পশ্চিমবঙ্গে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা

4

কাজিরবাজার ডেস্ক :
প্রাণঘাতী কভিড-১৯ (করোনাভাইরাস) আতঙ্কে আগামী ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করেছে ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার।
ভারতীয় সংবাদমাধ্যম জানায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত জানানো হয়। আগামী ৩১ মার্চের পরে সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।
শনিবার স্থানীয় সময় বিকেল ৬টা পর্যন্ত ভারতে ৮৪ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে। তাদের সংস্পর্শে আসা চার হাজারের বেশি মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
শনিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ভারতে দুই জন মারা গেছেন। গত শুকবার রাজধানী দিল্লিতে ৬৯ বছর বয়সি এক নারী মৃত্যুবরণ করেছেন। এর আগে কর্ণাটক রাজ্যে বৃহস্পতিবার ৭৬ বছর বয়সি এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। কণাটকের ব্যক্তি সৌদি ফেরত ছিলেন। তবে দিল্লিতে মৃত বৃদ্ধার বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।
চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১৪৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে। শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনায় নিহত হয়েছেন ৫৪৩৬ জন। অপরদিকে ৭২ হাজার ৫২৯ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৪৫ হাজার ৬৩৭ জন।
এই ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮২৪ জন। আর মারা গেছেন ৩ হাজার ১৮৯ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত ও নিহত হয়েছেন ইতালিতে। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬৬০ জন এবং মৃত্যু হয়েছে ১২৬৬ জনের। ইতালির পরেই অবস্থান করছে ইরান ও দক্ষিণ কোরিয়া। ইরানে এখন পর্যন্ত ১১ হাজার ৩৬৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫১৪ জন। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৮৬ এবং মারা গেছে ৭২ জন।