শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পন্ন সৃষ্টিশীল ও দক্ষ প্রজন্ম হিসেবে তৈরি করা সম্ভব – মেজর জেনারেল যুবায়ের সালেহীন

18

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর ‘২০তম আন্ত:হাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ৩ মার্চ বিকেল ৩টায় কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৭ পদাতিক ডিভিশনের জিওসি, সিলেট এরিয়ার কমান্ডার এবং জেসিপিএসসি’র প্রধান পৃষ্ঠপোষক মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন, এসইউপি, এনডিইউ, পিএসসি। প্রধান অতিথিকে কলেজ ক্যাম্পাসে অভ্যর্থনা জানান জেসিপিএসসি’র অধ্যক্ষ লেফট্যানেন্ট কর্ণেল সোহেল উদ্দিন পাঠান। প্রধান অতিথিকে ক্যাডেট সার্জেন্ট মো: সাব্বির হোসেন রিফাত এর নেতৃত্বে বিএনসিসি’র একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়।
প্রধান অতিথি স্যালুটিং ডায়াসে আসার পর কলেজ প্রিফেক্ট ও প্যারেড কমান্ডার একাদশ শ্রেণির শিক্ষার্থী কাজী মাহমুদুল হাসিব সামির নেতৃত্বে সম্মিলিত মার্চপাস্ট দলের সদস্যবৃন্দ প্রধান অতিথিকে সালাম ও অভিবাদন জানান। সমাপনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দশম শ্রেণির শিক্ষার্থী মো: ফজলে রাব্বী। কলেজ প্রিফেক্ট ও প্যারেড কমান্ডার কাজী মাহমুদুল হাসিব সামির নেতৃত্বে ১০টি ইউনিটের সদস্যদের সম্মিলিত মার্চপাস্ট অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ক্রীড়া প্রতিযোগিতা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। খেলাধূলার প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধা বিকাশের সুযোগ করে দেয় এবং এতে তারা সুস্বাস্থ্য ও উদার মনের অধিকারী হয়। শিশুদের খেলাধূলা ও সংস্কৃতি চর্চায় জড়িত রাখার মাধ্যমে ধীরে ধীরে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব। তাই লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা ও সংস্কৃতি চর্চা অপরিহার্য। তিনি বলেন, শুধু পাঠ্যপুস্তককেন্দ্রিক পড়াশোনা এবং সর্বোচ্চ ‘জিপিএ’ পাওয়াটাই জীবনের লক্ষ্য নয়, পড়াশোনার উদ্দেশ্য হচ্ছে আত্মশক্তি অর্জনের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা, অন্তরকে বিকশিত করা। বাংলাদেশে আজ সবচেয়ে বেশি প্রয়োজন সৃষ্টিশীল ও দক্ষ প্রজন্ম তৈরি করা। শিক্ষার্থীদেরকে সহশিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত করার মাধ্যমেই মানবিক গুণাবলী সম্পন্ন সুশৃঙ্খল, সৃষ্টিশীল ও দক্ষ প্রজন্ম তৈরি করা সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
২০তম আন্ত:হাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ক্রীড়া নৈপুণ্যের জন্য একাদশ শ্রেণির শিক্ষার্থী ইন্দ্রাশীষ রায় (বালক) এবং একাদশ শ্রেণির শিক্ষার্থী সামিয়া জেসমিন (বালিকা) শ্রেষ্ঠ ক্রীড়াবিদ নির্বাচিত হয়। ২০১৯ শিক্ষাবর্ষের বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম ও প্রতিযোগিতায় বিজয়ী সুরমা হাউসকে ‘শ্রেষ্ঠ হাউস’ হিসেবে চ্যাম্পিয়ন ট্রফি এবং যমুনা হাউসকে রানার্স আপ হাউস হিসেবে পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেসিপিএসসি’র ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক এম. ফজলে এলাহী এবং বাংলা বিভাগের প্রভাষক ফরিদা ইয়াসমীন। বিজ্ঞপ্তি