ জন, আন্দামানে ১০ জন এবং আসাম-জম্মু-কাশ্মীরে তিনজনের শরীরে করোনা পজিটিভ ধরা পড়েছে।
এই সমাবেশে যোগ দেওয়া ৮২২ জন বিদেশি বিভিন্ন রাজ্যেও ঘুরে বেড়িয়েছিলেন। এবার তাদের বিবরণও বিভিন্ন রাজ্যের পুলিশ প্রধানদের জানানো হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর।
রাজ্যগুলোর পুলিশ-প্রশাসনকে কেন্দ্রের তরফে সতর্ক করে পরামর্শ দেওয়া হয়েছে যে, যদি এমন কোনও বিদেশির খোঁজ মেলে যিনি তবলিগ জামাতের সদস্য, তবে তৎক্ষণাৎ তাকে বা তাদের পুরোপুরি শারীরিক পরীক্ষা বা স্ক্রিন করে দেখতে হবে। যদি প্রয়োজন হয় তবে তাকে বা তাদের আলাদা করে রাখা হবে বা হাসপাতালে ভর্তি করতে হবে।
পাশাপাশি দেশের সব রাজ্যের মুখ্য সচিব এবং পুলিশ প্রধানদের প্রতি এক চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশ দিয়েছে, বিমানবন্দরগুলোর দিকেও কড়া নজর রাখতে হবে যাতে কোনও করোনা আক্রান্ত পালাতে না পারে।
জানা গেছে, করোনা সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ উপেক্ষা করেই অসংখ্য মানুষ ৮ মার্চ থেকে ১০০ বছরের ওই পুরনো মসজিদ কমপ্লেক্সে জড়ো হয়। ২১ মার্চ, সেখানে ১,৭৪৬ জন মানুষ ছিলেন, যার মধ্যে ২১৬ জন বিদেশিও ছিলেন। ওই বিদেশিদের থেকেও রাজ্যগুলোর পুলিশ-প্রশাসনকে সতর্ক করা হয়েছে কেন্দ্রের তরফে।