মুজিববর্ষ উদযাপন শুরু ॥ বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর প্রথমদিন অতিবাহিত

62
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষের শুভলগ্নে জেলা প্রশাসনের আয়োজনে রাত আটটায় জেলা স্টেডিয়ামে কেক কাটছেন বিভাগীয় কমিশনার সহ অন্যান্য অতিথিরা।

স্টাফ রিপোর্টার :
বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে সিলেটে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও শিশু দিবসের প্রথমদিন অতিবাহিত হয়েছে। এ উপলক্ষে সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠান, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক সংগঠন, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবী সংগঠন ও আওয়ামীলীগের অঙ্গসংগঠন, বিভিন্ন শ্রেণীপেশার মানুষ বিনম্র এবং যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবসটি পালন করছে।
গতকাল মঙ্গলবার দিনব্যাপী পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল, আতশবাজি, র‌্যালী, আলোচনা সভা, এতিম শিশুদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন ছিল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিব বর্ষ) উপলক্ষে জেলা পরিষদে বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যুরাল উদ্বোধনী অনুষ্ঠানে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো: লুৎফুর রহমান সহ অতিথিবৃন্দ।

দিবসটিতে। এছাড়া নগরীর বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানসহ কীন ব্রীজের দু’প্রবেশমুখ আলোকসজ্জা করা হয়।
মঙ্গলবার সকাল ৭ টায় জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক অফিস প্রাঙ্গণে স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরালে শ্রদ্ধা জানান মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিট। শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, সিলেট মহানগর ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মন, নীল কান্ত সিংহ।
সকাল ৮টায় নগর ভবন প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ শেষে সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা কর্মচারিদের নিয়ে ১০০ পাউন্ডের কেক কাটেন মেয়র আরিফুল হক চৌধুরী।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যায় ক্যাম্পাসে সমাবেশ, ক্ষণ গণনা, ১৭ মার্চ রাত ১২টায় সম্মিলিক কণ্ঠে জাতীয় শ্লোগান ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ ও আলোক প্রজ্জ্বলন, বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ফানুস ওড়ানো, ৭ মার্চের ভাষণ প্রচার, বঙ্গবন্ধু সম্পর্কিত আলোকচিত্র প্রদর্শনী এবং দোয়া মাহফিল এবং প্রার্থণা সভা অনুষ্ঠিত হয়েছে। মুজিব বর্ষ শুরুর প্রাক্কালে ১৬ মার্চ রাত ১১টা ৪৫ মিনিটে ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে ক্যম্পাসের গোলচত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়। ১৭ মার্চ রাত ১২টা পাঁচ মিনিটে ভাইস চ্যান্সেলর ফরিদ উদ্দিন আহমেদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
সকালে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় জন্মশতবার্ষিকীর কর্মসূচি পালন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এরপর কাটা হয় জন্মদিনের কেক। এছাড়াও কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, হাসপাতারের বর্হিবিভাগে বিনামূল্যে চিকিৎসা প্রদান, বাদ জোহর হাসপাতালের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, রোগীদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ। এছাড়া, বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন (বিএনএ) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল শাখা যথাযথ মর্যাদায় দিবসটি পালন করে।
এদিকে, মহানগরের ৬টি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সার্ভিস ডেস্ক চালু করেছে এসএমপি পুলিশ। এছাড়া সিলেট জেলার সকল উপজেলার যথাযথভাবে দিবসটি পালন করছে। পাশাপাশি দিবসটিতে মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।
উল্লেখ্য, গতকাল মঙ্গলবার ১৭ মার্চ থেকে শুরু হয়ে ২০২১ সালের ২৬-এ মার্চ পর্যন্ত মুজিববর্ষ উদ্যাপন করা হবে। ২০২১ সালে উদ্যাপিত হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ।
জেলা মৎস্যজীবী লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে জেলা প্রশাসক অফিস প্রাঙ্গনে স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরালে ও সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর পতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন সিলেট জেলা মৎস্যজীবী লীগ সম্মেলন প্রস্তুতি কমিটির নেতৃবৃন্দ। ১৭ মার্চ মঙ্গলবার সকালে পৃথক পৃথকভাইে এই শ্রদ্ধা জানান তারা।
এ সময় সিলেট জেলা মৎস্যজীবী লীগ সম্মেলন প্রস্তুতি কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আহবায়ক এম. এন. নবী, যুগ্ম-আহবায়ক আরশ আলী, আমিরুল হোসেন চৌধুরী আমনু, সদস্য সচিব মৃদুল কান্তি দাস, সদর উপজেলা সভাপতি ওসমান গণি, সাধারণ সম্পাদক আবু বক্কর, বিশ্বনাথ উপজেলা সভাপতি হাজী আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আং ছত্তার, ওসমানী নগর উপজেলা সভাপতি বশির আহমদ, সাধারণ সম্পাদক আবুল বাসার, জৈন্তাপুর উপজেলা সভাপতি পুলিন সরকার, জকিগঞ্জ উপজেলা সভাপতি মোস্তাক আহমদ, সাধারণ সম্পাদক জগদীশ মোহন রায়, ফেঞ্চুগঞ্জ উপজেলা সাধারণ সম্পাদক আক্তার হোসেন, দক্ষিণ সুরমা উপজেলা সভাপতি ফয়জুল ইসলাম আরিজ, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম আফাজ, কানাইঘাট উপজেলা সভাপতি ছালিক আহমদ, মহানগর যুগ্ম-আহবায়ক রাজন দেবনাথ, রামানন্দ চক্রবর্তী নিউটন, এছাড়া আব্দুল মছব্বির, সেলিম মিয়া, রুমন মিয়া, সহ জেলা ও উপজেলার প্রমুখ।
জৈন্তাপুর থেকে সংবাদদাতা জানিয়েছেন : শত শত বছরের বিভেদ আর পরাধীনতার দেয়াল ভেঙে বাঙালিকে যিনি দিয়েছিলেন স্বাধীনতার স্বাদ। ইতিহাসের সেই মহানায়কের আজ জন্মের শতবর্ষ। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন উদযাপন উপলক্ষে জৈন্তাপুর উপজেলার ডিবির হাওর লাল শাপলার বিলে বৃক্ষ প্রেমিক ও জৈন্তাপুর মডেল থানা পুলিশের যৌথ উদ্যোগে শত বৃক্ষের চারা রোপণ করা হয়েছে।
মঙ্গলবার (১৭ মার্চ) বিকাল ২টায় মেঘালয়ের সবুজ পাহাড়ের পাদদেশ ঝর্ণা বেষ্টিত জৈন্তাপুর উপজেলার ডিবির হাওর লাল শাপলার বিলে বৃক্ষ প্রেমিক ও জৈন্তাপুর মডেল থানার যৌথ উদ্যেগে ফলজ, বনজ, ঔষধী ও ফুলের শত বৃক্ষের চারা রোপন করা হয়। শতবৃক্ষের চারা রোপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কানাইঘাট সার্কেল এ,এস,পি আব্দুল করিম।
এ সময় আরোও উপস্থিত ছিলেন জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল বণিক, জৈন্তাপুর সোনালী ব্যাংক‘র ব্যবস্থাপক মোঃ সদরুল আলম, জৈন্তাপুর উপজেলা দুর্নীতি দমন কমিশন (দুদক)‘র সভাপতি ফনি দে, জৈন্তাপুর ইমরান আহমদ সরকারি মহিলা কলেজ‘র সহকারি অধ্যাপক মোঃ খায়রুল ইসলাম, জৈন্তাপুর ডিবির হাওর বিওপির কমান্ডার দবিরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাবের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আবুল হোসেন মোঃ হানিফ, জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের সদস্য দৈনিক শ্যামল সিলেট পত্রিকার জৈন্তাপুর প্রতিনিধি শোয়েব উদ্দিন, একাত্তরের কথা জৈন্তাপুর প্রতিনিধি মোঃ নাজমুল ইসলাম, শাপলা বিল সুরক্ষা কমিটি‘র সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক কামাল আহমদ, সুরক্ষা কমিটির সদস্য মাহমুদ আলী, সাইফুল ইসলাম প্রমুখ।
সিলেট বিভাগীয় সমবায় কার্যালয় : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষে বিভাগীয় সমবায় কার্যালয় সিলেটের উদ্যোগে বছর ব্যাপী নানা কর্মসূচী গ্রহন করা হয়েছে। এরই অংশ হিসেবে ১৭ মার্চ মঙ্গলবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিনে বিভাগীয় সমবায় কার্যালয়ে ব্যানার প্রদর্শন ও আলোকসজ্জা করা হয়।
এছাড়াও দিনের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে বিভাগীয় সমবায় কাযালয় সিলেট এর সম্মেলন কক্ষে সমবায় বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীগণের উপস্থিতিতে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে ইতিপূর্বে আয়োজিত রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন সিলেট বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম-নিবন্ধক(দায়িত্বপ্রাপ্ত) মোল্লা মোহাম্মদ নিয়ামুল বাসার। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় সমবায় কার্যালয়ের উপ-নিবন্ধক (বিচার) মোহাম্মদ হাসিবুর রহমান মোল্লা, সিলেট জেলা সমবায় অফিসার উম্মে মরিয়ম প্রমুখ। এছাড়াও সিলেট বিভাগীয় ও জেলা সমবায় কার্যালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর হকার্সলীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে সিলেট মহানগর হকার্সলীগের উদ্যোগে এক মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার বাদ আসর বন্দরবাজারস্থ কালেক্টরেট মসজিদে এই দোয়া ও মিলাদ মাহফিল হয়। দোয়া মাহফিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা ও করোনা ভাইরাস থেকে দেশ ও জাতিকে রক্ষার জন্য বিশেষ মোনাজাত করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট জেলা আওয়ামীলীগের সাবেক ধর্ম সম্পাদক রইস আলী, মহানগর শ্রমিকলীগের সভাপতি এম শাহরিয়ার কবির সেলিম, মহানগর শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক নবী হোসেন জীবন, সিলেট মহানগর হকার্সলীগের আহবায়ক মো: রকিব আলী প্রমুখ।
