সরকারি চাকরিজীবীদের কর্মস্থল এলাকা না ছাড়ার নির্দেশ

2

কাজিরবাজার ডেস্ক :
করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সারাদেশের কর্মকর্তা ও কর্মচারীদের সার্বক্ষণিক নিজ নিজ কর্মস্থল এলাকায় থাকার নির্দেশনা দিয়েছে সরকার। যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় সহযোগিতা দিতে এই নির্দেশনা দেয়া হয়েছে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।
রবিবার সরকারি তথ্য বিবরণীতে বলা হয়, করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধ ও এর প্রাদুর্ভাবজনিত যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সার্বক্ষণিক কর্মস্থলে উপস্থিতি নিশ্চিতকরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।
জানা গেছে, এই আদেশের ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যে যে এলাকায় বর্তমানে কর্মরত আছেন সেই এলাকার বাইরে অন্য কোথাও যেতে পারবেন না। যেমন শুক্রবার বা অন্য যেকোনো সরকারি ছুটির দিনও তারা ওই এলাকার বাইরে যেতে পারবেন না।
মন্ত্রী পরিষদ বিভাগের এক পত্রে এই নির্দেশনা দেওয়া হয় বলে জানানো হয়েছে ওই তথ্য বিবরণীতে।
বাংলাদেশসহ বিশ্বের ১৭০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে দেশে এখন পর্যন্ত ২৪ জন আক্রান্ত হয়েছে বলে জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে। মারা গেছেন দুজন। এই অবস্থায় বিদেশফেরত নাগরিক যারা দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছেন তাদের হোম কোয়ারেন্টাইনে রাখতে কাজ করছেন কর্মকর্তারা। অনেককে জরিমানাও করেছে ভ্রাম্যমাণ আদালত।
এছাড়া করোনার প্রকোপের মধ্যে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দামও বাড়িয়ে দিয়েছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। প্রশাসনের পক্ষ থেকে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে আনতে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে।