অভিজাত ১৩ ক্লাবসহ টাকার বিনিময়ে জুয়া খেলা অবৈধ ঘোষণা

28

কাজিরবাজার ডেস্ক :
অভিজাত ১৩ ক্লাবসহ সারাদেশে টাকার বিনিময়ে জুয়া খেলা অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। একই সঙ্গে সম্প্রতি সরকারের নেয়া ক্যাসিনোবিরোধী অভিযানকে সাধুবাদ জানিয়ে হাইকোর্ট বলেছে, জুয়া ও ক্যাসিনো খেলার অপরাধে সাজা বাড়ানো উচিত। এদিকে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ২০ জনের সম্পদ, ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে আপীল বিভাগ। অন্যদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স এ্যান্ড টেকনোলজি বিভাগে নিয়োগপ্রাপ্ত ৩ শিক্ষকের নিয়োগ বাতিল করে হাইকোর্টের দেয়া রায় আট সপ্তাহের জন্য স্থগিত করেছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। সোমবার আপীল বিভাগ, আপীল বিভাগের চেম্বার জজ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে।
অভিজাত ১৩ ক্লাবসহ সারাদেশে টাকার বিনিময়ে জুয়া খেলা অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মোঃ মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ সোমবার টাকার বিনিময়ে জুয়া ও ক্যাসিনো নিষিদ্ধ করে দেয়া রায়ে এ মন্তব্য করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রেদওয়ান আহমেদ রানজীব।
আদালত তার পর্যক্ষণে বলেছে ১৮৬৭ সালের জুয়া আইনে ঢাকা মহানগরীর বাইরে জুয়া খেলার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে। কিন্তু এই আইনে সাজার পরিমাণ খুবই নগণ্য। মাত্র ২০০ টাকা জরিমানা এবং তিন মাসের কারাদন্ড। এরপর ঢাকা মহানগরীর ভেতরে জুয়া খেললে এই আইনে ব্যবস্থা নেয়ার কোন বিধান নেই। আমরা মনে করি সংবিধানের ২৭ অনুচ্ছেদ অনুযায়ী জুয়া আইন বৈষম্যমূলক। কারণ সংবিধানেই বলা হয়েছে আইনের দৃষ্টিতে সকলেই সমান। অপরাধ, অপরাধই। এখানে ধনী ও গরিবের বৈষম্যের কোন সুযোগ নেই। এমন পর্যবেক্ষণ দিয়ে আদালত ঢাকার অভিজাত ১৩ ক্লাবসহ সারাদেশের সব ক্লাবে টাকার বিনিময়ে জুয়া খেলা বন্ধ ঘোষণা করে রায় প্রদান করেছে। একইসঙ্গে দেশের কোথাও জুয়া ও ক্যাসিনো খেলার কোন উপকরণ পাওয়া গেলে তা তাৎক্ষণিক জব্দের নির্দেশ দেন আদালত।
পিকে হালদারসহ ২০ জনের সম্পদ-হিসাব-পাসপোর্ট জব্দই থাকছে
এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ২০ জনের সম্পদ, ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন বেঞ্চ এ আদেশ দেন।
রাবির ৩ শিক্ষকের নিয়োগ বাতিল চেম্বারে স্থগিত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্রপ সায়েন্স এ্যান্ড টেকনোলজি বিভাগে নিয়োগপ্রাপ্ত ৩ শিক্ষকের নিয়োগের বাতিল করে হাইকোর্টের দেয়া রায় আট সপ্তাহের জন্য স্থগিত করেছে আপীল বিভাগের চেম্বার জজ আদালত। এ সংক্রান্ত আবেদনের শুনানিতে আপীল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এই আদেশ দেন। আদালতে রাবির পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।