সঠিক সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার দাবিতে দিরাই পিএফজির স্মারকলিপি প্রদান

5

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
দিরাই উপজেলার হাওর রক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম, দুর্নীতি রোধকরত: নীতিমালা অনুযায়ী সঠিক সময়ে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার জন্য দিরাই উপজেলা নির্বাহী অফিসার বরাবরে স্মারকলিপি দিয়েছে দিরাই পিএফজি। সোমবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের তাহে তারা এ স্মারকলিপি তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন দিরাই পিএফচির সমন্বয়কারী, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম মরদার, পিস এম্বাসেডর দিরাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ চৌধুরী, দিরাই উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সিরাজ-উ-দৌল্লা, পিএফজি সদস্য জাসদ (ইনু) দিরাই উপজেলা সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, যুবলীগ নেতা সেলিম মিয়া প্রমুখ।
স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, গণশুনানির মাধ্যমে পিআইসি গঠন করার কথা থাকলেও তা হয়নি। ১৫ ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হওয়ার কথা থাকলেও এখনও কিছু বাঁধে কাজ শুরু না হওয়ার অভিযোগ রয়েছে। বিভিন্ন স্থানে কাজের অগ্রগতি দেখে আমরা সন্ধিহান ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ হবে কিনা। হাওর রক্ষা বাঁধ প্রসঙ্গে আমরা ২০১৭ সালে ফিরে যেতে চাইনা। দুর্নীতি মুক্তভাবে সঠিক সময়ে বাঁধের কাজ শেষ করার জন্য আপনার সহযোগিতা কামনা করছি।
দিরাই উপজেলার সকল রাজনৈতিক দল এবং সুশীল সমাজের নেতৃবৃন্দের সমন্বয়ে গঠিত পিস এম্বাসেডর গ্র“প “সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ” রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সম্প্রীতি রক্ষার জন্য কাজ করছে। আমরা মনে করি সুনামগঞ্জ জেলার সকল কাজের কেন্দ্রবিন্দুই হাওর। হাওরের ফসল রক্ষা না হলে সুনামগঞ্জের মানুষ ও কৃষক সমাজ মারাত্মক ঝুঁকির মধ্যে থাকবে। তারই ধারাবাহিকতায় আমরা দিরাই উপজেলার বিভিন্ন হাওর রক্ষা বাঁধ পরিদর্শন করে এবং হাওর এলাকার সাধারণ মানুষের সাথে কথা বলে হাওর রক্ষা বাঁধের কাজের বিষয়ে নানা অভিযোগ সম্পর্কে অবগত হয়েছি। যা নিয়মিত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ফলাওকরে দেখানো হচ্ছে। সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট সময় মধ্যে জনস্বার্থে হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার প্রয়োজনীয়তা অনস্বিকার্য।
জেলার অভিভাবক হিসেবে জেলা প্রশাসক দিরাই উপজেলার বিভিন্ন বাঁধ পরিদর্শন করছেন। পরিদর্শনকালে নির্দিষ্ট সময় মধ্যে বাঁধের কাজ শেষ করার নির্দেশনা প্রদান করা হচ্ছে। এতদসত্বেও পিআইসির অসাধু লোকজন সতর্ক হচ্ছেন না। এটা অব্যাহত থাকলে হাওরের ফসল ঝুঁকিরমধ্যে পড়তেই পারে।
সার্বিক অবস্থায় দিরাই উপজেলার হাওর রক্ষা বাঁধে যাতে অনিয়ম দুর্নীতি না হয়, নির্দিষ্ট সময় মধ্যে এ হাওরগুলোর কাজ যাতে সম্পন্ন করা যায় সে বিষয়ে আপনার সাহায্য, সহযোগিতা ও নির্দেশনা কামনা করছি।