পরিবেশ দূষণে প্লাস্টিক বর্জন

20

ক্ষতিকর প্লাস্টিকপণ্য ব্যবহারের বিরুদ্ধে সারা বিশ্বে আন্দোলন করছে পরিবেশবাদী সংগঠনগুলো। সচেতনতা সৃষ্টি করতে চলছে প্রচার। আর ঠিক সেই একই সময়ে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে শুধু কিছু টাকা বাঁচাতে গিয়ে এই ক্ষতিকর জিনিসটিকেই সামনে নিয়ে আসেন মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা। নিজেদের প্রতীক ও ছবিসংবলিত পোস্টার লেমিনেশন করে ঝোলানো হয় রাজধানীর অলিগলিতে। ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধের নির্দেশ আসে হাইকোর্ট থেকে। এ ছাড়া ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে প্রদর্শিত সব পোস্টার নির্বাচনের পর পরই অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশও দেওয়া হয়।
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনী প্রচারণার শুরু থেকেই প্রার্থীদের টানানো লেমিনেটেড পোস্টার-বর্জ্যে রাজধানীতে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কারণ প্লাস্টিকে মোড়ানো এসব পোস্টার প্রক্রিয়াকরণ সম্ভব নয়। পরিবেশবাদীদের উদ্বেগ ছিল, এসব পোস্টারের বেশির ভাগ চলে যাবে ড্রেনে। ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ব্যবহৃত পলিথিন ও পোস্টার নিয়ে সমীক্ষা পরিচালনা করে একটি বেসরকারি সংস্থা জানাচ্ছে, দুই সিটির বড় দলের মেয়র পদপ্রার্থীরা প্রত্যেকে গড়ে ৩০ লাখ পলিথিনে মোড়ানো পোস্টার সাঁটিয়েছেন। সিটি নির্বাচনে ব্যবহৃত এই বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য ও পোস্টার রাজধানীর অলিগলি ছাড়িয়ে খালেও ছড়িয়েছে। প্লাস্টিক বর্জ্য আলাদাভাবে সরানোর পরিকল্পনা করা হলেও তা আদৌ কতটা সম্ভব তা নিয়ে সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। কোনোভাবেই প্লাস্টিকে মোড়ানো পোস্টার খোলা অবস্থায় বা ল্যান্ডফিল স্টেশনে না ফেলার অনুরোধ করেছেন পরিবেশবিদরা। কিন্তু শেষ পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশন পোস্টার নামিয়ে ওয়ার্ডের দুই থেকে তিনটি খোলা জায়গায় ও এসটিএসে জমা করে রাখার কথা বলা হলেও ল্যান্ডফিলে অন্য বর্জ্যের সঙ্গে পোস্টারও যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। পরিবেশ বাঁচাও আন্দোলনের অভিযোগ, ধানমণ্ডি লেকের পারসহ বেশ কিছু স্থানে পোস্টার পোড়ানো হচ্ছে। তারা বলছে, প্লাস্টিকের পোস্টার পোড়ানো কিন্তু পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। শুধু প্লাস্টিক নয়, পোস্টারগুলোতে যে কালি ব্যবহার করা হয় তাতে সিসা থাকে, যা মাটি, বায়ু ও পানির সঙ্গে মিশে আমাদের মারাত্মক ক্ষতি করে।
পরিবেশ রক্ষায় আমাদের সবাইকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। সিটি নির্বাচনের পোস্টার-বর্জ্য যেন কোনোভাবেই পরিবেশের ক্ষতির কারণ না হয় তা নিশ্চিত করুন।