নববর্ষ ভাতা দেবেন দুই হাজার সরকারি কর্মকর্তা

7

কাজিরবাজার ডেস্ক :
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপ দিন দিন আরও ব্যাপক আকার ধারণ করেছে। বাংলাদেশেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এই অবস্থায় সরকারি-বেসরকারি উদ্যোগে নানা নির্দেশনা ও সচেতনামূলক কার্যক্রম চলছে দেশব্যাপী। কেউ ব্যক্তি উদ্যোগে, কেউ আবার সমষ্টিগতভাবে এ কাজে এগিয়ে আসছেন।
মাঠ পর্যায়ে সরকারের নানা দপ্তরে পেশাগত কাজের বাইরে একদল সরকারি কর্মকর্তা করোনা সচেতনায় নিয়েছেন ব্যতিক্রমী এক উদ্যোগ। ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের প্রায় দুই হাজার সদস্য আসন্ন নববর্ষের উৎসব ভাতার অর্ধেক খরচ করবেন করোনা সচেতনতাসহ এই সংক্রান্ত কাজে। বিশেষ করে উপজেলা পর্যায়ে অনেক দপ্তরের প্রধান হিসেবে ৩১বিসিএসের সদস্যরা কাজ করছেন।
ইতিমধ্যে অর্থ সহায়তা দেয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। খুব অল্প সময়ের মধ্যে অর্থ সংগ্রহ করে তারা পুরোদমে ছক আউট করে সহায়তায় নেমে পড়বেন বলে জানা গেছে। শুধু তাই নয়, করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ব্যাপকভাবে বেড়ে গেছে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও হ্যান্ড গ্লাভসের চাহিদা। দামও বেড়ে গেছে বহুগুন। এই অবস্থায় খেটে খাওয়া মানুষের পক্ষে সম্ভব হচ্ছে না করোনা সচেতনায় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। তাই ৩১তম বিসিএসের সদস্যরা তাদের বেছে নিয়েছেন সচেতনতা কার্যক্রমে যুক্ত করতে।
নিজস্ব ব্যবস্থাপনায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে সোমবার বিকাল থেকে ঘুরে ঘুরে অ্যাসোসিয়েশনের সদস্যরা রাজধানীর খেটে খাওয়া, অসহায় মানুষের হাতে তুলে দেয়া হয়েছে।
কেন্দ্রীয় শহীদ মিনার, আজিমপুর, হাইকোর্ট, নীলক্ষেত এলাকাসহ আরও অনেক জায়গায় ঘুরে ঘুরে এসব বিতরণ করা হয়। প্রথম দিনে সংগঠনটির পক্ষ থেকে এক হাজার হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে। এটি চলমান থাকবে বলে জানা গেছে।
খেটে খাওয়া মানুষের জন্য খাদ্য সামগ্রী বিতরণের পরিকল্পনাও করছেন অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।