২৭নং ওয়ার্ড আওয়ামী লীগ : সিলেট মহানগর ২৭নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) বাদ যোহর সিলেট বিভাগীয় সদর দপ্তর জামে মসজিদে এ মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সিলেট মহানগর ২৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. নিজাম উদ্দিন নিজাম, সহ-সভাপতি আব্দুল জলিল ময়না, মুহিবুর রহমান শাজাহান, আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মো. ছয়েফ খান, যুগ্ম সাধারণ সম্পাদক বিলাল আহমদ, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম উজ্জল, কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল আহাদ, তথ্য ও গবেষনা সম্পাদক আবুল হোসেন খান, প্রচার সম্পাদক মোস্তাক খান, আপ্তাব মিয়া, ধর্ম সম্পাদক আমিনুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক ময়নুল ইসলাম, ফজলুল হক, শ্রম সম্পাদক আলমগীর আলম, দপ্তর সম্পাদক আব্দুল জলিল, সিনিয়র সদস্য রিয়াজ উদ্দিন, সামসুল ইসলাম, ফয়ছল আহমদ, জয়নাল আহমদ ঝানু, সৈকত আলী, এনামুর রহমান, জহির উদ্দিন কুনু, আব্দুল বাসিত, নুর আহমদ, গিয়াস উদ্দিন, ফয়ছল মাহমুদ, জামাল উদ্দিন, আব্দুল হান্নান রুমন, সায়েস্তা মিয়া, আব্দুল কাদির হিরা, বিআরটিসি শ্রমিক লীগের সভাপতি শমসের আলী, বিলাল আহমদ, ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি খালেদ আহমদ প্রমুখ।
দোয়া পরিচালনা করেন বিভাগীয় সদর দপ্তর জামে মসজিদের ইমাম ও খতিব আলমগীর হোসেন।
সিলেট কাস্টমস : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কাস্টমস, একসাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট কার্যালয়ে বঙ্গবন্ধু অংশীজন লবির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) বিকেল সাড়ে চারটায় বঙ্গবন্ধু অংশীজন লবির উদ্বোধন ঘোষণা করেন কাস্টমস, একসাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার ড. গোলাম মো. মুনীর।
এ সময় ফিতা কেটে কমিশনার ড. গোলাম মো. মুনীর লবিতে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধু মিডিয়া ও প্রেস কর্নারেরও শুভ উদ্বোধন করেন। পরে তিনি সংক্ষিপ্ত বক্তব্যে মুজিব শতবর্ষে আগামী এক বছরে কাস্টমস, একসাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের পক্ষ থেকে নেয়া বিভিন্ন পরিকল্পনার কথা জানানো হয়।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু অংশীজনলবি সারাবছর ধরে চলবে । বঙ্গবন্ধু জীবনী নিয়ে সিলেট কাস্টমস ইউটিউব চ্যানেল এবং সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি শিরোনামে আমরা আরো একটি ইউটিউব চ্যানেল বিভিন্ন ছবি ও প্রামাণ্যচিত্রে চলচিত্রে ধারণ করা হবে সেইসাথে আমদের অফিসে বঙ্গবন্ধু কর্ণারে একটি স্মার্ট ডিজিটাল মিডিয়াতে বঙ্গবন্ধু ধারণকৃত চিত্র প্রদশন করা হবে। বঙ্গবন্ধুর অংশীজনলবি বাকি নিমার্ণ কাজ আগামী বছরের মধ্যে সমাপ্ত ঘোষনা করা হবে।
কমিশনার ড. গোলাম মো. মুনীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে শ্রদ্ধাভরে স্মরণ করে বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা এবং বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা। বাঙালির অধিকারের প্রশ্নে তিনি কখনো আপস করেননি। যত দিন বাংলাদেশ ও বাঙালি থাকবে তত দিন জাতির পিতার নাম এ দেশের লাখো-কোটি বাঙালির অন্তরে চির অমলিন, অক্ষয় হয়ে থাকবে।
যুগ্ম কমিশনার মো.মিনহাজ উদ্দিন তার বক্তব্যে বলেন, আজ থেকে শতবর্ষ আগে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেছিলেন বলেই আজ বাঙ্গালি জাতি একটি স্বাধীন পতাকা পেয়েছে। একটি স্বাধীন দেশ পেয়েছে।
তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের পথে দেশ এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বর্তমানে রাজস্ববোর্ড তার অধীনস্থ দপ্তরগুলোর মাধ্যমে রেকর্ড পরিমাণ রাজস্ব অর্জন করে যাচ্ছে। তার ফলশ্রুতিতেই বর্তমানে আমরা বিদেশের অর্থায়নে নয়, বরং দেশের অর্থায়নে পদ্মাসেতু, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এবং বঙ্গবন্ধু টানেলসহ আমাদের সমস্ত মেগা প্রকল্পগুলো করে যাচ্ছি। এই যে আমাদের অর্থনৈতিক অগ্রগতি এর পেছনে আমদের জাতীয় রাজস্ব বোর্ডের সিংহভাগ অবদান।
