৩৬তম মৃত্যুবার্ষিকীর আলোচনায় সাবেক সচিব মোফাজ্জল করিম ॥ বঙ্গবীর জেনারেল ওসমানী ছিলেন জাতীয় ইতিহাসের উজ্জ্বল নক্ষত্র

14

সাবেক সচিব ও যুক্তরাজ্যে বাংলাদেশের সাবেক হাইকমিশনার এ.এইচ মোফাজ্জল করিম বলেছেন, মুক্তিযুদ্ধের কমান্ডার-ইন-চিফ, বঙ্গবীর জেনারেল এমএজি ওসমানী ছিলেন আমাদের জাতীয় ইতিহাসের উজ্জ্বল নক্ষত্র, এক বিরাট মহীরূহ। দেশ ও জাািতর কল্যাণে তিনি তাঁর সমগ্র জীবন উৎসর্গ করে গেছেন। ওসমানীর ঘটনাবহুল ব্যতিক্রমী জীবন ও কর্ম এবং তাঁর অনুকরণীয় জীবনাদর্শ বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনুপ্রেণার উৎস।
মরহুম জেনারেল ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবীর জেনারেল ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ ও বঙ্গবীর জেনারেল ওসমানী গ্লোবাল ফাউন্ডেশন সিলেট-এর যৌথ উদ্যোগে আয়োজিত আলোচান সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
সাংবাদিক খালেদ আহমদের উপস্থাপনায় ১৫ ফ্রেব্র“য়ারী শনিবার সন্ধ্যায় সিলেট সরকারি মহিলা কলেজ শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত এ আলোচনা অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মকসুদ ইবনে আজিজ লামা।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাবিপ্রবি’র সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও সমাজ বিজ্ঞানের শিক্ষক প্রফেসর ড.কামাল আহমেদ চৌধুরী, সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের অধ্যক্ষ ও বিশিষ্ট কবি কালাম আজাদ এবং সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন।
বঙ্গবীর জেনারেল ওসমানীর ঘটনাবহুল ব্যতিক্রমী জীবনের বিভিন্ন দিকের উপর আলোকপাত করে সভায় সূচনা বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি ওসমানী গবেষক ও বিশিষ্ট লেখক-সাংবাদিক মুহাম্মদ ফয়জুর রহমান।
বক্তব্য রাখেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট-এর যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, সিলেট বিভাগ গণদাবি ফোরামের সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত মহাব্যবস্থাপক মো.আব্দুর রউফ, সাবেক জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো.মাহবুুবুজ্জামান চৌধুরী, সিলেট জেলা বারের সিনিয়র আইনজীবী এডভোকেট বদরুল আহমদ চৌধুরী, কবি বাছিত ইবনে হাবীব, সিলটিভি’র ব্যবস্থাপনা পরিচালাক ও সিলেট উইমেন্স মডেল কলেজ পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রোটারিয়ান মাহবুুবুল আলম মিলন, সাবেক ড্রাগ সুপার সাহিত্যিক ডা.এম এ জলিল চৌধুরী, যুব সংগঠক আফিকুর রহমান আফিক, সিলেট লেখক ফোরামের সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল এবং অনুপ্রাণন সম্পাদক মো.নাসির উদ্দিন প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি মুফতি আব্দুর রহমান চৌধুরী এডভোকেট। মরহুম ওসমানীর রুহের মাগফিরাত কামনায় মোনাজাত পরিচালনা করেন শাহজালাল উপশহরস্থ জামেয়া দারুল আরকাম-এর প্রিন্সিপাল মাওলানা মাহবুব আহমদ সিরাজী।
এদিকে, বঙ্গবীর ওসমানী জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ ও বঙ্গবীর ওসমানী গ্লোবাল ফাউন্ডেশনের কর্মকর্তা ও সদস্যরা শনিবার বাদ আসর মরহুম ওসমানীর মাজারা জিয়ারত ও ফাতেহা পাঠ করেন। পরে দরগাহে হযরত শাহজালাল মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এছাড়াও, মরহুম ওসমানীর রুহের মাগফিরাত কামনায় জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ ও ওসমানী গ্লোবাল ফাউন্ডেশনের আহবানে গত শুক্রবার সিলেট মহানগরীসহ জেলার বিভিন্ন মসজিদে জুম’আর নামাজ শেষে বিশেষ মোনাজাত করা হয়। নগরীর উত্তর টিলাগড় বাঘমারাস্থ দারুর রাহমা মাদ্রাসায় মরহুম ওসমানীর রুহের মাগফিরাত কামনায় খতমে কোরআন ও দোয়া মাহফিল, শাহজালাল উপশহরস্থ জামেয়া দারুল আরকামে এবং দক্ষিণ সুরমার নাজির বাজারস্থ দারুল কোরআন মাদ্রাসায় কোরআন তেলাওয়াত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
