দক্ষিণ সুরমায় হোটেল-রেস্তোরাঁ মালিক এবং জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সম্প্রীতি বৈঠক

10

বাংলাদেশ হোটেল-রেস্তোরাঁ মালিক সমিতি, সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা শাখার নেতৃবৃন্দের সাথে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ সম্প্রীতি বৈঠক করছেন। গত (৪ মার্চ) বুধবার রাতে নগরির স্টেশন রোডস্থ একটি সুপরিসর হোটেল মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ হোটেল-রেস্তোরাঁ মালিক সমিতি দক্ষিণ সুরমা উপজেলা শাখার সভাপতি আলহাজ্ব মোঃ আব্দুস ছত্তারের সভাপতিত্বে এবং জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আনছার আলীর পরিচালনায় এতে মালিক সমিতির পক্ষে আলোচনায় অংশ নেন জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ বদরুল ইসলাম, উপজেলা শাখার সহ-সভাপতি তারেক আহমদ, সাধারণ সম্পাদক মোঃ আব্দুস সামাদ আজাদ, অর্থ সম্পাদক মোঃ আব্দুল মালিক লস্কর, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ রাজা মিয়া, অন্যতম সদস্য সেলিম আহমদ প্রমুখ। পক্ষান্তরে হোটেল শ্রমিক ইউনিয়নের পক্ষে জেলা সাংগঠনিক সম্পাদক মোঃ ইমান আলী, শ্রমিক নেতা ফয়েজ আহমদ, সাগর আহমদ, মোঃ চুনু মিয়া, মোঃ শাহীন মিয়া, মোঃ আব্দুল মুমিন, মোঃ আজাদ মিয়া প্রমুখ।
সম্প্রীতি বৈঠকে মালিক পক্ষে বলা হয়, প্রতিটি হোটেল মালিক নিজেদের অর্জিত সম্পদ বিনিয়োগ করে দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে যারা বেকার থাকেন এবং সহজেই আয়ের ব্যবস্থা করতে পারেন না, তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেন। তাই মালিক-শ্রমিকরা একে অপরের পরিপূরক। আমরা কেউ কারো প্রতিপক্ষ হতে পারি না। এই লক্ষ্য বিদ্যমান এবং সদ্ভাব বজায় রাখতে আমাদের প্রত্যেককেই প্রত্যেকের অবস্থান থেকে আন্তরিক হতে হবে।
জবাবে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, আমরা নিরীহ শ্রমিক মানুষ। নিতান্ত রুটি-রোজির তাগিদে এবং সৎভাবে বেঁচে থাকতে আমরা পরিশ্রম করি। আমরাও চাই প্রতিটি প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে ব্যবসা করে নিজেরা টিকে থাকুক, পাশাপাশি আমাদেরও কর্মসংস্থানের নিশ্চয়তা হউক। আমাদের চাওয়া খুব বেশী নয়। আমরা চাই প্রতিটি হোটেল-রেস্তোরা দেশে বিদ্যমান শ্রম আইন অনুসরণ করে চলবে এবং প্রত্যেক শ্রমিক একই আইন অনুযায়ী নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য পালন করবেন। তারা বলেন, শ্রমিকদের মতো অনুরূপভাবে হোটেল মালিকদেরও শ্রম আইনের প্রতি যথাযথ শ্রদ্ধাবোধ থাকতে হবে। তা না হলে ভুল বোঝাবুঝির সুযোগ সৃষ্টি হতে পারে। আমরা এই পরিস্থিতি চাই না। আমরা সকলে মিলে-মিশে পর্যটনসমৃদ্ধ নগরি সিলেটের হোটেল-রেস্তোরাঁ ব্যবসাকে এগিয়ে নিতে চাই। বিজ্ঞপ্তি