আমরা মুক্তিযোদ্ধার সন্তান সিলেট জেলা কমিটি : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আমরা মুক্তিযোদ্ধার সন্তান সিলেট জেলা কমিটির উদ্যোগে মঙ্গলবার (১৭ মার্চ) সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে সন্ধ্যা ৬টায় সিলেট নগরীর এক অভিজাত হোটেলে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়।
আমরা মুক্তিযোদ্ধার সন্তান সিলেট জেলা কমিটির সভাপতি সৈয়দ আবু ফাহিম আজাদ সুমন ও সাধারন সম্পাদক এন এম ময়না মিয়ার নেতৃত্বে জাতির পিতার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও কেক কাটা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিনিয়র সহ সভাপতি দেওয়ান মো. মঞ্জুর আহসান, সহ সভাপতি এজেড খালেদ ও মো. আবু সাঈদ, সহ সাধারণ সম্পাদক সাহেল আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক দেলওয়ার হোসেন, প্রচার সম্পাদক সাব্বির আহমদ সাদি, সমবায় বিষয়ক সম্পাদক আপন মিয়া, শ্রম ও জনশক্তি সম্পাদক ফারুক হোসেন, মহিলা সম্পাদক লুৎফা বেগম, রিতা আক্তার, মনি বেগম, সাইফুল ইসলাম, ফয়জুর রহমান মো. মুমিন, মুহিবুর রহমান মুহিব, তাজুল ইসলাম মুহিত, মুজিবুর রহমান প্রমুখ।
আয়া ও গ্রাসরুটস : এসোসিয়েশন ফর ইয়ুত এডভান্সমেন্ট (আয়া) ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির গ্রোসরুটস এর আয়োজনে সিলেট জেলার খাদিম নগর ইউনিয়নের মুজিববর্ষ উপলক্ষে ফ্রী মেডিকেল ক্যাম্প ও করোনা ভাইরাস এর বিরুদ্ধে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার বেলা ২টা থেকে অঞ্চলের রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদান করেন নুরজাহান হসপিটালের ডা. সঞ্জয় গোপ। বিকাল ৪টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন গ্রাসরুটস ও আয়ার নেতৃবৃন্দ।
করোনার প্রতিকার হিসেবে অঞ্চলের দরিদ্রদের মধ্যে সাবান বিতরণ ও হাত ধোয়া সম্পর্কে বক্তব্য রাখেন গ্রাসরুটস ও আয়ার উপদেষ্টা এড. বদরুল ইসলাম জাহাঙ্গীর (এ.পি.পি)। মাস্ক ব্যবহার সম্পর্কে উপস্থিত সকলের মধ্যে সচেতনতামূলক বক্তব্য রাখেন গ্রাসরুটস জেলা সভাপতি সাকেরা সুলতানা জান্নাত।
করোনা প্রতিরোধে জনসমাগম থেকে নিজেকে বিরত রাখার পরামর্শ প্রদান করেন জেলা সাংগঠনিক সম্পাদক সালমা বেগম। কেক কেটে মুজিববর্ষের উদ্বোধন করেন জেলা সহ-সভাপতি রুমু বেগম ও সহ-সম্পাদক শিবলী বেগম। মুজিববর্ষে করনোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে সমগ্র দেশে বছরব্যাপী স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির কেন্দ্রীয় ঘোষণা প্রদান করে বঙ্গবন্ধুর নিতির ভিক্তিতে জনগণকে সচেতনতা করার সংকল্প ব্যাক্ত সংগঠনের সি.ই ও এবং সাউথ এশিয়ান গ্রাসরুটস ডেভেলপমেন্ট ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি হিমাংশু মিত্র।
এ সময় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় সেক্রটারি সদস্য সুজন দেবনাথ, বাংলাদেশ যুব মৈত্রী সিলেট মহানগর সভাপতি আলমগীর হোসেন ও সম্পাদক আব্দুল্লাহ খোকন। সভা শেষে বছরব্যাপী বঙ্গবন্ধুর আদর্শে সকলকে এগিয়ে আসার আশ্বার আহ্বান জানিয়ে সভাপতির সভার সমাপ্তি ঘোষণা করেন।
মদন মোহন কলেজ ছাত্রলীগ : মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের উদ্যোগে ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রকৃতিতে মঙ্গলবার সকাল ১০টায় শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে মদন মোহন কলেজে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন তারা।
কলেজ ছাত্রলীগের সভাপতি এ.কে.এম. মাহমুদুল হাসান সানি ও সাধারণ সম্পাদক মিফতাহুল হুসেন লিমনের নেতৃত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মন্টু কুমার পাল মিন্টু, ৯নং ওয়ার্ড আ.লীগের সাধারণ সম্পাদক এড. মোস্তফা দেলোয়ার আল আযহার, জেলা যুবলীগের সাবেক প্রচার সম্পাদক জাহিদ সারোয়ার সবুজ, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক হাসান আহমেদ চৌধুরী, সাবকে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক খালেদ আহমদ চৌধুরী, সাবেক গণশিক্ষা সম্পাদক হিরক দাম, মহানগর ছাত্রলীগের সাবেক সদস্য রুমেল আহমদ, যুবলীগ নেতা ফখরুল ইসলাম, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি এম রশিদ আহমদ, জেলা যুবলীগ নেতা জহিরুল ইসলাম জুয়েল, মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মঈনুল হক চৌধুরী ইলিয়াস দিনার, মহানগর ছাত্রলীগের সাবেক বিভাগীয় উপ-সম্পাদক বিপ্লব দাস, সাবেক দপ্তর সম্পাদক তানভীর কবির চৌধুরী সুমন, রাসেল আহমদ, রাজেশ সরকার, আবুল হাসান আকিব, হোসেন আহমেদ রাসেল, শাহাব উদ্দিন, লিমন কান্তি দেব, কিশোর কান্তি, সাদিকুর রহমান, জালালাবাদ থানা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি নাঈম আহমদ প্রমুখ।
আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের পক্ষে শ্রদ্ধা নিবেদন : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার সকালে বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের পক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এই শ্রদ্ধা জানানো হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, ৮নং ওয়ার্ড কাউন্সিলর ইলিয়াসুর রহমান, সাইফুর রহমান খোকন, ইলিয়াস উদ্দিন জুয়েল, হায়দার মোহাম্মদ ফারুক, জাহিদ হোসেন মাসুদ, আকরার বক্ত মজুমদার, মুফতি আব্দুর খাবির, ফারুকুল ইসলাম ফারুক, রাহাত তরফদার, জিয়াউল হক জিয়া, আবু সুফিয়ান, এহিয়া আহমদ সুমন, নাজমুল হাসান, হাসান ইমাম চৌধুরী, কানু কাঞ্জন, এখতিয়ার হোসেন, পুলক চক্রবর্তী, মনজয় হোসেন, সঞ্জয় পাশী, সেলিম আহমদ, অপু চক্রবর্তী প্রমুখ।
জেলা যুবলীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা যুবলীগ।
মঙ্গলবার সকাল ১০টায় সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদের নেতৃত্বে জেলা যুবলীগের নেতাকর্মীরা সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদনকালে জেলা আওয়ামী লীগের সভাপতি এড. লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক এড. নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।
এরপর বাদ যোহর কোর্ট মসজিদে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। পরে সারদা হলের সামনে কাঙালি ভোজের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. নাসির উদ্দিন খান, মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ সহ যুবলীগের সকল স্তরের নেতাকর্মীরা।
মেট্রেপলিটন চেম্বার অব কমার্স : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার বাদ আসর আনন্দ টাওয়ারস্থ নীচ তলায় এই মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে গরীবদের মাঝে শিরনি বিতরণ করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন এসএমসিসিআই এর সভাপতি আফজাল রশীদ চৌধুরী, সহ-সভাপতি মাওলানা খায়রুল হোসেন, সাবেক ১ম সহ-সভাপতি আব্দুল জব্বার জলিল, সাবেক সহ-সভাপতি হুরায়রা ইফতার হোসেন, পরিচালক মাসুদ জামান, মাহবুবুর রহমান, মো: সিদ্দিকুর রহমান, আলীমুছ ছাদাত চৌধুরী, জয় কুমার ধর, রাজিব ভৌমিক, মো: মাহমুদুর রহমান, সাবেক পরিচালক মোয়াম্মীর হোসেন চৌধুরী, সদস্য মো: মঈনুল ইসলাম মঈন, সিলটিভির প্রধান সম্পাদক আল-আজাদ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক শাহ দিদার আলম নবেল, জাস ইন্সটিটিউট পরিচালক আবুল কাসেম। এতে মোনাজাত পরিচালনা করেন সিটি জামে মসজিদের ঈমাম।
বাংলাদেশ সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ জেলা শাখা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে জেলা প্রশাসক অফিস প্রাঙ্গনে স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরালের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন বাংলাদেশ সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডের নেতৃবৃন্দ। ১৭ মার্চ মঙ্গলবার সকালে এই শ্রদ্ধা জানান তারা। পরে এক শোভাযাত্রা বের করা হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, জেলা আহ্বায়ক লুৎফুর রহমান লেবু, মহানগর আহ্বায়ক ভবতোষ রায় বর্মন, মহানগর সদস্য সচিব মো. তোতা মিয়া, জেলা সদস্য এডভোকেট রফিকুল হক, সদস্য মো. সুয়েব আহমদ, কাজী নাজিম উদ্দিন, খলিল উদ্দিন, মনু মিয়া, মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক নীল কান্ত সিংহ, চেনাই উল্লাহ, আব্দুর রহিম, মন্টু দাস, শুভেন্দু দাস, হারুনুর রশীদ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সন্তান আমিনুর রহমান পাপ্পু, শ্যামল দেবনাথ, অধীর সিংহ বর্মন, মিজানুর রহমান, আফতাব মিয়া, মঈন উদ্দিন প্রমুখ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় : যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদ্যাপন করছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়। মুজিববর্ষের প্রথম সূর্যোদয়ের পরে সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয় প্রাঙ্গনে পতাকা উত্তোলনের মাধ্যমে মুজিববর্ষের কর্মসূচির উদ্বোধন করেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মোর্শেদ আহমদ চৌধুরী।
