২৪ ঘণ্টায় চীনে ৭৩ জনের মৃত্যু

3

কাজিরবাজার ডেস্ক :
চীনে প্রাণঘাতী করোনা ভাইরাসে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আরও অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৩৬। একইসঙ্গে বেড়েছে আক্রান্ত রোগীর সংখ্যাও। নতুন করে আক্রান্ত হওয়া তিন হাজার ১৪৩ জন নিয়ে এ সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ১৬১ জনে। এর মধ্যে চার হাজার ৮০০ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম।
দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে সরকারী কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাসে মৃত্যু বেড়ে ৬৩৬ জন হয়েছে। এর মধ্যে শুধু হুবেই শহরেই মারা গেছেন ৬১৮ জন। এছাড়া শুক্রবার পর্যন্ত নতুন আক্রান্ত সংখ্যা বেড়েছে তিন হাজার ১৪৩ জন। দেশটির বিভিন্ন শহর থেকে শুরু করে চীনের বাইরেও বিভিন্ন দেশে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত বিশ্বের ২৮ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এসব দেশ ও অঞ্চলে ৩১০ জনের বেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অস্ট্রেলিয়ায় এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৫ জন, বেলজিয়ামে একজন, কম্বোডিয়ায় একজন, কানাডায় পাঁচজন, ফিনল্যান্ডে একজন, ফ্রান্সে ছয়জন ও জার্মানিতে তিনজন।
হংকংয়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে এবং আরও কমপক্ষে ২৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে ভারতে আক্রান্ত হয়েছে তিনজন ও ইতালিতে তিনজন।
এদিকে জাপানে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৬ জন; এদের মধ্যে ৬১ জনই একটি প্রমোদতরীর। তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অপরদিকে ম্যাকাওতে ১০ জন, মালয়েশিয়ায় ১৪ জন, নেপালে একজন, রাশিয়ায় দুজন, সিঙ্গাপুরে ৩০ জন, দক্ষিণ কোরিয়ায় ২৪ জন, স্পেনে একজন, শ্রীলঙ্কায় একজন, সুইডেনে একজন, তাইওয়ানে ১৬ জন এবং থাইল্যান্ডে ২৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে ফিলিপিন্সে তিনজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং সেখানে একজনের মৃত্যু হয়েছে। আরব আমিরাতে পাঁচজন, যুক্তরাজ্যে তিনজন, যুক্তরাষ্ট্রে ১২ জন জন এবং ভিয়েতনামে ১২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। উল্লেখ্য, নতুন করোনা ভাইরাস নিয়ে প্রথম সহকর্মীদের সতর্ক করার চেষ্টা করা উহানের সেই ‘বীর’ চিকিৎসক লি ওয়েনল্যাংয়ের মৃত্যুতে চীনে নজিরবিহীন শোকের পাশাপাশি ক্ষোভে ফুসছে জনগণ। চিকিৎসক লি হাসপাতালে কাজ করার সময় রোগীদের কাছ থেকে করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে পড়ে মারা যান। এর আগে ৩০ ডিসেম্বরে নতুন ভাইরাসটি সম্পর্কে সহকর্মী চিকিৎসকদের সতর্ক করে একটি বার্তা দিয়েছিলেন লি।