বাংলাদেশ জিম্বাবুইয়ে আজ দ্বিতীয় ওয়ানডে

11

স্পোর্টস ডেস্ক :
টানা ব্যর্থতার বৃত্ত ভেঙ্গে আবার নিজেদের ফিরে পাওয়ার দারুণ সুযোগ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। সফরকারী জিম্বাবুইয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের পর সিরিজের প্রথম ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে মাশরাফি বিন মর্তুজার দল। এবার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতেরেখেই জিতে নেয়ার সুযোগ। আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সেই লক্ষ্যে জিম্বাবুইয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দিবারাত্রির ম্যাচটি দুপুর ১টায় মাঠে গড়াবে। আর সিরিজ হাতছাড়া না করতে বদ্ধপরিকর জিম্বাবুইয়েও আজ জিততে চায়। সেজন্য ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে ওঠার প্রত্যয় জানিয়েছে তারা।
টানা ৫ ওয়ানডেতে হার, টানা ৬ টেস্টে হার এবং টানা ৫ টি২০ পরাজয়ে বিপর্যস্ত হয়ে পড়েছিল বাংলাদেশ দল। অবশেষে ঘরের মাটিতে দুর্বলতর জিম্বাবুইয়েকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে হারানো আত্মবিশ্বাস ফিরে পাওয়ার চ্যালেঞ্জ শুরু করে স্বাগতিকরা। একমাত্র টেস্টে জিম্বাবুইয়েকে ইনিংস ব্যবধানে উড়িয়ে দিয়ে যেন স্বস্তি ফেরে। ৭ মাস পর গত রবিবার প্রথম ওয়ানডে খেলতে নেমেও স্বস্তি পাওয়া গেছে। ওয়ানডে ক্রিকেটে নিজেদের সবচেয়ে বড় ব্যবধানের ১৬৯ রানে জয় তুলে নিয়েছে বাংলাদেশ দল। স্বস্তিটা অধিনায়ক মাশরাফির জন্যও। ব্যক্তিগত বাজে পারফর্মেন্স এবং অধিনায়ক হিসেবে দলকে বিজয়ী করতে না পারায় চাপে পড়ে গিয়েছিলেন তিনি। তবে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয়ের রেকর্ড তার নেতৃত্বেই হয়েছে, নিজেও বল হাতে ২ উইকেট নিয়েছেন। ৩ ফরমেটে সব পর্যায়ের প্রতিযোগিতামূলক ক্রিকেটে ৭০০ উইকেট এবং ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে মাত্র পঞ্চম অধিনায়ক হিসেবে ১০০ উইকেট শিকারের কীর্তিও গড়েছেন তিনি। দীর্ঘদিন পর ওপেনিংয়ে ফিরে ক্যারিয়ারসেরা ১২৬ রানের অপরাজিত ইনিংস খেলেছেন লিটন কুমার দাস, ওয়ানডেতে ফেরা নাজমুল হোসেন শান্তও সাবলীল ব্যাটিং করেছেন। মেহেদী হাসান মিরাজ ফর্মে ফিরেছেন, মুস্তাফিজুর রহমান দারুণ বোলিং করেছেন। আর ইনজুরি কাটিয়ে দীর্ঘদিন পর প্রথম আন্তর্জাতিক ম্যাচে নেমেই ব্যাটে-বলে জ্বলে উঠেছেন মোহাম্মদ সাইফউদ্দিন।