জন্মশতবার্ষিকীর কর্মসূচীর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে আলোকসজ্জাকরণ, ওয়েব সাইটে মুজিবর্ষের লোগো উদ্বোধন, মুজিবর্ষের পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, দিনব্যাপি বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মুজিবর্ষের লোগো সম্বলিত নিয়ন সাইন উদ্বোধন ও গাড়িসমূহে মুজিববর্ষের লোগো স্থাপন করা হয়।
মহানগর যুবলীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা, রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা ও করোনা ভাইরাস থেকে দেশ ও জাতিকে রক্ষার জন্য সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে মিলাদ, দোয়া ও শিরনি বিতরণ করা হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার বাদ আসর দরগাহে হযরত শাহজালাল (রহ.) এর মাজার মসজিদ প্রাঙ্গনে এ মিলাদ, দোয়া ও শিরনি বিতরণ করা হয়।
মিলাদ, দোয়া ও শিরনি বিতরণকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার।
এসময় ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ মহানগর যুবলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড ও সন্তান কমান্ড : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিট কমান্ড ও সন্তান কমান্ডের যৌথ উদ্যোগে এক আনন্দ শোভাযাত্রা বের করা হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক অফিস প্রাঙ্গনেণ স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরালে শ্রদ্ধা নিবেদন শেষে এই শোভাযাত্রা বের করেন তারা।
শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, সিলেট মহানগর ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মন, নীল কান্ত সিংহ, হারুনুর রশীদ, মন্টু পাল, শুভেন্দু দাস, টেনাই উল্লাহ আব্দুর রহিম।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহ্বায়ক ও ৫নং ওয়ার্ড আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান পাপ্পু, সামসুল হক, আব্দুস সালাম ফারুক, শ্যামল দেবনাথ, অধীর সিংহ বর্মন, মিজানুর রহমান, সাহিদুর রহমান এপলু প্রমুখ।
ওসমানী হাসপাতাল : সেবার ব্রত নিয়ে নানা আয়োজনে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। হাসপাতালের কর্মকর্তা কর্মচারীদের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় জন্মশতবার্ষিকীর কর্মসূচি পালন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর কাটা হয় জন্মদিনের কেক।
এছাড়াও কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, হাসপাতারের বহির্বিভাগে বিনামূল্যে চিকিৎসা প্রদান, বাদ জোহর হাসপাতালের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, রোগীদের মধ্যে উন্নতমানের খাবার বিতরণ, হাসপাতালে সাজসজ্জাকরণ, পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, টাইপ ওয়ান ডায়াবেটিক ওয়ার্ড উদ্বোধন, বৃক্ষরোপণ ও অর্থোপেডিক ওয়ার্ডে বিনামূল্যে কৃত্রিম পা সংযোজন।
কর্মসূচিগুলোতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান, উপ পরিচালক ডা. হিমাংশু লাল রায়, অর্থোপেডিক্স বিভাগের প্রধান অধ্যাপক শংকর কুমার রায়, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. আবুল কালাম আজাদ, সহকারী পরিচালক (অর্থ) ডা. প্রণয় কান্তি দাস, সিনিয়র স্টোর অফিসার ডা. আফছার উদ্দিন আহমদ, আর.এস ইএনটি ডা. নুরুল ইসলাম, আরপি মেডিসিন ডা. আবু নঈম মোহাম্মদ, আরএস অর্থোপেডিক্স ডা. বিপুল চন্দ্র ঘোষ, আরএস সার্জারি ডা. রাশেদ আশরাফ, আরপি শিশু মো. মোরতোজা আলী, সেবা তত্ত্বাবধায়ক রেনোয়ারা আক্তার, নার্সেস এসোসিয়েশনের সভাপতি শামীমা নাসরিন, সাধারণ সম্পাদক ইসরাইল আলী সাদেক, প্রশাসনিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সাইফুল মালেক খান, ৩য় শ্রেণী কর্মচারি সমিতির সভাপতি আবুল খয়ের চৌধুরী, সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন, হিসাবরক্ষক মো. নজরুল ইসলাম, ওয়ার্ড মাস্টার রওশন হাবীব, পরিচালকের ব্যক্তিগত সহকারী মো. রুহুল আমিন, ৪র্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি মো. আবদুল জব্বার প্রমুখ।
শাবি থেকে সংবাদদাতা জানিয়েছেন : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের উদ্যোগে ‘মুজিব শতবর্ষ বিশেষ পঞ্জিকা-২০২০’ এর মোড়ক উন্মোচন করা হয়েছে।
