ক্ষুদে চিত্রশিল্পীদের পদচারণায় মুখর সিলেট বইমেলা

22
কেন্দ্রীয় শহীদ মিনারে বন্ধু সভার আয়োজনে বইমেলায় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় বঙ্গবন্ধুর চিত্র অংকন করছে ক্ষুদে শিল্পীরা। ছবি- মামুন হোসেন

সিলেট বন্ধুসভার আয়োজনে দশম দিনের মত চলছে সিলেট বইমেলা। গতকাল মেলায় চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। যথারীতি নিয়মে মেলা শুরু হয় বেলা তিনটা থেকে। বিকাল চারটার দিকে শুরু হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। তবে মেলা প্রাঙ্গণে ক্ষুদে চিত্রশিল্পীদের আগমন শুরু হয় বেলা তিনটা থেকেই।
সোমবার (১০ ফেব্রুয়ারি) বেলা তিনটা থেকে রাত ৯টা পর্যন্ত নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে চলে বইমেলা। মেলা প্রাঙ্গণ রঙিন করতে চিত্রশিল্পীদের রং তুলির পাশাপাশি আজও লেখক, পাঠক, দর্শনার্থীদের ভিড় ছিল।
পঞ্চমবারের মত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বইমেলা আয়োজন করেছে সিলেট বন্ধুসভা। বইমেলা সুন্দর করতে ও পাঠকদের বিনোদন দিতে সিলেট বন্ধুসভার রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা, আলোচনা সভা, শিশুদের আবৃত্তি, চিত্রাঙ্কন, ফটোগ্রাফি ও সেলফি প্রতিযোগিতা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন।
গতকাল মেলায় তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। নাজমুল হক নাজের সঞ্চালনায় লেখক এ কে শেরামের ‘তমসার বুক চিরে দীপ্র সূর্য উঠেবই’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে বই নিয়ে আলোচনা করেন নৃপেন্দ্রলাল দাশ, এনায়েত হাসান মানিক ও পুলিন রায়। পার্থ তালুকদারের সঞ্চালনায় বাউল শিল্পী আব্দুর রহমানের ‘জীবন ও গান’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে আলোচনায় অংশ নেন কবি তুষার কর, দৈনিক সিলেট মিররের সম্পাদক আহমেন নূর, কবি ও গবেষক ড. মোস্তাক আহমদ, প্রণবকান্তি দেব। লেখক আহমেদ আশেকীর ‘নীলাদীর নীল মেঘ’ বইয়ের মোড়ক উন্মোচনের পর বই নিয়ে আলোচনা করেন যুক্তরাজ্য প্রবাসী কবি নজরুল ইসলাম, সৈয়দ রমিজ উদ্দিন ও কথা সাহিত্যিক জসীম আল ফাহিম। এই বইটির প্রকাশক মো. জসিম উদ্দিন।
অনুষ্ঠানে সেলফি প্রতিযোগিতার বিজয়ী মিথুন রায়ের হাতে পুরস্কার তুলে দেন বিশিষ্ট লেখক মনোজ বিকাশ দেব রায়। মিথুন রায়ের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তোফারেন তুহিন।
উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মেলা চলবে। এই মেলা সবার জন্য উন্মুক্ত। বইমেলায় এবারও সিলটিভি প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে নতুন বইয়ের খবর নিয়ে লাইভ দিবে। এছাড়াও প্রতিদিন মেলায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা, আলোচনা সভা, শিশুদের আবৃত্তি, চিত্রাঙ্কন, ফটোগ্রাফি ও সেল্ফি প্রতিযোগিতা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন। বিজ্ঞপ্তি