সবমিলিয়ে এখন অনেকটাই ভারমুক্ত বাংলাদেশ দল। জিম্বাবুইয়ের বিপক্ষে ১-০ ব্যবধানে ওয়ানডে সিরিজে এগিয়ে থাকায় এখন আত্মবিশ্বাসও বেড়েছে। সেই আত্মবিশ্বাসে আজই জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করতে চায় বাংলাদেশ দল। জিতলেই ১ ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত হয়ে যাবে। ১৪ মাস পর আবার কোন দ্বিপাক্ষিক সিরিজ জিতবে সেক্ষেত্রে। ২০১৮ সালের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর আর মাত্র দুটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। গত বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে ৩-০ ব্যবধানে এবং বিশ্বকাপের পর জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হতে হয়েছে। তারপর ৭ মাস ওয়ানডেই খেলেনি দল। দীর্ঘ এই বিরতির পরও ওয়ানডে ক্রিকেটে নিজেদের শক্তির গভীরতা সফরকারী জিম্বাবুইয়েকে ভালভাবেই টের পাইয়ে দিয়েছে মাশরাফির দল। স্বাগতিকদের ব্যাটিং-বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি সফরকারীরা। যদিও এবার ওয়ানডে সিরিজ জেতার প্রত্যয় ব্যক্ত করেন জিম্বাবুইয়ে অধিনায়ক চামু চিভাভা। কারণ, তাদের বিপক্ষে সফলতম সাকিব আল হাসান নেই। কিন্তু তাকে ছাড়াও দেশের মাটিতে দুরন্ত বাংলাদেশ, সেটার প্রমাণ তারা পেয়ে গেছে। যদিও মুশফিকুর রহীম ও তামিম ইকবাল প্রথম ম্যাচে তেমন সুবিধা করতে পারেননি। তবে আরেক অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিঠুন দারুণ ইনিংস খেলেছেন।
দুর্দান্ত এই দলটির বিপক্ষে একেবারে অগোছালোই ছিল জিম্বাবুইয়ে। বিশেষ করে ব্যাটিং লাইনে অভিজ্ঞ শন উইলিয়ামস ও শন আরভিন ছিলেন না। আজ দ্বিতীয় ম্যাচে তারা ফিরছেন। আগের ম্যাচের ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠে এ ম্যাচ জিতে সমতায় ফিরতে চায় তারা। উইলিয়ামস সোমবার সিলেটে ঐচ্ছিক অনুশীলনে এসে তাই বললেন, ‘আমাদের রান করতে হবে। আমরা উইকেটে থিতু হচ্ছি আর আউট হচ্ছি। আমাদের অনেকেই ৫০-৬০ করছে, এরপর আউট হচ্ছে। আমাদের সেঞ্চুরি করা খুবই দরকার। বাংলাদেশী বোলিং খুবই শক্তিশালী। কিন্তু আমরা ওদের বিপক্ষে এর আগে খেলিনি, এমন তো না!’ প্রথম ম্যাচের তুলনায় এবার বেশ সুসংহত দল নিয়েই নামতে পারবে জিম্বাবুইয়ে। ব্যাটিং লাইন অভিজ্ঞতায় ভরপুর ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা ও আরভিন, উইলিয়ামসদের সমন্বয়ে। বাংলাদেশী বোলিংয়ের বিপক্ষে তাই এই অভিজ্ঞরা দারুণ কিছু করতে চান আজ। প্রথম ম্যাচের মতো অতটা সহজ হবে না বাংলাদেশের জন্য আজকের ম্যাচটি। কারণ, সিরিজ বাঁচাতে মরিয়া হয়েই লড়বে জিম্বাবুইয়ে এবং অভিজ্ঞরা ফিরছেন এ ম্যাচে। বাংলাদেশের বিপক্ষে ২০১৩ সালে সর্বশেষবার ওয়ানডে সিরিজ জিতেছে তারা। ঘরের মাটিতে সেবার বাংলাদেশকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয় জিম্বাবুইয়ে। এবারও সিরিজ জয়ের আশা শেষ হয়ে যায়নি। তবে সেজন্য জিততে হবে আজ। জিম্বাবুইয়ের টপঅর্ডার ব্যাটসম্যান রেগিস চাকাবভা তাই বলেছেন, ‘আমরা ইতোমধ্যেই একটা ম্যাচ হেরেছি, কোন প্রতিদ্বন্দ্বিতাই করতে পারিনি। আমরা এবার ঘুরে দাঁড়াতে চাই।’ তবে সেজন্য আগে আজকের ম্যাচ জিততে হবে জিম্বাবুইয়েকে। নয়তো সিরিজ হাত ছাড়া হয়ে যাবে আবারও।