মঙ্গলবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয় প্রেসক্লাবে এ পঞ্জিকার মোড়ক উন্মোচন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বরাবরের মতো এবারও শাবি প্রেসক্লাব ব্যতিক্রমী আয়োজন করেছে। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এ বিশেষ ক্যালেন্ডার উন্মোচন করায় শাবি প্রেসক্লাবকে ধন্যবাদ জানান তিনি।
এছাড়া প্রেসক্লাবের বছর ব্যাপী উদ্যোগকে স্বাগত জানান তিনি। তিনি বলেন, মুজিব বর্ষে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নে সবাইকে কাজ করতে হবে। এছাড়া সারাবিশে^ বর্তমানে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা থেকে সতর্ক থাকার জন্য সবাইকে আহ্বান জানান।
প্রেসক্লাবের সভাপতি হোসাইন ইমরানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেহেদী কবীরের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার। এছাড়া মোড়ক উন্মোচনকালে আরো উপস্থিত ছিলেন আইপিই বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, শাহপরান হল প্রভোষ্ট অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোষ্ট অধ্যাপক ড. এসএম হাসান জাকিরুল ইসলাম, প্রথম ছাত্রী হল প্রভোষ্ট অধ্যাপক ড. জায়েদা শারমিন, প্রক্টর জহীর উদ্দিন আহমদ, বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোষ্ট সহকারী অধ্যাপক জাফরিন আহমেদ লিজা, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক মো. সামিউল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. আলমগীর কবীর, সহকারী অধ্যাপক জাহিদ হাসান, শাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ রুহুল আমিন, সহ-সভাপতি তারিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক মৃন্ময় দাশ ঝুটন, মুশফিকুর রহমান ভূইয়া, সহ-সম্পাদক নিউটন দাশসহ ছাত্রলীগ ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।
অন্যদিকে এসময় প্রেসক্লাবের সহ-সভাপতি আরাফ আহমদ, কোষাধ্যক্ষ মাসুদ আল রাজী, দপ্তর সম্পাদক জুবায়ের মাহমুদ, কার্যকরী সদস্য জিএম ইমরান হোসেন, নাজমুল হুদা, আব্দুল্লা আল মাসুদসহ প্রেসক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে শাবি প্রেসক্লাবের সভাপতি হোসাইন ইমরান বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে শাবি প্রেসক্লাব বছর ব্যাপী নানা আয়োজনের উদ্যোগ নিয়েছে। তারই অংশ হিসেবে আজ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ‘মুজিব শতবর্ষ বিশেষ পঞ্জিকা-২০২০’ এর মোড়ক উন্মোচন করা হয়েছে।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকী মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ। ১৭ মার্চ মঙ্গলবার মঙ্গলবার সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ-সভাপতি সৈয়দ এনায়েতুল বারী মুর্শেদ, বদরুল ইসলাম বদরু, জাহাঙ্গীর আলম, সফিকুল ইসলাম সফিক, এম.এ রশিদ, যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল হোসেন খান কামরান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আল হাদী, গোলাম হাসান চৌধুরী সাজন, ওয়ালিউল্লাহ বদরুল, প্রচার সম্পাদক রাজেশ দাস রাজু, সহ-কৃষি বিষয়ক সম্পাদক ফয়সাল আহমদ তালুকদার, সহ-মানবাধিকার বিষয়ক সম্পাদক শমসের আলী সম্ভু, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক ঝটুন পাল, সদস্য আব্দুল হাদী সোহেল, চয়ন দাস, ১৬ ওয়ার্ড সভাপতি শফিক আহমদ, সাধারণ সম্পাদক মুরাদ আহমদ, সেকিল আহমদ, বরুণ বৈদ্য, জুনেদ আহমদ, সাজ্জাদুর রহমান সাজু, সাদ্দাম হোসেন, শিপলু আহমদ, ১০ ওয়ার্ড যুগ্ম সম্পাদক মাসুদ রানা, রাজিব আহমদ, সুয়েব আহমদ, মারোয়ান আহমদ, রাজু হোসেন রাজু, এমরান নাজিম প্রমুখ।
সিলেট চেম্বার : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে সিলেট চেম্বার এর উদ্যোগে গত ১৭ মার্চ, মঙ্গলবার চেম্বার কার্যালয়ে এক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। এতে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শন, চেম্বার ভবনে স্থাপিত মুজিব শতবর্ষের লগো উন্মোচন, খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চেম্বার সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির চেতনার উৎস। পাকিস্তানি শাসক গোষ্ঠীর অন্যায় ও শোষণের হাত থেকে বাঙালি জাতিকে রক্ষায় বঙ্গবন্ধুর দৃঢ়তা স্বাধীনতা যুদ্ধে মুক্তিকামি মানুষকে প্রেরণা যুগিয়েছে। অন্যায়, অত্যাচারের বিরুদ্ধে তাঁর আপোষহীন মনোভাবের কারণে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙে স্বাধীন জাতি হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করে নিতে পেরেছে। বিশেষ করে মুক্তিযুদ্ধ পরবর্তী দেশ গঠনে বঙ্গবন্ধুর পদক্ষেপগুলি ছিল অত্যন্ত