দেশে প্রথম ‘ব্লক চেইন’ প্রযুক্তি চালু করলো শাবি

10
শাবিকে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক সিলেটে ব্লক চেইন প্রযুক্তির উদ্বোধন করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ চৌধুরী ও তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

শাবি থেকে সংবাদদাতা :
বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভেতরে একাডেমিক সনদপত্র যাচাই বাছাইয়ের ক্ষেত্রে প্রথম ‘ব্লক চেইন’ প্রযুক্তি চালু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। গত বুধবার সন্ধ্যায় উপাচার্যের কার্যালয়ে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক সিলেটে এ ব্লক চেইন প্রযুক্তির উদ্বোধন করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ চৌধুরী ও তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।
উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আগে যে কেউ চাইলে একাডেমিক সনদপত্র জাল ও ফলাফল পরিবর্তন করতে পারতো। কিন্তু ‘ব্লক চেইন’ প্রযুক্তির চালু করার ফলে যে কেউ চাইলে একাডেমিক সনদপত্র জাল কিংবা ফলাফল পরিবর্তন করতে পারবে না।
এছাড়া প্রত্যেক শিক্ষার্থীর সার্টিফিকেটে ‘কিউআর’ কোড সংযুক্তির ফলে যে কেউ যে কোন জায়গা থেকে ‘কিউআর’ কোড স্কানিং এর মাধ্যমে ফলাফল দেখতে পারবে।’