আজ আন্তর্জাতিক নারী দিবস

7

কাজিরবাজার ডেস্ক :
আন্তর্জাতিক নারী দিবস আজ। ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নারী দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য সরকারী-বেসরকারী পর্যায়ে বিস্তারিত কর্মসূচী নেয়া হয়েছে। কয়েকদিন পরই শুরু হচ্ছে মুজিববর্ষ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছরের আন্তর্জাতিক নারী দিবস বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। বাংলাদেশে নারী সমাজের আর্থ-সামাজিক উন্নয়ন, নারী অধিকার রক্ষা, নারীর ক্ষমতায়ন ও সমতা সৃষ্টির জন্য দিবসটির গুরুত্ব অপরিসীম।
বিশেষজ্ঞরা বলছে নানা প্রতিকূলতা সত্ত্বেও দেশে নারীর অগ্রগতি সন্তোষজনক। শহর অঞ্চলের নারীর বেশি এগিয়ে থাকলেও পিছিয়ে নেই গ্রামীণ নারীরাও। কৃষিতে নারীর অংশগ্রহণ তুলনামূলক অনেক বাড়ছে। পরিবারের সিদ্ধান্ত নেয়া ক্ষেত্রে তারা এখন আর পিছিয়ে নেই। নারীর সচেতনতাও বাড়ছে। পুরুষের পাশাপাশি সমানতালে তারা এগিয়ে চলছে।
এদিকে সরকারী এবং বেসরকারী বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচী নেয়া হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা র‌্যালিসহ সভা, সমাবেশের আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী বেগম রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের পক্ষ থেকে নারী দিবস উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানানো হয়েছে।