স্থলবন্দর দিয়ে ভারতে গমন ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ

6

কাজিরবাজার ডেস্ক :
বাংলাদেশ-ভারত সীমান্ত সংলগ্ন স্থলবন্দরগুলো দিয়ে বাংলাদেশি নাগরিকদের যাওয়ার সুযোগ বন্ধ হয়ে গেছে। শুক্রবার বিকাল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়।
তবে বাংলাদেশে থাকা ভারতীয় নাগরিকরা বন্দরগুলো দিয়ে ভারতে যেতে পারবেন। ভারতে থাকা বাংলাদেশি ও ভারতীয় নাগরিকরাও বন্দর ব্যবহার করে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন।
বুধবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে কূটনৈতিক কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা, কর্মসংস্থান বা প্রজেক্ট ভিসা বাদে ভারতে প্রবেশ ভারতের সব ধরনের ভিসা স্থগিত করার সিদ্ধান্ত জানায় ভারতের কর্তৃপক্ষ। শুক্রবার থেকে কার্যকর হয়ে ১৫ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে এই স্থগিতাদেশ।
বাংলাদেশের ও ভারতের মধ্যে চালু স্থলবন্দরের সংখ্যা ১২টি। এর মধ্যে একটি বন্দর শুধু পণ্য পারাপারের জন্য ব্যবহার হয়। অন্য স্থলবন্দরগুলো আজ থেকে যাতায়াতে নিষেধাজ্ঞা দিলেও আখাউড়া স্থলবন্দরটি একদিন আগেই কার্যক্রম বন্ধ করে দেয়।
কয়েকটি বন্দরে কথা বলে জানা যায় অন্যান্য দিনের চেয়ে এদিন স্থলবন্দরগুলো দিয়ে ভারতে প্রবেশ করা মানুষের পরিমাণ বেশি ছিল। বিশেষ করে যারা চিকিৎসার উদ্দেশ্যে বা বিশেষ প্রয়োজনে ভারত যাওয়ার ভিসা করিয়েছিলেন, সেরকম মানুষের সংখ্যা ছিল বেশি।
বাংলাদেশে অবস্থানরত ভারতীয় নাগরিকদের ভারতে প্রবেশ করার হারও ছিল স্বাভাবিক সময়ের চেয়ে বেশি।
যদিও ভারতের এই ভ্রমণ নিষেধাজ্ঞা ভারতীয় নাগরিকদের জন্য কার্যকর হবে না, অর্থাৎ ভারতীয় যেসব নাগরিক বাংলাদেশ থেকে ভারতে যেতে চান তারা এই সময়ের মধ্যে যেতে পারবেন।
তবে ভারতের কর্তৃপক্ষ চাইলে সেসব নাগরিককে ১৪দিন কোয়ারেন্টিনে রাখতে পারে। আর এসময়ের মধ্যে ভারতে থাকা বাংলাদেশি নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করতে পারবেন।