ইপিআই কার্যক্রম হাম-রুবেলা ক্যাম্পেইনের বিভাগীয় সভা

26
হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে সিলেট বিভাগীয় স্বাস্থ্য অফিসে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার মো: মশিউর রহমান এনডিসি।

হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে সরকার ৯ মাস থেকে ১০ বছরের নিচের সকল শিশুকে এক ডোজ এমআর টিকা প্রদানের উদ্দেশ্যে আগামী ২৯ ফেব্র“য়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত তিন সপ্তাহব্যাপী ‘হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন-২০২০’ পরিচালনা করা হবে।
এই ক্যাম্পেইন চলাকালে সারাদেশে প্রায় ৩ কোটি ৪০ লাখ শিশুকে এক ডোজ এমআর টিকা প্রদান করা হবে। বুধবার (১৯ ফেব্র“য়ারি) এ উপলক্ষে চৌহাট্টাস্থ সিলেট বিভাগীয় স্বাস্থ্য অফিসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. দেবপদ রায়ের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি। এ সময় তিনি বলেন, হাম-রুবেলা ভাইরাসজনিত দুটি রোগ। এ রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যান্যদের মধ্যেও অতি দ্রুত ছড়ায়। হামের কারণে নিউমোনিয়া, ডায়রিয়া, এনকেফালাইটিস, অন্ধত্ব, কানপাকা ইত্যাদি রোগ হতে পারে। তিনি বলেন, সারাদেশে শিশুদের মৃত্যু ও পঙ্গুত্বের হার কমিয়ে আনাই ইপিআই (সম্প্রসারিত টিকাদান কর্মসূচি) এর মূল লক্ষ্য। হাম-রুবেলা রোগ এবং জটিলতার হাত থেকে রক্ষা পাওয়ার সর্বোৎকৃষ্ট উপায় হলো সঠিক সময়ে শিশুকে হাম-রুবেলার (এমআর) টিকা প্রদান করা।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার জয়দেব কুমার ভদ্র, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুসুর রহমান, সিলেট বিভাগীয় পরিবার পরিকল্পনা অফিসের সহাকারী পরিচালক একেএম আব্দুছ সোবহান প্রমুখ। বিজ্ঞপ্তি