প্রেসব্রিফিংয়ে আইইডিসিআর ॥ উহান ফেরত কারও মধ্যে করোনা ভাইরাস পাওয়া যায়নি

11

কাজিরবাজার ডেস্ক :
চীনের উহান ফেরত বাংলাদেশিদের কারও মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।
সোমবার এক সংবাদ সম্মেলনে সরকারি সংস্থাটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।
এ সময় জানানো হয়, আইইডিসিআর এ পর্যন্ত ৩৪ জনের নমুনা সংগ্রহ করেছে। লক্ষণ ও উপসর্গ দেখে এবং উহান থেকে আসার কারণে তাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল। কিন্তু কারও মধ্যে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।
সেব্রিনা ফ্লোরা আরও বলেন, চীন থেকে দেশে ফেরা ৩০২ জনের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া ৮ জনের শরীরেও এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। বিমানে থাকা অবস্থায় তাদের স্ক্রিনিং করা হয়। আটজনের শরীরের তাপমাত্রা প্রত্যাশিত মাত্রার থেকে বেশি হওয়ায় তাদের দুটি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর আইইডিসিআর তাদের নমুনা সংগ্রহ করে। তবে রিপোর্ট নেগেটিভ এসেছে।
তিনি আরও বলেন, যেহেতু তারা উহানে ছিল, তাই তাদের হজ্ব ক্যাম্পে ফিরিয়ে নেওয়া হয়েছে। আর যিনি সিএমএইচে ছিলেন তিনি গর্ভবতী। স্বামী-সন্তানসহ তাদের সেখানেই কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। এছাড়া ৩১২ জনের মধ্যে আরও দুটি পরিবার ছিল যাদের ছোট বাচ্চা রয়েছে তাদেরও সিএমএইচে আলাদা করে রাখা হয়েছে।
শিশুরা একটু বেশি ঝুঁকিপূর্ণ বলে তাদের বড়দের সঙ্গে রাখা হয়নি। এছাড়া গত রবিবার রাতে হজ্ব ক্যাম্পে থাকা একজনের শরীরে তাপামাত্রা বেশি থাকার কারণে তাকে কুর্মিটোলায় ভর্তি করা হয়েছে বলেও জানান।
তিনি আরও বলেন, এছাড়া বাকি সবাই মোটামুটি ভালো আছেন।
উল্লেখ্য, গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় উহান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে শনিবার দুপুরে ৩১২ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়।
দেশে ফেরানোর পর ৩১২ জনের মধ্যে থেকে জ্বর থাকায় ৮ জনকে হাসপাতালে পাঠিয়ে বাকিদের পর্যবেক্ষণের জন্য আশকোনায় হজ ক্যাম্পে রাখা হয়। সেখানে তাদেরকে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে।