ধূলায় নগরীতে বাড়ছে বায়ু দূষণ, আক্রান্ত হচ্ছেন নানা রোগে

16

সিন্টু রঞ্জন চন্দ :
সিলেট মহানগরীর বিভিন্ন এলাকায় চলমান উন্নয়ন কাজের জন্য বায়ু দূষণ বেড়েই চলেছে। ধূলামাখা পথ পেরিয়ে প্রতিদিন চলছে নগরবাসী। এতে ভোগান্তিতে যেমন পড়েছেন জন সাধারণ তেমনি বাড়ছে যানজট। অপরিকল্পিত এমন চলমান উন্নয়ন কাজের জন্য নগরীর মানুষরাও এখন ভুগছেন নানা রোগে। গতকাল রবিবার নগরীর ঢাকা-সিলেট মহাসড়কের প্রবেশমুখ হুমায়ুন রশীদ চত্ত্বর, জিন্দাবাজার, মিরাবাজার-শিবগঞ্জ ও মীরেরময়দান-সুবিদবাজার এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।
ভুক্তভোগীদের দাবী, সিটি কর্পোরেশনের এমন অপরিকল্পিতভাবে উন্নয়ন কাজের জন্য রাস্তা চলতে গিয়ে ধূলা-বালি নাকে-মুখে ঢুকে সর্দি-কাশি রোগ দেখা দিয়েছে। আবার অনেকেই এই ধূলা-বালির হাত হতে রক্ষা পেতে মুখে ব্যবহার করছেন মাস্ক। ধূলার পাশাপাশি রাস্তায় ব্যাপক যানজটেরও সৃষ্টি হচ্ছে। যদি সিটি কর্পোরেশন রাস্তায় সকাল ও বিকেলে দু’বার পানি না ছিটায় তাহলে রোগবালাই আরো বাড়বে। এছাড়া আগামী বৃষ্টিতেও আরো দুর্ভোগে পড়বে নগরবাসী।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, বর্তমানে নগরীর বিভিন্ন সড়কে ড্রেন ও রাস্তা সম্প্রাসারণের সংস্কার কাজ দ্রুত চলছে। এগুলোর কাজ শেষ না হলে এ সমস্যা দূর করা সম্ভব নয়। ধূলা উড়তে না পারে তার জন্য প্রতিদিন সিটি কর্পোরেশন রাস্তায় পানি ছিটিয়ে থাকে। যাতে লোকজন ধূলার মধ্যে পড়তে না হয়।
গতকাল সরেজমিনে দেখা গেছে, নগরীর ঢাকা-সিলেট মহাসড়কের প্রবেশমুখ হুমায়ুন রশীদ চত্ত্বরে রাস্তার কাজ প্রায় দীর্ঘ ২ থেকে আড়াই মাস ধরে চলমান। গর্ত আর খানাখন্দে ভরে আছে গুরুত্বপূর্ণ এ চত্ত্বর। এসব ভাঙাচোরা সড়কে ধূলো উড়ার পাশাপাশি কাজের ধীরগতির ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হচ্ছে। যদি এক মাসের আগেই চলমান এ কাজ শেষ না হয় তাহলে আগামী বৃষ্টিতে জন সাধারণ পড়বেন আরো দুর্ভোগে। জানা গেছে, সিটি কর্পোরেশন রাস্তায় ধূলা উড়তে না পারে সে জন্য দু’একদিন পানি ছিটালোও এখন আর পানি ছিটানোর গাড়ী রাস্তায় দেখা যায়নি। এদিকে নগরীর গুরুত্বপূর্ণ জিন্দাবাজার-চৌহাট্টা সড়ক। সড়কের দু’ধারের কয়েক মাস ধরে রাস্তা ড্রেন সম্প্রাসারণ কাজে ধূলা উড়ছে। কাজের এমন ধীর গতির ফলে অনেক ব্যবসায়ীরা তাদের দোকানপাঠ খুলতেই পারছেন না। ফলে রুটিরোজগারও তাদের বন্ধ হয়ে গেছে। এ রাস্তায় স্কুল কলেজ, ব্যবসা-প্রতিষ্ঠান ও অভিজাত বিপণীবিতান থাকায় শিশু, তরুণ-তরুণী ও শিক্ষার্থী, ব্যবসায়ীসহ সকল শ্রেণীর লোকজনের সর্দি-কাশি দেখায় এর হাত হতে কেউ রেহাই পাচ্ছেন না। একই অবস্থা মীরের ময়দান-সুবিবাজার, শিবগঞ্জ-মীরাবাজার প্রভৃতি এলাকার সড়কগুলোতে বায়ুদুষণ যেমন বাড়ছে তেমনি ভাঙাচোরা সড়ক ধূলার রাজ্যে পরণিত হয়। তখন চলাচল করতে গিয়ে নগরবাসীকে ধূলায় মাখামাখি হয়ে ঘরে ফরিতে হয়।
নগরবাসী বলছেন, দীর্ঘদিন ধরে নগরীর সড়কগুলো সংস্কার কাজ লেগে যাওয়ার ফলে দিনে দিনে পরিস্থিতি শোচনীয় হয়ে উঠছে।
হুমায়ুন রশীদ চত্ত্বরে গাড়ীর জন্য অপেক্ষামান শিবগঞ্জ এলাকার বাসিন্দা মুখে মাস্ক পরা সহকারী শিক্ষিকা প্রিথী রাণী দাস বলেন, সিলেটে সিটি করপোরশেন বিভিন্ন উন্নয়ন কাজ নিয়ে ব্যস্ত। কিন্তু সড়ক সংস্কাররে দিকে তাদরে মনোযোগ নেই। এছাড়া রাস্তায় সংস্কার কাজে খুড়াখুড়ির ফলে যান চলাচলে ধূলা উড়ছে। আর এসব ধূলা লোকজনে চোখে-মুখে ঢুকছে। এতে আমরা নাকে মাস্ক পড়েও রেহায় পাচ্ছি না। এছাড়া গত কয়েকদিন ধরে সর্দি-কাশিতে ভোগছি।
এ ব্যাপারে সিলেট সিটি করপোরশেনরে প্রধান চীফ ইঞ্জিনিয়ার (প্রকৌ:) নুর আজিজুর রহমানের সাথে গতকাল সন্ধ্যার পর মোবইল ও ল্যান্ডফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তার মোবাইলফোন বন্ধ পাওয়া যায়।