দিল্লির রাস্তায় নির্ভয়া ধর্ষণ ও হত্যা, আসামিদের ফাঁসি ২০ মার্চ

15

কাজিরবাজার ডেস্ক :
নির্ভয়ার চার অপরাধীর নামে ফের ডেথ ওয়ারেন্ট ইস্যু হয়েছে। বৃহস্পতিবার নতুন করে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করার তারিখ ঘোষণা করেছে দিল্লির আদালত। ২০ মার্চ ভোর সাড়ে পাঁচটায় এই চার জনের ফাঁসি কার্যকর হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। ২৩ বছরের মেডিক্যাল ছাত্রীকে দিল্লির রাস্তায় চলন্ত বাসে ভয়াবহ অত্যাচার করে গণধর্ষণের ঘটনায় চার জনের নতুন করে ফাঁসির তারিখ ও সময় ঘোষণা করেছে আদালত। এই নিয়ে চতুর্থবার নির্ভয়ার এই চার অপরাধীর নামে ডেথ ওয়ারেন্ট ঘোষণা করা হল। এর আগে তিন বার ফাঁসি স্থগিত করা হয়।
নির্ভয়ার যে চার অপরাধীর ২০ মার্চ ফাঁসি হওয়ার কথা তারা হলেন- অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা, মুকেশ সিং এবং পবন গুপ্তা।
বুধবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অন্যতম অপরাধী পবন গুপ্তার প্রাণভিক্ষার আরজি খারিজ করে দেন। এর আগে তিনজনের প্রাণভিক্ষার আবেদন তিনি খারিজ করে দিয়েছেন। মৃত্যুদণ্ড এড়াতে সব রকম আইনি সাহায্য পাওয়ার মেয়াদ পেরিয়ে এসেছে এই চারজন। এখন ২০ মার্চ ফাঁসি হয় কিনা, সেটাই দেখার।
রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা আবেদন খারিজ হওয়ার পরই, আর কোনও আইনি দরজা খোলা রইল না চার দণ্ডিতদের কাছে। অতিরিক্ত দায়রা বিচারক ধর্মেন্দ্র প্রধানের নির্দেশের পরই ফাঁসির পরোয়ানা জারি করেছে তিহাড় জেল কর্তৃপক্ষ। দিল্লি সরকারও জানিয়ে দিয়েছে দোষীদের কাছে আইনি লড়াই চালানোর কোনও সুযোগ নেই। এমনকী দোষীদের আইনজীবী এপি সিং বলে দিয়েছেন, ফাঁসির নতুন তারিখ দিতে তার কোনও আপত্তি নেই।