ওসমানী জাদুঘর : বঙ্গবীর জেনারেল এম. এ. জি. ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওসমানী জাদুঘর প্রাঙ্গনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৬ ফেব্র“য়ারি রবিবার বিকেল ৪টায় জাদুঘরের উদ্যোগে এই আলোচনা সভা ও দোয়া মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আবুল কালামের সভাপতিত্বে ও যুব সংগঠক মোহাম্মদ এহছানুল হক তাহের এবং কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা রুনা সুলতানার যৌথ পরিচালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ ফজলুল কবীর।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’ ৭১ এর বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল হক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন সিলেটের চেয়ারম্যান আলহাজ্ব এম. এ. মালেক খান।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ওসামানী জাদুঘরের সহকারী কীপার মো. জিয়ারত হোসেন খান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. নূর হোসেন, বীর মুক্তিযোদ্ধা হাজী মো. সোয়েব আহমদ, বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মুর্তজা, বীর মুক্তিযোদ্ধা মন্টু দাস, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাসিম, বীর মুক্তিযোদ্ধা মো. তোতা মিয়া, বীর মুক্তিযোদ্ধা মো. মনাফ খান, বীর মুক্তিযোদ্ধা মো. আউয়াল, বীর মুক্তিযোদ্ধা মো. হারুন অর রশীদ, বীর মুক্তিযোদ্ধা মো. গোলজার খান প্রমুখ।
আলোচনা সভা দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন সিলেট সিটি কর্পোরেশন জামে মসজিদের পেশ ঈমাম।
ভাসানী-ওসমানী স্মৃতি সংসদ : ভাসানী-ওসমানী স্মৃতি সংসদের উদ্যোগে গতকাল ১৬ ফেব্র“য়ারি রবিবার মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক ও সংসদীয় গণতন্ত্রের প্রবক্তা, বাংলাদেশের দুর্যোগ মুহূর্তে কান্ডারী, একদলীয় শাসনের একমাত্র প্রতিবাদকারী বঙ্গবীর জেনারেল আতাউল গণী ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়। কর্মসূচীর মধ্যে ছিল সকালে শাহজালাল দরগাহ প্রাঙ্গণের কবর স্থানে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও কবর জিয়ারত, বিকালে সাহেব নগরস্থ সংসদের কার্যালয়ে ওসমানীর কর্মময় জীবনের উপর আলোচনা সভা ও দোয়া মাহফিল।
সংসদের উপদেষ্টা, সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল আহমদ সেলিমের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আমিনুল ইসলাম বকুল। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আলম, জহির আলী, সুহেল আহমদ, হাবীব আলী মিঠু, রাকিব আলী, ফারুক আহমদ ও সুমন দাস প্রমুখ।
সেক্টর কমান্ডারস্ ফোরাম : মহান মুক্তিযুদ্ধের কমান্ডার ইন চীফ বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সেক্টর কমান্ডারস্ ফোরাম, মুক্তিযুদ্ধ-৭১ সিলেট বিভাগের উদ্যোগে গতকাল ১৬ ফেব্র“য়ারি রবিবার হজরত শাহজালাল (রহ.) এর মাজার সংলগ্ন বঙ্গবীরের কবর জিয়ারত ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
সেক্টর কমান্ডারস্ ফোরাম, মুক্তিযুদ্ধ-৭১ সিলেট বিভাগীয় সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদালের নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আকরাম আলী, জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ মহিউদ্দিন, বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট এনআইএম মাছুম চৌধুরী, মহানগর কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মুমিনুর রহমান টিটু, এডভোকেট মুহিতুল ইসলাম তালুকদার, এডভোকেট ছয়ফুল হোসেন, আব্দুল মালিক পুকন, বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ এর সভাপতি সৈয়ীদ আহমদ বহলুল, সেবুল আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি