চার দফা দাবিতে শাবি’র পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আলটিমেটাম

6

শাবি থেকে সংবাদদাতা :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা চার দফা দাবিতে বিভাগের ছাত্র উপদেষ্টা ও বিভাগীয় প্রধানের বিরুদ্ধে আল্টিমেটাম দিয়েছেন। গতকাল ২ মার্চ বিকাল ৫টায় এক প্রেস বিজ্ঞপ্তিতে পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এ অভিযোগ জানান।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘সম্প্রতি অনুষ্ঠিত পদার্থ বিজ্ঞান বিভাগের ৩০ বছরপূর্তি উৎসবের প্রথম দিনে খাবার পরিবেশনকে কেন্দ্র করে বিভাগের ছাত্র উপদেষ্টা মুহাম্মাদ ওমর ফারুকের সাথে দায়িত্বরত স্বেচ্ছাসেবকের ঝামেলা হয়। উক্ত ঘটনার পরদিন অনুষ্ঠানের ভোজসভায় বিভাগীয় প্রধান শামছুন নাহার বেগম, ছাত্র উপদেষ্টা উমর ফারুক এবং বিভাগীয় প্রধান শামছুন নাহার বেগমের স্বামী মুহাম্মাদ আলাউদ্দিন খান দায়িত্বরত সেই স্বেচ্ছাসেবককে শাসান এবং হুমকি প্রদান করেন। উল্লেখ্য, মুহাম্মাদ আলাউদ্দিন খান সিলেট এমসি কলেজের শিক্ষক এবং শাবির পদার্থ বিজ্ঞান বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেউ নন। তিনি সেই স্বেচ্ছাসেবককে ‘আমি চাইলেই এখনই এক ফোন করে তোমার পুরো ফ্যামিলির ইনফরমেশন নিয়ে আসতে পারবো, আমি যদি চাই তাহলে তোমার বাবা মা এখানে আস্যতে বাধ্য, তুমি যে স্যারকে এভাবে অসন্তষ্ট করলে তুমি কি পাশ করে বের হয়ে যেতে পারবে- এ ধরনের আপত্তিকর ও ক্ষমতা প্রদর্শনমূলক কথাবার্তা বলেন।
উপরোক্ত ঘটনার প্রেক্ষিতে শিক্ষার্থীরা বর্তমান ছাত্র উপদেষ্টা ওমর ফারুকের পদত্যাগ, শিক্ষার্থীদের প্রস্তাবিত তালিকা থেকে ছাত্র উপদেষ্টা নিয়োগ, ভুক্তভোগী শিক্ষার্থীদের ব্যাচের কোন প্রকার একাডেমিক কার্যক্রমের সাথে বিভাগীয় প্রধান ও ছাত্র উপদেষ্টার সংশ্লিষ্টতা না থাকা এবং বিভাগীয় প্রধানকে এমন ন্যাক্কারজনক ঘঠনার জন্য ছাত্রদের নিকট জবাবদিহিতা করার জন্য আজ মঙ্গলবার বিকাল ৫ টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। এর মধ্যে এই দাবি মেনে না নেওয়া না হলে শিক্ষার্থীরা কঠোর কর্মসূচিতে যাবে বলে তারা জানান।
উক্ত ঘটনা সম্পর্কে পদার্র্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানের সাথে আলাপ করা হলে তিনি জানান, ‘এ ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ঘঠে নি এবং ডিপার্টমেন্টে এ ধরনের কোন অভিযোগ আমরা পাই নি।’