১০ রুটে ফ্লাইট অর্ধেকে নামিয়েছে বিমান

7

কাজিরবাজার ডেস্ক :
বিশ্বের শতাধিক দেশে নভেল করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় যাত্রী সংকটের মুখে ১০টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট অর্ধেকে নামিয়ে এনেছে বিমান। এসব রুটের মধ্যে রয়েছে- কুয়ালালামপুর, কাঠমান্ডু, কলকাতা, দিল্লি, ব্যাংকক, সিঙ্গাপুর, দোহা, জেদ্দা, মদিনা ও কুয়েত। বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোকাব্বির হোসেন জানান, সোমবার (৯ মার্চ) থেকে এটি কার্যকর হচ্ছে।
মোকাব্বির হোসেন বলেন, আগে এসব রুটে প্রতি সপ্তাহে ১৪২টি ফ্লাইট পরিচালনা করত বিমান। এটি কমিয়ে এখন থেকে এই ১০টি রুটে সপ্তাহে ৬৮টি ফ্লাইট চলবে। বর্তমান পরিস্থিতির পরিবর্তন না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। যাত্রীরা চাইলে টিকিট ফেরত দিয়ে টাকা ফেরত নিতে পারেন। অথবা পরিস্থিতি স্বাভাবিক হলে আসন খালি থাকা সাপেক্ষে ভ্রমণ করতে পারবেন তারা।
মধ্যপ্রাচ্যের দেশ কাতার ও কুয়েত এরইমধ্যে বাংলাদেশ থেকে সেদেশে ফ্লাইট পরিচালনা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা দিয়েছে কাতার। অন্য দেশগুলো হলো- চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড। দেশটিতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১৫ জন।
এর আগে শুক্রবার (৬ মার্চ) কুয়েতের সিভিল অ্যাভিয়েশন বিভাগ ৭টি দেশের সঙ্গে ফ্লাইট পরিচালনা বন্ধ ঘোষণা করে। এগুলো হলো- বাংলাদেশ, মিসর, ভারত, সিরিয়া, লেবানন, শ্রীলঙ্কা ও ফিলিপাইন। এ কারণে গত ৭ ও ১০ মার্চের দুটি ফ্লাইট বন্ধ করে বিমান।