নানা আয়োজনে পালিত হলো পুলিশ মেমোরিয়াল ডে

10
পুলিশ মেমোরিয়াল ডে উপলক্ষে নগরীতে সিলেট রেঞ্জ সদরের সকল পুুলিশ ইউনিট র‌্যালী বের করে।

স্টাফ রিপোর্টার :
সিলেটে নানা আয়োজনে গতকাল রবিবার পালিত হয়েছে ‘পুলিশ মেমোরিয়াল ডে’। এ উপলক্ষে র‌্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ও নিহত পুলিশ সদস্যদের বেদীতে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সিলেট বিভাগের সকল পুলিশ ইউনিটের সমন্বিত উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিনের সভাপতিত্বে শহীদ বীরমুক্তিযোদ্ধা এসপি এম. শামসুল হক মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন-সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, আরআরএফ এর কমান্ড্যান্ট মোঃ মাহমুদুর রহমান, পিপিএম, সিলেট মহানগর আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট জেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নাসির উদ্দিন খান। এছাড়া এসএমপি, সিলেট রেঞ্জ, সিলেট জেলা, এপিবিএন, হাইওয়ে পুলিশ, সিআইডি, পিবিআই ও টুরিস্ট পুলিশের প্রতিনিধিসহ সর্বস্তরের অফিসার ও ফোর্সবৃন্দ উপস্থিত ছিলেন।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে বাংলাদেশ পুলিশের উদ্যোগে প্রতি বছর ১ মার্চ “পুলিশ মেমোরিয়াল ডে” পালিত। এ ধারাবাহিকতায় সিলেটের যে সকল গর্বিত সন্তান কর্তব্যরত অবস্থায় দেশের বিভিন্ন প্রন্তে নিহত হয়েছেন তাদের শ্রদ্ধা জানাতে “পুলিশ মেমোরিয়াল ডে” আয়োজন করা হয়। ২০১৯ সালে কর্তব্যরত অবস্থায় সিলেট অঞ্চলে এস আই নূর মোহাম্মদ শিকদার, এসআই সমরুল ইসলাম, কনস্টেবল এমরান হোসেইন, কনস্টেবল চম্পক রঞ্জন দাস ও কনস্টেবল মোঃ বদরুল আলম মারা যান। অনুষ্ঠানে তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা, ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করা হয়। ২০১৯ সালে সারাদেশে কর্তব্যরত অবস্থায় ১৭৯ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এর আগে অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিবৃন্দসহ সিলেট রেঞ্জ সদরের সকল পুলিশ ইউনিট হতে আগত অফিসার-ফোর্সের সমন্বয়ে একটি র‌্যালী পুলিশ লাইন্স হতে শুরু হয়ে নগরীর রিকাবীবাজার গোলচত্বর প্রদক্ষিণ করে পুনরায় পুলিশ লাইন্সে গিয়ে শেষ হয়।
প্রধান অতিথি সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস বলেন, ১লা মার্চ হচ্ছে বাংলাদেশের স¦াধীনতার মাস। এই মাসের ২৫শে মার্চ কালো রাত্রিতে পাক-হানাদার বাহিনীর বিরুদ্ধে বাংলাদেশ পুলিশ বাহিনী প্রথম প্রতিরোধ গড়ে তুলে। সে থেকে বাংলাদেশ পুলিশ বাহিনী আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেফতারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান করার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের সদস্যগণ অত্যন্ত গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছেন। কর্তব্য পালন করতে গিয়ে প্রতি বছর অনেক পুলিশ সদস্য নিহত হয়ে আত্মত্যাগের যে মহান দৃষ্টান্ত স্থাপন করেন তা গোটা পুলিশ বাহিনীকে গৌরবান্বিত করে।