সময়োপযোগী ও দূরদর্শী। যার সুফল আমরা এখনও পাচ্ছি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পিতার পদাঙ্ক অনুসরণ করে দক্ষভাবে দেশ পরিচালনার মাধ্যমে বাংলাদেশকে সারা বিশ্বের দরবারে সম্মানজনক পর্যায়ে নিয়ে গেছেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, মুজিববর্ষে বঙ্গবন্ধুর নীতি ও আদর্শকে লালন করে আমরা অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক সকল ক্ষেত্রে এগিয়ে যাবো এবং অচিরেই এ দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে। অনুষ্ঠানে সরকার ঘোষিত মুজিববর্ষের সাথে একাত্মতা ঘোষণা করে চেম্বার বিল্ডিংয়ে মুজিব শতবর্ষের বৃহৎ লগো উন্মোচন করা হয়। এছাড়াও অনুষ্ঠানের শেষ পর্যায়ে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, সিলেট চেম্বারের সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ, সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, মাসুদ আহমদ চৌধুরী, মোঃ এমদাদ হোসেন, মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, মুশফিক জায়গীরদার, এহতেশামুল হক চৌধুরী, আব্দুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আব্দুর রহমান (জামিল), মোঃ নজরুল ইসলাম, আলীমুল এহছান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, ফখর উস সালেহীন নাহিয়ান, শমশের জামাল, সাবেক সহ সভাপতি জুবায়ের আহমদ চৌধুরী, সাবেক পরিচালক হিফজুর রহমান খান, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ মোঃ রেনু, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নোবেল, ইমজার সাধারণ সম্পাদক সজল ছত্রী, সাবেক সভাপতি আল-আজাদ এবং সিলেট চেম্বারের সদস্যবৃন্দ।
গোলাপগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : গোলাপগঞ্জে যথাযোগ্য মর্যাদায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষিকী পালন ও মুজিববর্ষ উদ্বোধন হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার সকাল ৮টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এর আগে সূর্যদোয়ের সাথেসাথে তপধ্বনির মাধ্যমে দিনের কমসূচির সূচনা হয়। সকালে প্রথমে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে উপজেলা প্রশাসন। পরে একে একে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা পুলিশ প্রশাসন, গোলাপগঞ্জ পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, গোলাপগঞ্জ প্রেসক্লাব, সিলেট গ্যাস ফিল্ড, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমান, গোলাপগঞ্জ পৌরসভার মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি আমিনুল ইসলাম রাবেল, এএসপি(সাকেল) রাশেদুল হক চৌধুরী, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শবনম শারমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ, গোলাপগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমাম, উপজেলা মুক্তিযুদ্ধা কমান্ডার শফিকুর রহমান, রণকেলী বালিক উচ্চ বিদ্যালয় ও কলেজের গর্ভানিং বডির সভাপতি মিজানুর রহমান চৌধুরী রিংকু, উপজেলা আওয়ামীলীগের সাবেক দপ্তর সম্পাদক আলী আকবর ফখর, গোলাপগঞ্জ পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রুহেল আহমদ, গোলাপগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইউনুছ চৌধুরী, উপজেলা আওয়ামীলীগ নেতা আরিফ চৌধূরী কফি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অভিজিৎ কুমার পাল, কৃষি কর্মকর্তা খায়রুল আমিন, সমবায় অফিসার জামাল মিয়া, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দেওয়ান নাজমুল আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা খাতুন,পরিসংখ্যান আজিজুল ইসলাম, সমাজসেবা নুরুল হক, পল্লী উন্নয়ন অফিসার মোহাইমিন আহমদ, সহকারি শিক্ষা অফিসার জহিরুল ইসলাম, পারভেজ তালুকদার, পৌর কাউন্সিলর এম ফজলুল আলম, নাজিম উদ্দিন, সাবেক কাউন্সিলর ফরিদ উদ্দিন ইরান, উপজেলা আওয়ামীলীগ নেতা নাজিমুল হক লস্কর, উপজেলা বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও পাঠাগারের সভাপতি আবু সুফিয়ান আজম, গোলাপগঞ্জ প্রেসক্লাব কোষাদক্ষ জালাল আহমদ চৌধুরী,সহ-সাধারণ সম্পাদক জাহেদুর রহমান জাহেদ , আওয়ামীলীগ নেতা ছোলেমান আহমদ,সাবেক ছাত্রনেতা হোসেন আহমদ, পৌর আওয়ামীলীগ নেতা হাদিউজ্জামান মাছুম, উপজেলা আওয়মীলীগ নেতা কামলা আহমদ, আজম হোসেন মনি, পৌর ছাত্রলীগের সহ সভাপতি সুমন আলী, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিপন, পৌর আওয়ামীলীগ নেতা নাদিম মাহমুদ শিপলু, মাজেদ শরীফ চৌধুরী প্রমুখ।